ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

‘অনলাইন শিক্ষাকে উৎসাহিত করা হল, প্রকৃত মেধা তার মর্যাদা পেলনা’, মাধ্যমিকের ফল নিয়ে মত শিক্ষকদের

 

নিউজ ডেস্ক:  এবার করোনা আবহে মাধ্যমিকের পরীক্ষা হয়নি৷ ফলে বিকল্প মূল্যায়নের ভিত্তিতেই মাধ্যমিকের ফল প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। যদিও এবার মেধা তালিকা ছাড়াই প্রকাশিত  হল মাধ্যমিকের ফলাফল। আগেই মধ্য শিক্ষা পর্ষদের তরফে  জানানো হয়েছিল মঙ্গলবার সকাল ৯টা থেকে মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। সকাল ১০টা থেকে ওয়েবসাইটে মাধ্যমিকের ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। 

চলতি বছর মোট পরীক্ষার্থী – ১০,৭৯,৭৪৯। এবারও ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। পাশ করেছে সকলেই, অর্থাৎ পাশের হার ১০০ শতাংশ। গত বছর তা ছিল ৮৬.৩৪ শতাংশ। মেধাতালিকা প্রকাশিত না হলেও পর্ষদ সূত্রে খবর, এ বছর ৭০০র মধ্যে ৬৯৭ পেয়েছেন মোট ৭৯ জন পরীক্ষার্থী। 

পরীক্ষা না হওয়ার জেরে বেশি নম্বর প্রাপকের সংখ্যা এক লাফে প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী। যাকে মাধ্যমিকের ইতিহাসের নজিরবিহীন বলে ব্যাখ্যা করা হচ্ছে। পর্ষদ সূত্রের খবর, এবছর মাধ্যমিকে ৬০% উপরেই নম্বর পেয়েছে প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী (Madhyamik Exam)। যেখানে ২৫ থেকে ৫৯ শতাংশ এর মধ্যে নম্বর পেয়েছে প্রায় এক লক্ষ পরীক্ষার্থীর নিচে। পর্ষদ সূত্রের খবর এবছর মাধ্যমিকে ৯০ থেকে ১০০ শতাংশের মধ্যে নম্বর পেয়েছে ৪২৮৫৫জন পরীক্ষার্থী। ৮০ থেকে ৮৯ শতাংশ এর মধ্যে নম্বর পেয়েছে ১১৯০৬৬ জন পরীক্ষার্থী। ৬০ থেকে ৭৯ শতাংশের মধ্যে নম্বর পেয়েছে ৮১০৫৫৯ জন পরীক্ষার্থী। পরিসংখ্যান দেখে বোঝা যাচ্ছে এবারের মাধ্যমিকে ৬০ শতাংশের উপরে নম্বর পেল প্রায় দশ লক্ষ পরীক্ষার্থী।

তবে এই ভাবে পরীক্ষা না নিয়ে খুশি নয় শিক্ষকদের এক বড় অংশ। আসলে অতিমারির সুযোগে শিক্ষাব্যবস্থাকে ছেলেখেলার পর্যায়ে নামিয়ে আনার অভিযোগ করেছেন তাঁরা।  

এই বিষয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন, 'এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি সম্পূর্ণ অবৈজ্ঞানিক। জীবনের প্রথম এত বড় একটা পরীক্ষাকে হাস্যকর পর্যায়ে নামিয়ে আনা হলো। প্রকৃত মেধা তার মর্যাদা পেলনা। ১০০% পাশ করিয়ে দেওয়ার মধ্য দিয়ে বিদ্যালয় কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থাকে অস্বীকার করা হলো। যার মধ্য দিয়ে সরকার অনলাইন শিক্ষা ব্যবস্থাকে উৎসাহিত করল। অতিমারির সুযোগে শিক্ষাব্যবস্থাকে ছেলেখেলার পর্যায়ে নামিয়ে আনা হলো। আগামী দিনে শিক্ষার মান বজায় রাখতে পঠন-পাঠন এবং পরীক্ষা ব্যবস্থাকে কিভাবে সচল রাখা যায় এখন থেকে আগামীর পরিকল্পনা গ্রহণ করার দাবি জানাচ্ছি।’

এবারে আনুষ্ঠানিকভাবে মেধাতালিকা প্রকাশিত হয়নি। মার্কশিটের সঙ্গে মিলবে অ্যাডমিট কার্ড। রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট মারফত পড়ুয়ারা ফল জানতে পারছেন। মোট তিনটি পদ্ধতিতে জানা যাচ্ছে ফল। জেনেনিন পদ্ধতি-

www.wbhse.wb.gov.in

https://wbresults.nic.in

www.exametc.com

www.anandabazar.com

www.telegraphindia.com

www.abpeducation.com 

www.indiaresults.com

www.jagranjosh.com

www.results.shikshs  

www.news18bangla.com

www.24ghanta.com 

Wb10abplive.com

Pre-register Registration Number and Mobile Number on www.examete.com to get the result free on SMS soon after result release. 

Students can download mobile App “Madiramik Result 2021" from Google play store or website www.results.shiksha free of cost. Install it to get the results on mobile app. 

মাধ্যমিকের ফল ঘোষণার ঠিক দু' দিন পরে আগামী ২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফল ঘোষণা করা হবে বলে আগেই জানানো হয়েছে৷