ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

রেশন কার্ডে এই তথ্যগুলি ভুল থাকলে আপনার ৫ বছরের জেল ও জরিমানা হতে পারে

 রেশন কার্ড

নিউজ ডেস্ক: দরিদ্রদের খাদ্য সুরক্ষা দেওয়ার জন্য, ভারত সরকার রেশন সুবিধা দেয়।  সরকার রেশন কার্ডধারীদের প্রতিমাসে দুই থেকে তিন টাকায় পাঁচ কেজি গম ও চাল সরবরাহ করে।  ভারতে সাধারণত তিন ধরণের রেশন কার্ড তৈরি হয়।  দারিদ্র্যসীমার উপরের মানুষেরা এপিএল কার্ড (এপিএল) পান।  দারিদ্র্যসীমার নীচে যারা বাস করেন তাদের জন্য একটি বিপিএল কার্ড রয়েছে। এর সাথে দরিদ্র পরিবারের জন্য অন্ত্যোদয়ের রেশন কার্ড তৈরি করা হয়। এইভাবে, আপনি যদি রেশন কার্ড পেতে চান বা পরিবারের কোনও সদস্যের নাম যুক্ত করতে চান তবে অবশ্যই এই সংবাদটি পড়ুন। 

বিপিএল কার্ড এবং অন্ত্যোদয়ের কার্ডধারীরা সরকারের কাছ থেকে বেশি রেশন পান।  এমন পরিস্থিতিতে বহু ক্ষেত্রেই লক্ষ্য করা যায় রেশন কার্ডধারী ব্যক্তির মৃত্যু হয়ে যাওয়ার পরেও তার পরিবারের সদস্যরা মৃত ওই ব্যক্তির কোটায় রেশন সামগ্রী সংগ্রহ করেছেন। এর পাশাপাশি অনেকেই ভুল তথ্য দিয়ে বিপিএল এবং অন্ত্যোদয়ের রেশন কার্ডের মতো কার্ড করেন। এটা করতে গিয়ে যদি কোন ব্যক্তি দোষী প্রমাণিত হন তাহলে ভারতের খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী দোষী ব্যক্তির ৫ বছরের জেল এবং জরিমানা অথবা দুটির মধ্যে যেকোনো একটি হতে পারে। অতএব, আপনি যদি রেশন কার্ড তৈরি করেন তবে খাদ্য বিভাগকে সঠিক তথ্য দিন।  আপনি যদি সঠিক তথ্য না সরবরাহ করেন তবে আপনাকে অনুশোচনা করতে হতে পারে।

এর সাথে সাথে, আপনি যদি কার্ড তৈরির জন্য খাদ্য বিভাগের কোনও কর্মকর্তাকে ঘুষ দেন বা খাদ্য বিভাগের কর্মকর্তারা যদি ঘুষ নিয়ে রেশন কার্ড তৈরি করেন তবে এই ক্ষেত্রেও শাস্তি ও জরিমানার বিধান রয়েছে।

এমন ঘটনা নজরে এলে যে কেউ ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন। রাজ্য সরকার অথবা কেন্দ্র সরকারের প্রদত্ত হেল্পলাইনে অভিযোগ জানানো যাবার। এর পাশাপাশি ইমেল মারফৎ-ও অভিযোগ জানানো যাবে।