Breaking News
Home / বিশ্ব জাহান / হামজা বিন লাদেন: আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের ছেলের মৃত্যু ডোনাল্ড ট্রাম্প নিশ্চিত করেছেন

হামজা বিন লাদেন: আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের ছেলের মৃত্যু ডোনাল্ড ট্রাম্প নিশ্চিত করেছেন

বিশ্ব বার্তা: ওসামা বিন লাদেনের ছেলে তথা আল কায়েদার উত্তরাধিকারী হামজা বিন লাদেনের মৃত্যু হয়েছে বলে শনিবার জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে সন্ত্রাস-বিরোধী অভিযানে তার মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। জুলাইয়ের শেষ এবং অগস্টের প্রথম দিকে, গোয়েন্দা আধিকারিকদের বক্তব্য তুলে ধরে মার্কিন সংবাদমাধ্যম জানায়, গত দুবছরের কোনও এক সময়ে আমেরিকার একটি অভিযানে মৃত্যু হয়েছে লানেদের ছেলের। প্রতিরক্ষাসচিব মার্ক এসপার,তার মৃত্যুর খবর গতমাসে নিশ্চিত করে বলেন যে, এটা ছিল, “তার বোঝাপড়া”, যে বিন লাদেন মারা গিয়েছে, তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্যরা সেই খবর সরকারিভাবে নিশ্চিত করেননি।

হোয়াইট হাইজের তরফে জারি করা একটি বিবৃতিতে মাপ্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “ওসামা বিন লাদেনের পুত্র এবং আল কায়েদার উচ্চ পর্যায়ের সদস্য হামজা বিন লাদেন, আফগানিস্তান/পাকিস্তান অঞ্চলে আমেরিকার সন্ত্রাসবিরোধী অভিযানে মারা গিয়েছে”। তিনি বলেন, “হামজা বিন লাদেনের মৃত্যু আল কায়েদাকে শুধুমাত্র নেতৃত্বের ক্ষমতার অভাব বোধ করবে তাই নয়, তার সঙ্গে তার বাবার প্রতীকি যোগ, এতে গোষ্ঠীটির কার্যক্ষমতাও কমবে”। যদিও অভিযানের নির্দিষ্ট সময়ের উল্লেখ করা হয়নি বিবৃতিতে। 2019-এর ফেব্রুয়ারিতে, সম্ভবত তার মৃত্যুর পর, 1 মিলিয়ন ডলার দানের ঘোষণা করে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। তাদের বিবৃতিতে বলা হয়েছে, 20 জন সন্তানের মধ্যে, হামজা ছিল তার 15 তম সন্তান, সে ছিল তার তৃতীয় স্ত্রীর সন্তান। তার বয়স 30 বলে ধরা হয়, এবং সে ছিল “আল কায়দা গোষ্ঠীর উঠতি নেতা”।

মাঝেমধ্যেই নিজেকে “জিহাদের মুকুটভূষিত রাজা” বলে ঘোষণা করে অডিও এবং ভিডিও বার্তা প্রকাশ করত হামজা বিন লাদেন। স্টেট ডিপার্টমেন্টের তরফে জানানো হয়েছে, 2011 এর মে তে বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে আমেরিকাসহ অন্যান্য দেশের ওপর হামলা চালানোর ডাক দিত সে। 2001-এর 11 ই সেপ্টেম্বর আমেরিকায় হামলা চালানো সংগঠনটির আগামী প্রজন্মকে আকর্ষণ করতে সেটাই ছিল তার অন্যকতম চাবিকাঠি।

ওসামা বিন লাদেনের মৃত্যু এবং আরও মারাত্মক ক্ষতিকর ইসলামিক স্টেট গ্রুপের উত্থান নব প্রজন্মের কাছে আল কায়েদাকে অপ্রসাঙ্গিক করে তোলে।

তবে তাদের শাখার বিস্তার এবং আফগানিস্তান, ইয়েমেন, সিরিয়াসহ বিভিন্ন জায়গায় সহ সমগঠনের মাধ্যমে নিজেদের শক্তি প্রদর্শন চালিয়ে যায় তারা। আব্বোতাতাবাদে তার বাবার বাড়িতে তল্লাশি চালানো হয়, পাকিস্তান জানায়, আল কায়েদার পরবর্তী নেতা হিসেবে তৈরি হচ্ছিল হামজা বিন লাদেন।

আল কায়েদার আরেক নেতার মেয়েকে বিয়ে করার ভিডিও খুঁজে পায় মার্কিন সামরিক বাহিনী, সম্ভবত সেই বিয়েটি হয়েছিল ইরানে। 2017-এ হামজাকে জঙ্গিদের কালো তালিকাভুক্ত করে মার্কিন প্রশাসন, আয়ামেন আল জাহিরির নেতৃত্বাধীন বাহিনীর অন্যতম ক্ষমতাবান নেতা হিসেবে তাকে দেখা যায়।

Check Also

অর্থনীতির হাত ধরে আবার বাঙালির বিশ্বজয়!

বিশ্ব বার্তা: আবার বাঙালির বিশ্বজয়। অমর্ত্য সেনের পর আবার অর্থনীতিতে নোবেল জয় বাঙালির। “বৈশ্বিক দারিদ্র্য …

গান্ধী কীভাবে আত্মহত্যা করেছিলেন, অবাক প্রশ্ন গুজরাটের একটি স্কুলে!

আহমেদাবাদ: আমরা সবাই জানি মহাত্মা গান্ধী কে হত্যা করা হয়েছিল। তাঁকে হত্যা করেছিল নাথুরাম গডসে। …

কি কারণে আত্মহত্যা করতে হল মেধাবী গণিতের গবেষককে? আছে কি সিএসসির গণিতের মেধা তালিকার কোনো সম্পর্ক!

বেলদা: গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের এক গবেষক ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। মৃত …

এসএসসি: কমছে অ্যাকাডেমিক নম্বর, হতে পারে সেটের মত পরীক্ষা,চলছে আপারের অভিযোগ খতিয়ে দেখা!

কোলকাতা: দুর্নীতি নিয়ে বারে বারে অভিযোগ উঠছে এসএসসির বিরুদ্ধে। ফলে বিতর্ক বন্ধ করতে এবার নিয়োগ …

আপনি যতটা মনে করছেন তার থেকেও শোচনীয় অবস্থা ভারতের বর্তমান আর্থিক অবস্থার: রাজন

বিশ্ব বার্তা: বর্তমানে দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে অনেক লেখা লিখি হচ্ছে বিভিন্ন পত্র পত্রিকায়। রাজকোষের …

জিয়াগঞ্জ ও ফালাকাটার ঘটনার প্রতিবাদে ১৭ ই অক্টোবর, দুপুর ১২ টায় বিশাল প্রতিবাদ মিছিলের ডাক দিল শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ

বিশ্ব বার্তা: দশমীর দিন জিয়াগঞ্জের লেবুবাগানে নিজের বাড়িতেই শিক্ষক বন্ধুপ্রকাশ পাল খুন হন তাঁর স্ত্রী …

প্রতিবেশী দেশের সঙ্গে দ্বন্দ্ব নিরসনে নোবেল শান্তি জিতলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ

বিশ্ব বার্তা: ঘোষিত হল শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম। চলতি বছরে শান্তিতে নোবেল পুরস্কার পেলেন …