Kode Iklan atau kode lainnya

ব্রেকিং: উচ্চ-প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ‘স্থগিতাদেশ’ কলকাতা হাইকোর্টের!

 

নিউজ ডেস্ক: ফের স্থগিতাদেশ পড়ল শিক্ষক নিয়োগে। উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। কিছুদিন আগেই উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। যদিও চাকরি প্রার্থীদের দাবি ছিল তালিকা স্বচ্ছ নয়। তাছাড়া ইন্টারভিউ লিস্টে ন্যূনতম নম্বর দেওয়া নেই। এরপরেই আদালতের দ্বারস্থ হন বেশ কয়েকজন চাকরি প্রার্থী। আজ ওই মামলার শুনানি ছিল।  আদালত প্রাথমিক ভাবে অভিযোগের সারবত্তা মেনে নিয়েছে। আদালত মনে করেছে অভিযোগের জোর আছে। এদিন ভৌত-বিজ্ঞান বিষয়ে অনিয়ম নিয়ে মূলত শুনানি হয়। এরপরেই আদালত উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছে। এই মামলার পরবর্তী শুনানি 2 জুলাই শুক্রবার। ফলে আবারও বেকায়দায় এসএসসির নিয়োগ প্রক্রিয়া। 

আজ এই মামলা ওঠে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। মামলা শুনে আপাতত  স্থগিতাদেশ অর্ডার দিয়েছেন বিচারপতি। আগামীশুক্রবার ফের শুনানি হবে এই মামলার। মামলাকারীদের পক্ষে আইনজীবী হিসেবে ছিলেন, বিকাশ রঞ্জন ভট্টাচার্য, দিব্যেন্দু চ্যাটার্জি, ফিরদোস শামিম,সুদীপ্ত দাস গুপ্ত রা।

এর আগের মেধাতালিকায় নাম ছিল, এবার ইন্টারভিউয়ের তালিকাতেই নাম নেই। অথচ যাঁরা ইন্টারভিউয়ের তালিকাতে জায়গা পেয়েছেন তাঁদের থেকে নাম্বার বেশি! এই অবস্থায় উচ্চ প্রাথমিকের নিয়োগে মামলা হয় কলকাতা হাইকোর্টে। 

এই বিষয়ে মামলাকারীদের আইনজীবী দিব্যেন্দু চ্যাটার্জী জানিয়েছেন, গতবার মেধাতালিকাতে নাম ছিল কিন্তু এবারের কমিশনের প্রকাশিত ইন্টারভিউয়ের লিস্টে নাম নেই চাকরিপ্রার্থীদের। পলিটিক্যাল সায়েন্স এবং সংস্কৃত বিষয়ের এই সমস্ত চাকরি প্রার্থী নিজেদেরকে বঞ্চিত ভাবছেন। এদিকে যাঁদের নাম রয়েছে ইন্টারভিউয়ের তালিকাতে আছে এমন একাধিক পরীক্ষার্থীদের থেকে বেশি নাম্বার রয়েছে পিটিশনারদের। যদিও তাঁরা তালিকায় জায়গা পাইনি। তাছাড়া ইন্টারভিউ তালিকায় টেটে প্রাপ্ত নম্বর, অ্যাকাডেমিক স্কোর সহ অন্যান্য মার্কস দেওয়া হয়নি। ফলে মামলা দায়ের হয়েছে। আইনজীবী জানিয়েছেন বিচারপতি অভিজিৎ গন্দ্যোপাধ্যায়ের এজলাসে মামলাটির শুনানি হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, দীর্ঘ প্রতীক্ষার পর উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের ইন্টারভিউয়ের তালিকা বের হয়েছে। উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউর তালিকা কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হয়েছে। গত সোমবার উচ্চ প্রাথমিকের শূন্যপদে ১৪ হাজার ৩৩৯ শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করেছে এসএসসি। ১৫ হাজারের কিছু বেশি জনের তালিকা বের করা হয়েছে। এই তালিকা অস্বচ্ছ বলে দাবি চাকরি প্রার্থীদের একাংশের। ফলে আদালতের দ্বারস্থ হচ্ছেন অনেকেই। 

close