Breaking News
Home / সাহিত্য / 2018 সালে অক্সফোর্ড ডিকশনারিতে যুক্ত হওয়া কিছু মজার শব্দ সম্পর্কে জানুন

2018 সালে অক্সফোর্ড ডিকশনারিতে যুক্ত হওয়া কিছু মজার শব্দ সম্পর্কে জানুন

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: প্রতি বছর বিভিন্ন নতুন নতুন শব্দ যুক্ত হচ্ছে ইংরেজি ভাষায়। অক্সফোর্ড ডিকশনারি প্রতি বছরই তাদের শব্দ ভাণ্ডারে নতুন নতুন হরেক রকমের শব্দ যোগ করছে। আজ আমরা জানব 2018 সালে অক্সফোর্ড ডিকশনারিতে যুক্ত হওয়া এমন 10 টি মজার শব্দ সম্পর্কে।

1. Usie (ইউজি): অন্যতম মজার যে শব্দটি 2018 সালে অক্সফোর্ড ডিকশনারিতে যুক্ত হয়েছে সেটি হলো ইউজি। সবাই মিলে একসঙ্গে গ্রুপ সেলফি তোলাকে Usie (ইউজি) বলা হচ্ছে। এই শব্দটির নামকরণের ব্যাখ্যাও মজার! ‘Selfie’ যেমন ‘Self-ie’ অর্থাৎ নিজের ছবি। তেমনি ‘Usie’ হচ্ছে ‘Us-ie’ অর্থাৎ আমাদের ছবি!

2. Selfiegenic (সেলফিজেনিক): সেলফি নিয়ে তৈরি হওয়া আরো একটি মজার শব্দ হল সেকফিজেনিক। এই শব্দটির নামকরণের ব্যাখ্যাটিও সুন্দর। Photogenic বলতে যাদের চেহারা ছবিতে অনেক সুন্দর আসে! তেমনি সেলফিতে যাদের চেহারা অনেক সুন্দর আসে তাদেরকে সেলফিজেনিক (Selfiegenic) বলা হয়।

3. Frousin (ফ্রউসিন): সাধারণত আমরা সেলফি তুলে বন্ধুবান্ধব বা পরিবারের সদস্যদের সাথে। দুটো ক্ষেত্রকেই মিলিয়ে তৈরি হয়েছে এই মজার শব্দ Frousin! Friends+Cousin মিলেই হচ্ছে Frousin।

4. Kadult (ক্যাডাল্ট): আমাদের মধ্যে অনেকেই আছে যারা বড় হয়ে গেলেও মনের দিক থেকে ছোটদের মতোই ছটফটে, অস্থির! এমন বয়সে বড় কিন্তু স্বভাবে ছোটো দের মত থেকে যাওয়া মানুষদেরই বলে ক্যাডাল্ট! Kid আর Adult মিলে হলো Kadult।

5. Elationship (ইলেশনশিপ): Elationship এর অর্থও বেশ মজার। ‘E-Relationship’ অর্থাৎ এমন একটি সম্পর্ক যেটির অস্তিত্ব কেবল অনলাইনেই রয়েছে, বাস্তবে কখনো দুজনের দেখা হয়নি! বর্তমানে আমাদের আধুনিক জীবনে ইলেশনশিপের সংখ্যা কিন্তু ক্রমেই বেড়ে চলেছে।

6. Accidial (অ্যক্সিডিআল): Accidial শব্দটির মানে হচ্ছে ‘Accidental-Dial’ অর্থাৎ ভুল করে কাউকে ফোন করা! আমাদের প্রতিদিন কার জীবনে এটা অহরহই ঘটছে। Accidial ব্যাপারটা বেশ মজার আবার কিছু ক্ষেত্রে ব্যাপারটা লজ্জারও।

7. Normie (নর্মি): নর্মি বলতে এমন মানুষদেরকে বোঝায়, যারা সোশাল মিডিয়াতে (ফেসবুক/ইউটিউব ইত্যাদি) যখন যেই হুজুগ চলে সেগুলো চোখ বন্ধ করে বিশ্বাস করে ও ফলো করে। কিছুদিন পরপরই দেখা যাবে কোন একটি ইস্যু নিয়ে ফেসবুকে তোলপাড় চলছে এবং কিছু মানুষ সেগুলো নিয়েই মেতে আছে এবং বারবার স্ট্যাটাস দিয়ে যাচ্ছে।

8. Smober (স্মবের): মদ্যপান পরিহার করাকে বলা হয় Sober। যারা ধূমপান (Smoking) পরিহার করেছে তাদেরকেই বলা হয় Smober. Smoking এবং Sober মিলে হয় Smober.

