ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

পড়াশোনার মানে সন্তুষ্ট নয় ব্যাঙ্ক, স্টুডেন্টস ক্রেডিট কার্ডের বহু আবেদন বাতিল হল

 

নিউজ ডেস্ক: পড়াশোনার মান তেমন সন্তোষজনক নয়! এই কারণ দেখিয়ে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের বেশিরভাগ আবেদনই বাতিল করল ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত প্রায় ৩৫০টি আবেদন বাতিল হয়েছে। সূত্রের খবর, এখনও পর্যন্ত ৭১ হাজার আবেদন জমা পড়েছে। ঋণ মঞ্জুর হয়েছে ২৩০ জনের। সবুজ সঙ্কেত পাওয়ার অপেক্ষায় ১৮ হাজারের মতো আবেদন। কিন্তু এর মধ্যে যেসব আবেদনপত্র পরীক্ষার কাজ শেষ হয়েছে, তার মধ্যে বাতিলের সংখ্যাই বেশি।  

ঋণ মঞ্জুর না হওয়ার একাধিক কারণের মধ্যে অন্যতম হল পড়াশোনা সংক্রান্ত কারণ। দ্বিতীয় কারণ হিসেবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে, ঋণের আবেদনপত্রে পড়ুয়ারা কোনও না কোনও শর্ত পূরণ করেননি। ব্যাঙ্ক কর্তৃপক্ষের মনে হয়েছে, মেধাবী পড়ুয়া না হলে ভালো চাকরি তারা নাও পেতে পারেন। সেক্ষেত্রে ঋণের টাকা শোধ করতে সমস্যা হতে পারে। সংশ্লিষ্ট ব্যাঙ্ক তাদের মতো করে পড়াশোনার মানের যোগ্যতা ঠিক করে রেখেছিল। এই সব পড়ুয়া সেটা পূরণ করতে পারেননি বলেই এই পরিণতি।

ঋণ না মঞ্জুরের বাকি কারণগুলি হল, অসম্পূর্ণ আবেদন, যেসব নথি বা তথ্য চাওয়া হয়েছিল, সেসব দিতে পারেননি কেউ কেউ। আবার কারও সিবিল স্কোর অনেকটা কম। ভুলভ্রান্তি করার কারণে ২৩ হাজার আবেদন ফেরানো হয়েছে বলে জানা গিয়েছে। 

নদীয়া ও হুগলি থেকেই বেশি আবেদন বাতিল হয়েছে বলে জানা গিয়েছে। এই দুই জেলায় যত পড়ুয়ার ঋণ মঞ্জুর হয়েছে, তার থেকে কয়েক গুণ বেশি বাতিল হয়েছে। কোচবিহার এবং আলিপুরদুয়ারে এই সংখ্যা ধীরে ধীরে বাড়ছে।