Kode Iklan atau kode lainnya

ইউপিএসসির সিভিল সার্ভিসে ১৫৯ র‍্যাঙ্ক করে তাক লাগালেন বাংলার মেয়ে ময়ূরী মুখোপাধ্যায়

ময়ূরী মুখোপাধ্যায়

নিউজ ডেস্ক: Civil Service Exam 2020 এর ফাইনাল রেজাল্ট শুক্রবার ঘোষণা করে দিল Union Public Service Commission। upsc.gov.in এই ওয়েবসাইটে দেখা যাচ্ছে পরীক্ষার ফলাফল। এবারের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়েছেন বিহারের শুভম কুমার।  জাগৃতি অবস্থি এবং অঙ্কিতা জৈন যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন।  সিভিল সার্ভিস পরীক্ষায় মোট ৭৬১ জন প্রার্থী যোগ্যতা অর্জন করেছেন, যার মধ্যে ৫৪৫ জন পুরুষ এবং ২১৬ জন মহিলা।

এবারের সফলদের তালিকায় ১৫৯ নম্বরে আছেন বাংলার মেয়ে ময়ূরী মুখোপাধ্যায়। ময়ূরী বেলঘরিয়া মহাকালী গার্লস হাইস্কুল থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ২০১৩ সালে তিনি প্রেসিডেন্সি কলেজ থেকে বটানিতে অনার্স পাশ করেন। ২০১৫ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বটানিতে এমএ পাশ করেন। ২০২১ সালের অগাস্টে যাদবপুরে সিএসআইআর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল বায়ােলজিতে পিএইচডি করেছেন। 

এবারে সাধারণ ক্যাটাগরির ২৬৩ জন প্রার্থী,  অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ৮৬ প্রার্থী, অন্যান্য পশ্চাদপদ শ্রেণীর ২২৯ জন, তফসিলি জাতি ১২২ জন এবং তপশিলি উপজাতির ৬১ জনকে সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ ঘোষণা করা হয়েছে।

দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শীর্ষ ২৫ প্রার্থীদের মধ্যে ১৩ জন পুরুষ এবং ১২ জন মহিলা রয়েছেন।  সফল প্রার্থীদের মধ্যে ২৫ জন প্রতিবন্ধী।  এর মধ্যে ৭ জন অর্থোপেডিক্যালি প্রতিবন্ধী, ৪ জন অন্ধ, ১০ জন শ্রবণ প্রতিবন্ধী এবং এমন ৪ জন প্রার্থী ছিলেন যাদের একাধিক প্রতিবন্ধীতা ছিল।

সিভিল সার্ভিস পরীক্ষায় (ইউপিএসসি সিভিল সার্ভিসেস ২০২০ ফলাফল) প্রথম হওয়া শুভম কুমার আইআইটি বোম্বে থেকে বিটেক (সিভিল ইঞ্জিনিয়ারিং) অধ্যয়ন করেছেন।  জাগৃতি অবস্তি দ্বিতীয় হয়েছেন।  জাগৃতি নারীদের মধ্যে শীর্ষস্থানীয়।  জাগৃতি ম্যানিট ভোপাল থেকে বিটেক (ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং) অধ্যয়ন করেছেন।

ইউপিএসসি কর্তৃক প্রকাশিত ফলাফল অনুসারে, আইএএস-এ ১৮০ জন, আইএফএস-এ ৩৬, আইপিএস-এ ২০০, সেন্ট্রাল সার্ভিসেস গ্রেড-এ ৩০২ এবং বি-গ্রেডে ১১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রসঙ্গত গত ৮ই জানুয়ারি থেকে ১৭ই জানুয়ারি পর্যন্ত মেইন পরীক্ষা হয়েছিল। ২রা অগস্ট থেকে ২২শে সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারভিউ হয়েছিল। প্রিলিতে যারা পাশ করেছিলেন তাঁরাই মেইন পরীক্ষায় বসার সুযোগ পেয়েছিলেন। মোট ২০৪৬জনকে ইন্টারভিউতে ডাকা হয়েছিল।

close