Breaking News
Home / চাকরির খবর / সিএসসিতে চূড়ান্ত অনিয়ম, ভাইভা বোর্ডে থাকা দুই অধ্যাপকের অন্তত আঠারো জন জায়গা পেলেন চূড়ান্ত মেধা তালিকায়!

সিএসসিতে চূড়ান্ত অনিয়ম, ভাইভা বোর্ডে থাকা দুই অধ্যাপকের অন্তত আঠারো জন জায়গা পেলেন চূড়ান্ত মেধা তালিকায়!

নিউজ ডেস্ক: এসএসসির মাধ্যমে শিক্ষক নিয়োগে বারবার অভিযোগ উঠেছে চরম দুর্নীতির। এবার বাদ গেলোনা সিএসসিও। সিএসসি-র নিয়োগ-তালিকা বেরোনোর পরেও শুরু হয়েছে চরম বিতর্ক। কোথাও বা সিএসসি-তে প্রভাব খাটিয়ে স্বজনপোষণের অভিযোগ উঠেছে। কোথাও আবার নিয়োগ করা হচ্ছে অপেক্ষাকৃত কম মেধা সম্পন্নদের।

আগেই গণিত, সমাজতত্ব, উদ্ভিদ, প্রাণিবিদ্যা, ইতিহাস, নৃতত্ব প্রভৃতি বিষয়ে ব্যাপক দূর্নীতির অভিযোগ উঠেছিল। সবচেয়ে বেশি অভিযোগ উঠেছে কল্যাণী ইউনিভার্সিটির এক অধ্যাপকের বিরুদ্ধে। ওই অধ্যাপক আবার ভাইভা বোর্ডে ছিলেন। তাঁর নিজের অন্তত আঠারো জন ওই চড়ান্ত মেধা তালিকায় জায়গা করে নিয়েছে বলে অভিযোগ ওঠে। যেখানে বাকি অধ্যাপকদের অধীনে কাজ করা গবেষকদের একেবারে বঞ্চিত করা হয়েছে। যাদবপুরের গণিত ডিপার্টমেন্টের এক অধ্যাপক কেউ নিয়ে ওঠে নানান অভিযোগ।

এবার বড় অভিযোগ বাংলার মেধা তালিকায়। বাংলার চূড়ান্ত মেধাতালিকায় দুজন ইন্টারভিউ মেম্বারের অন্তত আঠারো জন গবেষক চূড়ান্ত মেধাতালিকায় জায়গা করে নিয়েছে। ফলে সিএসসিতে অভিযোগ উঠছে স্বজন পোষণের। একই সঙ্গে অভিযোগ উঠছে অপেক্ষাকৃত কম মেধা সম্পন্নদের নিয়োগ করার। যদিও সিএসসির চেয়ারম্যান এই বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

অনেকেই প্রশ্ন তুলছেন ভাইভা বোর্ডে অন্তত সাত-আটজন থাকেন, সেই ক্ষেত্রে একজন যদি নিজের অন্তত ১০ জন রিসার্চ স্কলারকে মেরিট লিস্টে ঢুকিয়ে দেন, তাহলে অন্যরাই বা কম যাবেন কেন?

অভিযোগ অনেক পিএইচডি, পোস্ট-ডক্টরেট করা প্রার্থীদের মেধাতালিকায় জায়গা হয়নি। যেখানে সবেমাত্র নেট বা সেট পাস করা প্রার্থীরা মেধাতালিকায় প্রথম দিকে জায়গা করে নিয়েছে। অনেকে আবার সবেমাত্র পিএইচডি করতে ঢুকেছেন, তাঁরাও মেধা তালিকায় জায়গা করে নিয়েছে।

সিএসসির দুর্নীতি বিষয়ে ইতিমধ্যেই মামলা চলছে আদালতে। গণিত বিষয়ের মামলার শুনানি খুব শীঘ্রই শুরু হবে বলে জানা গিয়েছে। তবে কয়েকজন অধ্যাপক নিজেদের ক্ষমতার অপব্যবহার করে যেভাবে স্বজন পোষণ করছেন তাঁতে অশনি সংকেত দেখছেন যোগ্য চাকরি প্রার্থীরা। গণিত বিষয়ের মেধাতালিকা ভালো ভাবে দেখলেই বোঝা যাবে অনিয়ম কতটা গভীর। যেখানে পিএইচডি, পোস্ট-ডক্টরেটরা মেধা তালিকায় স্থান পাননি, সেখানে সবে মাত্র নেট/সেট পাস করা প্রার্থীর নাম মেধাতালিকায় জ্বলজ্বল করছে। অনেকেরই একাডেমিক নম্বর খুবই কম তারাও জায়গা পেয়েছে মেধাতালিকায়। যেখানে অনেক উচ্চ মেধা সম্পন্ন প্রার্থীরা চাকরি না পেয়ে হতাশায় ভুগছেন।

Check Also

চাকরির খবর: ইন্সপেক্টর পদে নিয়োগ, চলছে আবেদন প্রক্রিয়া, জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। পশ্চিমবঙ্গ সরকারের ক্রেতা সুরক্ষা দফতরে ইন্সপেক্টর অফ লিগ্যাল …

রাজ্যের কৃষি ও সমবায় ব্যাংকের বিভিন্ন পদে কর্মী নিয়োগ

নিউজ ডেস্ক: ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ সার্ভিস কমিশন (ডাব্লুবিসিএসসি) ক্লার্ক, ব্যাংক সহকারী, সহকারী ব্যবস্থাপক, সহকারী-কাম-ক্যাশিয়ার সহ …

আগামীকাল হাইকোর্টে আপারের শুনানি, মামলার দ্রুত নিষ্পত্তি করতে আবেদন কমিশনের!

নিউজ ডেস্ক: আগামীকাল কলকাতা হাইকোর্টে আপার প্রাইমারি নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি আছে। এই রায়ের …

শিক্ষক নিয়োগের আগামী বিজ্ঞপ্তিকে লক্ষ করে চরম হুঁশিয়ারি ‘বিশেষ শিক্ষক সংগঠনের’

নিউজ ডেস্ক: রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে বিতর্কের শেষ নেই। এরই মধ্যে এক নতুন বিতর্ক …

স্কুল ইন্সপেক্টর পদের চুড়ান্ত ফল বের হল, দেখে নিন পুরো নামের তালিকা ও কাট অফ মার্কস

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। পিএসসির মাধ্যমে স্কুল ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য যে …

মোট ৩৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হলেও ৩০০’র মধ্যে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই তৈরি হবে এসএসসির চূড়ান্ত মেধাতালিকা

নিউজ ডেস্ক: বদলে গেল স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগের নিয়ম। প্রকাশিত হয়েছে নিয়ম বিধি।। …

স্বাস্থ্যে বড় রকমের নিয়োগ, সব মিলিয়ে ১২ হাজার লোক নিয়োগ করতে চলেছে রাজ্য

নিউজ ডেস্ক: এবার স্বাস্থ্যে বড় রকমের নিয়োগ করতে চলেছে রাজ্য। চিকিৎসক-স্বাস্থ্যকর্মী-টেকনোলজিস্ট মিলিয়ে প্রায় ১২ হাজার …

Leave a Reply

Your email address will not be published.