Kode Iklan atau kode lainnya

বাংলায় এনআরসি করতে হবে, বাংলাদেশী অনুপ্রবেশকারী সামনে রেখে ভোট করছে তৃণমূল: শুভেন্দু

 

নিউজ ডেস্ক: তড়িঘড়ি দিল্লি থেকে ডাক পড়েছিল। সেখানে গিয়ে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সঙ্গে দেখা করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এরপর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে একান্ত বৈঠকে পরেই রাজ্যে এনআরসি করার কথা বললেন শুভেন্দু। জল্পনা উস্কে দিলেন এ রাজ্যে এনআরসি করানো নিয়ে। শুভেন্দুকে দাবি করলেন, “সিএএ হয়েছে, এনআরসি-ও করতে হবে এটাই আমাদের দাবি।”

সিএএ ও এনআরসি জল্পনা উস্কে শুভেন্দু জানালেন “তৃণমূল বাংলাদেশের অনুপ্রবেশকারীদের সামনে রেখে ভোট করাচ্ছে। আর যেখানে সেটা করতে পারছে না সেখানে পুলিশকে দিয়ে করাচ্ছে। এনআরসি করতে হবে। নাগরিকপঞ্জী তৈরি না হলে আপনি চিহ্নিতকরণ করবেন কীভাবে?” 

অমিত শাহের সঙ্গে বৈঠকের পর শুভেন্দু টুইট করেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে বাংলা নিয়ে কথা বলেছি। ওঁর আশীর্বাদ চেয়েছি। ইনি আশ্বস্ত করে জানিয়েছেন, বাংলার পাশেই থাকবেন।’

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত ২০১৯-এর সংশোধিত নাগরিকত্ব আইন প্রয়োগ করা শুরু করেনি। ভোটের আগে অমিত শাহ ভোটের প্রচারে এসে ঠাকুরনগরে বলেছিলেন, একবার টিকাকরণের কাজ সম্পূর্ণ হলে তবেই নাগরিকত্ব দেওয়া শুরু হবে। যদিও এরই মধ্যে দিনকয়েক আগেই পূর্ববর্তী একটি নাগরিকত্ব আইনে অমুসলিম শরণার্থীদের নাগরিত্ব দেওয়ার প্রক্রিয়া চালু করেছে কেন্দ্র। যদিও নাগরিকত্ব পাওয়ার তালিকায় এ রাজ্যের শরণার্থীদের নাম নেই। এর আগে ভোট প্রচারে রাজ্যে এসে মোদী-শাহ জানিয়েছিলেন আপাতত এ নিয়ে তাঁদের কোন পরিকল্পনা নেই।

শাসক দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বরাবর সিএএ ও এনআরসির তীব্র বিরোধিতা করে এসেছেন। এখন দেখার আদৌ রাজ্যে এই প্রক্রিয়া চালু হয় কিনা। 

close