9. Memers (মিমার্স): যারা Dance করে তাদেরকে আমরা বলি Dancer, যারা Sing করে তাদেরকে বলি Singer, ঠিক তেমনি যারা ইন্টারনেটে Meme বানায়? তাদের বলা হয় Memer।

10. Hangry (হাংরি): Hangry শব্দটি এসেছে Hungry আর Angry শব্দ দুটি মিলে। অর্থাৎ ক্ষিদে পেলে ভাল খাওয়ার কিছু না থাকলে যখন আমাদের মেজাজ খারাপ হয়ে যায় তাকে বলা হয় Hangry।

Check Also

সাজানো ভণ্ডামি, পশ্চিমবঙ্গে গণতন্ত্রের সঙ্গে আপনি বর্বরতা করেছেন, মুখ্যমন্ত্রীকে মুকুল রায়

বেশ কিছুদিন ধরেই রাজ্যের শাসকদল জোর দিয়েছে জন সংযোগ কর্মসূচি। পোশাকি নাম দেওয়া হয়েছে দিদিকে বলো কর্মসূচি। এই কর্মসূচি উপলক্ষেই গত বুধবার দিঘার দত্তপুরে যান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেখানে দীঘর উন্নয়নের জন্য বেশ কিছু প্রকল্প ঘোষণা করেন। এরপর বাড়ি বাড়ি ঢুকে সাধারণ মানুষের অভাব-অভিযোগ শোনেন তিনি। যেতে যেতেই রাস্তার পাশে একটি চায়ের দোকানে ঢুকে নিজে হাতে চা বানান মুখ্যমন্ত্রী। এরপর তা পরিবেশনও করেন। এই ঘটনাকে জীবনের ছোটো ছোটো আনন্দদায়ক মুহূর্ত হিসাবেই অভিহিত করেছেন মুখ্যমন্ত্রী।

পদোন্নতির মাধ্যমে শিক্ষক নেওয়া হলে, আদৌ কি যোগ্য প্রার্থীরা প্রধান শিক্ষক হতে পারবেন? উঠছে প্রশ্ন!

এসএসসির মাধ্যমে সহ শিক্ষক নিয়োগে বারে বারে উঠেছে অভিযোগ। কখনো বা এনসিটির রুলস না মানা আবার কখনো বা যোগ্য প্রার্থীকে বাদ দিয়ে অযোগ্য প্রার্থীকে মেধা তালিকায় জায়গা করে দেওয়া। শুধুই যে সহ শিক্ষক নিয়োগ নিয়ে এমন অভিযোগ আছে তা নয়, প্রধান শিক্ষক নিয়োগ নিয়েও উঠেছে একাধিক অভিযোগ। এসএসসির বিরুদ্ধে অভিযোগ জানিয়ে আদালতে মামলা দায়ের হয়েছেও প্রচুর। ফলে রাজ্যের স্কুল গুলিতে প্রধান শিক্ষক নিয়োগ বারেবারে বাধাপ্রাপ্ত হয়েছে।

এক দেশ, এক পরিবার, এক সন্তান, আইন করে চালু করা উচিত: বিজেপির শরিক নেতা

এক দেশ, এক পরিবার, এক সন্তান, আইন করে চালু করা উচিত

দীঘায় চলবে সি প্লেন, তৈরি হবে পুরীর মত জগন্নাথ দেবের মন্দির: মমতা ব্যানার্জী

দীঘা

সরকারের অনৈতিক সিদ্ধান্তে বিরুদ্ধে অবস্থান বিক্ষোভ শুরু রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে

সরকারের অনৈতিক সিদ্ধান্তে বিরুদ্ধে অবস্থান বিক্ষোভ শুরু রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে

অতিথি অধ্যাপকদের স্থায়ীকরণে ইউজিসির নিয়মকে লঙ্ঘন, আদালতের পথে চাকুরী প্রার্থীদের একাংশ!

অতিথি অধ্যাপকদের স্থায়ীকরণে ইউজিসির নিয়মকে লঙ্ঘন, আদালতের পথে চাকুরী প্রার্থীদের একাংশ!

কলেজের অতিথি অধ্যাপকদের ধামাকাদার বেতন বৃদ্ধি

কলেজের অতিথি অধ্যাপকদের ধামাকাদার বেতন বৃদ্ধি