Kode Iklan atau kode lainnya

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টের দ্বারস্থ আরও ১৩৬ জন চাকরিপ্রার্থী

 

নিউজ ডেস্ক: এর আগের মেধাতালিকায় নাম ছিল, এবার ইন্টারভিউয়ের তালিকাতেই নাম নেই। অথচ যাঁরা ইন্টারভিউয়ের তালিকাতে জায়গা পেয়েছেন তাঁদের থেকে নাম্বার বেশি! এই অবস্থায় উচ্চ প্রাথমিকের নিয়োগে ফের মামলা হল কলকাতা হাইকোর্টে। ইন্টারভিউ তালিকার বৈধতাকে চ্যালেঞ্জে করে হাইকোর্টে দারস্থ হয়েছেন ১৩৬ জন চাকুরি প্রার্থী। আগামী মঙ্গলবার মামলার শুনানি হবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। মামলাকারী চাকরি প্রার্থীদের অভিযোগ, ২০১৯ সালে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের নির্দেশ মানা হয়নি৷ স্বচ্ছ ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হয়নি৷ 

সৌমিতা সরকার, হাবিবুল্লা শেখ সহ ১৩৬ মামলাকারী পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী জানিয়েছেন, ২০১৯ সালের মেধাতালিকায় ১৩৬ জন প্রার্থীর নাম ছিল। কিন্তু ২০২১ সালে ২১শে জুন যে ইন্টারভিউ তালিকা প্রকাশ করেছে রাজ্য স্কুল সার্ভিস কমিশন সেই তালিকা থেকে তাঁরা বাদ পড়েছেন এই ১৩৬ জন চাকরিপ্রার্থী। আরও অভিযোগ,  তাঁদের সমমেধার অনেকের নাম ২০১৯ সালের মেধা তালিকা ও এই ইন্টারভিউ তালিকায় ছিল৷ এই ইন্টারভিউ তালিকাতেও তাঁদের নাম রয়েছে৷ কিন্তু বাদ পড়েছে এই ১৩৬ জনের নাম।

আইনজীবী আশীষ কুমার চৌধুরী আরও জানিয়েছেন, গত ১১ই ডিসেম্বর ২০২০ সালে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য বলেছিলেন, ২০১৯ সালের মেধা তালিকা সম্পূর্ণ বাতিল করতে হবে৷ পাশাপশি স্বচ্ছ মেধা তালিকা প্রকাশ করার নির্দেশও দিয়েছিলেন তিনি। ওই নির্দেশে আরও বলা হয়েছিল, রাজ্যের স্কুল সার্ভিস কমিশন যে মেধাতালিকা প্রকাশ করবে তাতে চাকুরি প্রার্থীর নাম, বয়স এবং প্রাপ্ত নম্বর উল্লেখ করতে হবে৷  পাশাপাশি শূন্যপদ আরও বাড়াতে হবে এবং স্কুল সার্ভিস কমিশন যে তালিকা প্রকাশ করবে তার ১৫ দিন আগে যে শুন্য পদ থাকবে সেটা ও নতুন তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। যাঁরা বিএড প্রশিক্ষণপ্রাপ্ত নয়, তাঁদের ইন্টারভিউতে রাখা যাবে না৷ অথচ ইন্টারভিউ তালিকা দেখা যাচ্ছে কম নম্বর পাওয়া প্রার্থীরাও এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ নিয়ে আগেই বড় নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের ক্ষেত্রে বিস্তারিত নম্বর উল্লেখ করতে হবে। অর্থাৎ একজন প্রার্থীর একাডেমিক নম্বর এবং টেটের প্রাপ্ত নম্বরের বিস্তারিত দিয়ে তালিকা বের করার অর্ডার দিয়েছে হাইকোর্ট। যাঁদের আবেদন খারিজ, তাঁদের নম্বর খারিজের কারণ দেখাতে হবে। আগামী শুক্রবার হাইকোর্টে উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে ফের শুনানি। আগামী বুধবার অর্থাৎ ৭ জুলাইয়ের মধ্যে চাকরি প্রার্থীদের স্কোর সহ সমস্ত তথ্য প্রকাশ করতে হবে। পাশাপাশি যেসমস্ত চাকরি প্রার্থীরা ইন্টারভিউ তালিকায় জায়গা পাননি তাদেরও তালিকা মার্কস সহ প্রকাশ করতে হবে ৭ দিনের মধ্যে। একই সঙ্গে কোর্ট জানিয়েছে আপাতত বুধবার পর্যন্ত উচ্চ প্রাথমিকের নিয়োগের স্থগিতাদেশ বহাল থাকছে। এই ৭ দিনের মধ্যে মার্কস সহ ইন্টারভিউ তালিকা প্রকাশ করলে স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়া হবে। এই অর্ডার দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

close