Kode Iklan atau kode lainnya

সিএএ বিধি ২০ মাস পরেও তৈরি করা হয়নি, CAA নিয়ে পিছিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার!

 

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় সরকার নিয়ে আসা নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) বিধি এখনও প্রস্তুত হয়নি।  কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মঙ্গলবার সংসদে এই তথ্য জানিয়েছে, বিধি প্রণয়নের জন্য অতিরিক্ত ছয় মাস সময় চেয়েছে।

 এক প্রশ্নের জবাবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত caa নিয়েসময় চাওয়া হয়েছে, যাতে নাগরিকত্ব সংশোধন আইনের অধীনে বিধি তৈরি করা যায়।

 লোকসভায় কংগ্রেস নেতা গৌরব গোগোই এই প্রশ্নটি করেছিলেন যে, সিএএ-র বিধি অবহিত করার জন্য কেন্দ্রীয় সরকার কোনও শেষ তারিখ নির্ধারণ করেছে কিনা।  যদি হ্যাঁ, তারা কী, যদি তা না হয় তবে এটি এখনও করা হয়নি কেন?

 এর প্রতিক্রিয়ায়, স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে সিএএকে ১২.১২.২০১৯ এ অবহিত করা হয়, এবং ২০২০ সালে এটি আইনের রূপ নিয়েছে।  তবে এই আইনের অধীনে বিধি প্রণয়নের জন্য ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত লোকসভা ও রাজ্যসভার কমিটিগুলির কাছে সময় চাওয়া হয়েছে। 

নাগরিকত্ব সংশোধন আইনটি ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার চালু করেছিল।  এই আইনের আওতায় পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আগত হিন্দু, শিখ, জৈন, খ্রিস্টান, বৌদ্ধ এবং খ্রিস্টান সম্প্রদায়ের লোকদের ভারতে নাগরিকত্ব দেওয়া হবে।

 কেন্দ্রীয় সরকারের এই আইনটি দেশের বিভিন্ন স্থানে তীব্র বিরোধিতা হয়। পাশাপাশি বিরোধীরাও এই আইনের বিরুদ্ধে ছিলেন।  তবে, বিলটি আইনের রূপ নেওয়ার পরেই করোনার ভাইরাস দেশে প্রবেশ করেছিল, তাই সরকার আইন করার জন্য দীর্ঘ সময় চাই।

আর একটি জবাব সরকার লোকসভায় দিয়েছে।  যেখানে বলা হয়েছে যে ২০২০ সালে দিল্লি পুলিশ ইউএপিএ-র অধীনে মোট ৯ টি মামলা নথিভুক্ত করেছে, এবং মোট ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

close