স্থগিতাদেশ প্রত্যাহার করলেও SSC-কে একাধিক নির্দেশ কলকাতা হাইকোর্টের, অভিযোগ থাকলে করতে হবে আবেদন

ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। উচ্চ প্রাথমিকের স্থগিতাদেশ প্রত্যাহার করলো কলকাতা হাইকোর্ট। আজ উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত শুনানি ছিল কলকাতা হাইকো
 

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। উচ্চ প্রাথমিকের স্থগিতাদেশ প্রত্যাহার করলো কলকাতা হাইকোর্ট। আজ উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। সেখানেই এল স্বস্তির নিশ্বাস। তবে নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতা বা অনিয়মের অভিযোগ করেছেন যাঁরা,  তাঁদের অভিযোগও স্কুল সার্ভিস কমিশনকে শুনতে হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷ উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য ইন্টারভিউয়ের জন্য তালিকা প্রকাশ করেছিল এসএসসি৷ কিন্তু সেই তালিকায় অস্বচ্ছতার অভিযোগে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়৷ তারই ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করেছিল আদালত৷ 

আদালতের নির্দেশ মেনে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ লিস্ট বের হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে উচ্চ প্রাথমিকে নিয়োগের সেই প্রক্রিয়া শুরু হলেও ফের বেনিয়মের অভিযোগে মামলা হয় আদালতে। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনকে নতুন করে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে বলেন বিচারপতি। সাতদিনের মধ্যে সেই তালিকা প্রকাশ করতে নির্দেশ দেওয়া দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার দুপুর ১২টা থেকেই কমিশনের ওয়েবসাইট মারফত চাকরি প্রার্থীরা তালিকা দেখতে পারেন। স্কুল সার্ভিস কমিশন মোট পাঁচটি তালিকা প্রকাশ করেছে যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আজ নিয়োগ প্রক্রিয়া শুরু করা নিয়ে আদালতে আবেদন করে স্কুল সার্ভিস কমিশন। এরপরেই স্থগিতাদেশ প্রত্যাহার করলো কলকাতা হাইকোর্ট।

স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়ে বিচারপতি নির্দেশ দিয়েছেন, আপাতত ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করা যাবে৷ তবে ইন্টারভিউতে ডাক না পেয়ে যাঁরা অস্বচ্ছতার অভিযোগ করেছেন, তাঁদের অভিযোগও শুনতে হবে কমিশনকে৷ বিচারপতি নির্দেশে জানিয়েছেন, ২ সপ্তাহের মধ্যে অনলাইন এবং অফলাইনে নিজেদের অভিযোগ জানাতে পারবেন চাকরিপ্রার্থীরা৷ কমিশনের সচিব পর্যায়ের আধিকারিকদের সরাসরি অভিযোগকারীদের সঙ্গে কথা বলার নির্দেশ দেওয়া হয়েছে৷ তালিকায় ভুল থাকলে কমিশনকে জানাতে পারবেন চাকরি প্রার্থীরা। এর পরেই অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশের আদেশ প্রত্যাহার করে নেয় আদালত। এই নির্দেশের ফলে জট কাটতে চলেছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া।  

২০১৬ সালের তালিকায় এখন নিয়োগ, তাই পাঁচ বছরের বয়সের ক্ষেত্রে ছাড় দিতে হবে। রাজ্যে অনেক চাকরি প্রার্থী রয়েছেন যারা এই চাকরীর দিকে তাকিয়ে রয়েছেন। তাদের মধ্যে অনেকেরই চাকরীর বয়সসীমা অতিক্রান্ত হয়েছে ৫ বছর। তাই এই সমস্ত প্রার্থীদের বয়সের ক্ষেত্রে ৫ বছর ছাড় দেওয়ার জন্য  রাজ্য সরকার ও কমিশনকে যথেষ্ট গুরুত্ব দিয়ে ভেবে দেখবেন বলে আশা করছেন বিচারপতি। 

LihatTutupKomentar
close