শীঘ্রই প্রাথমিকে ৪০,৫১৮ জন, মাধ্যমিকে ৫,৩৩৪ শিক্ষক নিয়োগ হবে এই রাজ্যে

 শিক্ষক নিয়োগ

নিউজ ডেস্ক: বিহার সরকার শীঘ্রই বিহার প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে।  মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ৭ সেপ্টেম্বর, বিহার সরকার প্রাথমিক বিদ্যালয়ে ৪০৫১৮ এবং মাধ্যমিক বিদ্যালয়ে ৫৩৩৪ টি শূন্যপদ পূরণের অনুমোদন দিয়েছে।  ২০২১ সালের ৭ সেপ্টেম্বর মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ঘোষণা করল বিহার সরকার। প্রাথমিকে ৪০,৫১৮ জন, মাধ্যমিকে ৫,৩৩৪ জন শিক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছে নীতিশ কুমার সরকার। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের নতুন পদ সৃষ্টিরও অনুমোদন দিয়েছে নীতিশের ক্যাবিনেট।  পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান এবং পৌর কর্পোরেশনের অধীনস্থ প্রাথমিক শিক্ষক এবং নগর প্রাথমিক শিক্ষকের পদে ৫০৫১ জনকে নিয়োগ করা হবে। 

সূত্রের খবর, শীঘ্রই নিয়োগের জন্য আবেদনপত্রের আহ্বান করা হবে। কিন্তু আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা কী হবে? সে বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশের সময়েই ঘোষণা করা হবে। বিহারে সরকারি চাকরির পরীক্ষা নিয়ে যুবসমাজের মধ্যে বেশ উত্সাহ রয়েছে। সম্ভব হলে ভিনরাজ্যে গিয়েও বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষা দেন তাঁরা। ফলে এই শূন্যপদের জন্য যে বিপুল প্রতিযোগিতা হবে, তা বলাই যায়।

এই পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষক প্রশিক্ষণ থাকতে হবে।  তবে শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরকারি বিজ্ঞপ্তিতে দেওয়া হবে।  প্রার্থীরা আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশের জন্য অপেক্ষা করছে।  এই নিয়োগ প্রক্রিয়া BPSC এর মাধ্যমে সম্পন্ন করা হবে।.

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই পদগুলির জন্য বাছাই পরীক্ষায় ১৫০ টি প্রশ্ন করা হবে।  এছাড়াও এই পরীক্ষায় মাইনাস মার্কিং থাকবে।  বিহারের সরকারি স্কুলে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে ১৯৯৪ সালের পর এই প্রথম শিক্ষক নিয়োগ করা হবে। এটি ঘোষণা করেছেন বিহারের শিক্ষামন্ত্রী বিজয় কুমার চৌধুরী।

প্রধান শিক্ষক পদে আবেদন করার জন্য, দ্বাদশ শিক্ষক যাদের ৮ বছরের শিক্ষার অভিজ্ঞতা আছে। একই সাথে, ক্লাস ৯ এবং ১০ এর শিক্ষকরা যাদের স্নাতকোত্তর এবং স্কুলে ১০ বছরের শিক্ষার অভিজ্ঞতা রয়েছে তারা আবেদন করতে পারবেন। যোগ্যতার সম্পূর্ণ বিবরণ বিজ্ঞপ্তির মাধ্যমে দেওয়া হবে।

CommentTutupHere
close