ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

জুলাই থেকে একলাফে ১১% মহার্ঘ্য ভাতা বাড়ছে সরকারি কর্মীদের, মিলবে না ‘এরিয়ার’

 

নিউজ ডেস্ক: বেশ বড় অপেক্ষা! এবার মিলতে চলেছে মহার্ঘ ভাতা। আগামী ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘভাতা বাড়তে চলেছে। ফলে একলাফে ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশে পৌঁছতে পারে। তবে এবার কোনও রকম বকেয়া বা ‘এরিয়ার’ দেওয়া হবে না। নতুন মহার্ঘভাতা ১ জুলাই থেকেই কার্যকর হবে। 

করোনা পরিস্থিতি এবং তার জেরে লকডাউনের ফলে গত বছর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি স্থগিত রেখেছিল মোদি সরকার। ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত কেন্দ্রের ডিএ-র হার ছিল ১৭%। এরপর লকডাউনে সরকারের রাজস্ব-আয় কমতে শুরু করায় এবং কোভিডের মোকাবিলায় অর্থের সংস্থানের জন্য ২০২১-এর জুন পর্যন্ত ডিএ বৃদ্ধি স্থগিত থাকার কথা ঘোষণা করে কেন্দ্র।

সূত্রে অনুযায়ী, ২০২০-র জানুয়ারি থেকে জুন ৩%, জুলাই থেকে ডিসেম্বর ৪% ও ২০২১-এর জানুয়ারি থেকে জুনে ৪% ডিএ নিয়ে মোট ১১% এবার একসঙ্গে দেওয়া হবে। সেই হিসাবে ১ জুলাই থেকে অন্তত ১১% ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। নতুন হারে ডিএ কার্যকর হবে ১ জুলাই থেকে। ফলে অনেকটাই বেতন বাড়তে চলেছে কর্মীদের।

তবে কর্মীরা আশা করেছিল বকেয়া-সহ বর্ধিত হারে ডিএ মিলবে। যদিও কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের শীর্ষ সূত্রের বক্তব্য, “ডিএ বৃদ্ধি স্থগিত রাখার সময়ই বলে দেওয়া হয়েছিল, গত বছরের জানুয়ারি থেকে এ বছরের জুন পর্যন্ত তিন দফায় যে পরিমাণ ডিএ বাড়ার কথা, তা যোগ করেই নতুন ডিএ-র হার স্থির হবে। তবে কোনও ডিএ বাবদ কোনও বকেয়া দেওয়া হবে না। একই সঙ্গে সকলকে বিনামূল্যে ভ্যাকসিন, গরিবদের বিনামূল্যে রেশন এবং সরকারি কর্মচারীদের ডিএ-র বকেয়া মেটানো কেন্দ্রের পক্ষে সম্ভব নয়।”