Breaking News
Home / বিশ্ব জাহান / হামজা বিন লাদেন: আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের ছেলের মৃত্যু ডোনাল্ড ট্রাম্প নিশ্চিত করেছেন

হামজা বিন লাদেন: আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের ছেলের মৃত্যু ডোনাল্ড ট্রাম্প নিশ্চিত করেছেন

বিশ্ব বার্তা: ওসামা বিন লাদেনের ছেলে তথা আল কায়েদার উত্তরাধিকারী হামজা বিন লাদেনের মৃত্যু হয়েছে বলে শনিবার জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে সন্ত্রাস-বিরোধী অভিযানে তার মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। জুলাইয়ের শেষ এবং অগস্টের প্রথম দিকে, গোয়েন্দা আধিকারিকদের বক্তব্য তুলে ধরে মার্কিন সংবাদমাধ্যম জানায়, গত দুবছরের কোনও এক সময়ে আমেরিকার একটি অভিযানে মৃত্যু হয়েছে লানেদের ছেলের। প্রতিরক্ষাসচিব মার্ক এসপার,তার মৃত্যুর খবর গতমাসে নিশ্চিত করে বলেন যে, এটা ছিল, “তার বোঝাপড়া”, যে বিন লাদেন মারা গিয়েছে, তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্যরা সেই খবর সরকারিভাবে নিশ্চিত করেননি।

হোয়াইট হাইজের তরফে জারি করা একটি বিবৃতিতে মাপ্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “ওসামা বিন লাদেনের পুত্র এবং আল কায়েদার উচ্চ পর্যায়ের সদস্য হামজা বিন লাদেন, আফগানিস্তান/পাকিস্তান অঞ্চলে আমেরিকার সন্ত্রাসবিরোধী অভিযানে মারা গিয়েছে”। তিনি বলেন, “হামজা বিন লাদেনের মৃত্যু আল কায়েদাকে শুধুমাত্র নেতৃত্বের ক্ষমতার অভাব বোধ করবে তাই নয়, তার সঙ্গে তার বাবার প্রতীকি যোগ, এতে গোষ্ঠীটির কার্যক্ষমতাও কমবে”। যদিও অভিযানের নির্দিষ্ট সময়ের উল্লেখ করা হয়নি বিবৃতিতে। 2019-এর ফেব্রুয়ারিতে, সম্ভবত তার মৃত্যুর পর, 1 মিলিয়ন ডলার দানের ঘোষণা করে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। তাদের বিবৃতিতে বলা হয়েছে, 20 জন সন্তানের মধ্যে, হামজা ছিল তার 15 তম সন্তান, সে ছিল তার তৃতীয় স্ত্রীর সন্তান। তার বয়স 30 বলে ধরা হয়, এবং সে ছিল “আল কায়দা গোষ্ঠীর উঠতি নেতা”।

মাঝেমধ্যেই নিজেকে “জিহাদের মুকুটভূষিত রাজা” বলে ঘোষণা করে অডিও এবং ভিডিও বার্তা প্রকাশ করত হামজা বিন লাদেন। স্টেট ডিপার্টমেন্টের তরফে জানানো হয়েছে, 2011 এর মে তে বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে আমেরিকাসহ অন্যান্য দেশের ওপর হামলা চালানোর ডাক দিত সে। 2001-এর 11 ই সেপ্টেম্বর আমেরিকায় হামলা চালানো সংগঠনটির আগামী প্রজন্মকে আকর্ষণ করতে সেটাই ছিল তার অন্যকতম চাবিকাঠি।

ওসামা বিন লাদেনের মৃত্যু এবং আরও মারাত্মক ক্ষতিকর ইসলামিক স্টেট গ্রুপের উত্থান নব প্রজন্মের কাছে আল কায়েদাকে অপ্রসাঙ্গিক করে তোলে।

তবে তাদের শাখার বিস্তার এবং আফগানিস্তান, ইয়েমেন, সিরিয়াসহ বিভিন্ন জায়গায় সহ সমগঠনের মাধ্যমে নিজেদের শক্তি প্রদর্শন চালিয়ে যায় তারা। আব্বোতাতাবাদে তার বাবার বাড়িতে তল্লাশি চালানো হয়, পাকিস্তান জানায়, আল কায়েদার পরবর্তী নেতা হিসেবে তৈরি হচ্ছিল হামজা বিন লাদেন।

আল কায়েদার আরেক নেতার মেয়েকে বিয়ে করার ভিডিও খুঁজে পায় মার্কিন সামরিক বাহিনী, সম্ভবত সেই বিয়েটি হয়েছিল ইরানে। 2017-এ হামজাকে জঙ্গিদের কালো তালিকাভুক্ত করে মার্কিন প্রশাসন, আয়ামেন আল জাহিরির নেতৃত্বাধীন বাহিনীর অন্যতম ক্ষমতাবান নেতা হিসেবে তাকে দেখা যায়।

Check Also

WBCS 2020: কিভাবে প্রস্তুতি নেবেন? কি বই পড়বেন? জেনে রাখুন বিস্তারিত!

নিউজ ডেস্ক: WBCS অফিসার হওয়া যেন রাজ্যের বেশির ভাগ চাকুরী প্রার্থীদের কাছে স্বপ্ন। পশ্চিমবঙ্গ সরকারের …

ন্যায্য বেতন সহ কয়েক দফা দাবি নিয়ে আজ বড় শিক্ষক বিদ্রোহ দেখতে চলেছে রাজ্য বাসী!

নিউজ ডেস্ক: আবার পথে নামতে চলছেন রাজ্যের কয়েক হাজার প্রাথমিক শিক্ষক-শিক্ষিকারা। আজ ‘কোলকাতা চলোর’ ডাক …

বড় ধাক্কা বিজেপির, মহারাষ্ট্রে সরকার গড়বে তারাই জানিয়ে দিল শিবসেনা!

নিউজ ডেস্ক: মহারাষ্ট্রে সরকার গড়বে তাঁরাই, জানিয়ে দিল শিবসেনা। ফলে মারাঠা ভূমিতে খুব বড় ধাক্কা …

দিতে হবে না কোনো লিখিত পরীক্ষা, কেবল পদোন্নতির মাধ্যমেই হবে প্রধান শিক্ষক পদে নিয়োগ!

নিউজ ডেস্ক: আর নয় লিখিত পরীক্ষা, এবার নির্দিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে পদোন্নতির মাধ্যমেই হওয়া যাবে …

শিক্ষক নিয়োগ মামলায় গুরুত্বপূর্ণ নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: অবশেষে শারীর শিক্ষা ও কর্ম শিক্ষা বিষয়ের শিক্ষক পদের চাকরি প্রার্থীদের জন্য কিছুটা …

বিশ্ব বার্তা

‘আমি আমার ২০ বছরে পর্যাপ্ত জীবন দেখে ফেলেছি, আর দেখার কিছু অবশিষ্ট নেই’, বলেই তিন তলা থেকে লাফ!

নিউজ ডেস্ক: ইন্ডিয়াান ইনস্টিটিউট অফ টেকনোলজি হায়দ্রাবাদের (আইআইটি-এইচ) তৃতীয় বর্ষের ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী হায়দরাবাদের উপকণ্ঠের কান্দি …

দুই দুইটি স্বর্ণপদক পেলেন কলকাতার অমর গুপ্ত

বিশ্ব বার্তা: নাম অমর গুপ্ত, একটা অতি সাধারণ মধ্যবিত্ত পরিবারে তাঁর জন্ম। বাড়ি কলকাতার উল্টোডাঙ্গা। …