ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

মেধাতে প্রখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনকে হারাল ভারতীয় বংশোদ্ভূত আরাভ মেহতা

আরাভ মেহতা

নিউজ ডেস্ক: আলবার্ট আইনস্টাইন ছিলেন বিশ্বের মহান পদার্থবিজ্ঞানী যিনি তাঁর আপেক্ষিকতার তত্ত্ব দিয়ে বিশ্বকে নাড়া দিয়েছিলেন। এটা বিশ্বাস করা হয় যে আইনস্টাইনের আইকিউ ছিল 160।  IQ মানে বুদ্ধিমান ভাগফল যা নির্ধারণ করে একজন ব্যক্তি কতটা বুদ্ধিমান।  যদিও পৃথিবীতে আইনস্টাইনের সমান আইকিউ সহ কিছু মানুষ আছে, কিন্তু তারা সবাই মহান বিজ্ঞানী হয়েছে।  কিন্তু সম্প্রতি একটি 11 বছর বয়সী ছেলে সবাইকে অবাক করেছে কারণ তার আইকিউ আইনস্টাইনের চেয়ে বেশি।

লন্ডনে বসবাসরত ভারতীয় বংশোদ্ভূত আরাভ মেহতার IQ 162 রয়েছে। 18 বছরের কম বয়সীদের তুলনায় এটি সর্বোচ্চ আইকিউ।  আরাভের আইকিউ আইনস্টাইনের আইকিউ থেকে 2 পয়েন্ট বেশি যা 11 বছরের শিশুর জন্য একটি বড় ব্যাপার।  আরাভ ওয়েলিংটনের উইলসন গ্রামার স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র।  তিনি গণিত পছন্দ করেন এবং হ্যারি পটারের একজন বড় ভক্ত।  আরাভ মেনসা নামে অনলাইন পরীক্ষা দিয়েছিল, তারপরে তিনি মূল পরীক্ষা দেওয়ার জন্য নির্বাচিত হয়েছিলেন।  যা যোগ্যতা অর্জনকারীদের খুব উচ্চ IQ হিসাবে বিবেচিত হয়।  এই পরীক্ষাটি বলে যে কারো বুদ্ধিমান ভাগফল কত।

আরাভ বলে‌ ‘গরমের ছুটিতে বাড়িতে কিছু করার ছিল না, তাই আমি মেনসা অনলাইন পরীক্ষা দিয়েছিলাম।’ বাবা-মায়ের সাহায্যে সে সম্পূর্ণ আইকিউ পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছিল। পরীক্ষায় একটিতে মৌখিক যুক্তি, অন্যটিতে ডায়াগ্রামএবং ছবি থাকে। আরাভ লন্ডনের কিংস ক্রসে বসে আড়াই ঘণ্টার পরীক্ষা দিয়েছিল। প্রায় ২০ জনের মধ্যে  সবচেয়ে ছোট ছিল। আরাভ বলে‌ ‘আমি যখন পরীক্ষা দিতে গিয়েছিলাম, তখন খুব ঘাবড়ে গিয়েছিলাম। কিন্তু শান্ত থাকার কথা ভেবেছিলাম। আমার খুব বেশি প্রত্যাশা ছিল না। কিন্তু চিঠি পেয়ে আমি উচ্ছ্বসিত। আমি সত্যিই এটা আশা করিনি।’

আরাভের বাবা কিউর গুগল কোম্পানিতে কাজ করেন এবং তার মা নিকিতা স্কাই নামে একটি কোম্পানিতে কাজ করেন।  আরাভের 7 বছর বয়সী বোনও গণিতে খুব ভালো এবং উভয় ভাইবোন একসাথে গণিতের প্রশ্ন সমাধান করে।