Breaking News
Home / দক্ষিণ বঙ্গ / শিকক্ষতার পাশাপাশি বাড়িতেই তৈরী করেছেন একটি আস্ত সংগ্রহশালা, বিরাশি বছরের অমরেশ মিত্র পশ্চিমবঙ্গে একমাত্র ডিম সংগ্রাহক!

শিকক্ষতার পাশাপাশি বাড়িতেই তৈরী করেছেন একটি আস্ত সংগ্রহশালা, বিরাশি বছরের অমরেশ মিত্র পশ্চিমবঙ্গে একমাত্র ডিম সংগ্রাহক!

প্রীতম ভট্টচার্য্য, কৃষ্ণনগর: ছোটোবেলায় খেলা থেকে ফেরার পথে কানে ভেসে আসে একটি ছেলে পড়ছে কাকের বাসায় ডিম পাড়ে কোকিল, কথাটা মনে গেঁথে যায় বছর ১৫-র ছেলেটির। তারপর ডিমের রহস্যভেদ করতে প্রথম সংগ্রহ ঘুঘুপাখির ডিম। এখন ১০৫ রকমের ডিম তার সংগ্রহে। ঘুঘু, কাক, কোকিল, জলপিপি, ডাকপাখি, কোয়েল, পানকৌড়ি এমনকি কয়েকটি সাপের ডিমও আছে। সংগ্রাহক অমরেশ মিত্র শিকক্ষতার পাশাপাশি এই ডিম সংগ্রহ করে নিজের বাড়িতেই তৈরী করেছেন একটি আস্ত সংগ্রহশালা।

কৃষ্ণনগর রজারচক পীরতলায় তার এই সংগ্রহশালা। আমঘাটা হাইস্কুলে বিয়াল্লিশ বছর শিক্ষকতা করেন, বয়স এখন বিরাশি বছর। স্ত্রী আরতি মিত্র ও দুই কণ্যা আছে। পশ্চিমবঙ্গে তিনিই একমাত্র ডিম সংগ্রাহক। ডিম ছাড়াও ২৩২ রকমের ধান আছে তাঁর সংগ্রহে যার মধ্যে ৪০ থেকে ৪৫ রকমের ধানের প্রজাতি বিলুপ্ত হয়েছে। ২৬ প্রজাতির পাথর, ১৩৫ রকমের শামুখ, ফসিল, কোরাল আছে তাঁর কাছে। বিভিন্ন দেশের ষ্ট্যাম্প, ৪০০ রকমের পেন আছে, অষ্ট্রেলিয়ার হিরো,আমেরিকার পার্কার, গ্রেট ব্রিটেনের শেফার্ড, জাপানের পাইলট প্রায় প্রত্যেক দেশের পেন তার সংগ্রহে। যদিও এখনও পর্যন্ত কোনো সন্মান জোটিনি অমরেশ বাবুর। যদিও সেদিকে খুব একটা ভ্রুক্ষেপও নেই তাঁর।

 

তিনি বলেন, ‘জীবনে একটা আক্ষেপ পেঙ্গুইন আর এমু পাখির ডিম আমার সংগ্রহে নেই।’ স্ত্রী আরতি মিত্র বলেন, এইরকম একজন সংগ্রাহকের সাথে থাকতে পেরে ওনার কাজে সহযোগিতা করতে পেরে আমি খুব খুশি। আগামীদিনে ওনার লেখা যদি একটি বই প্রকাশ করা যায় তাহলে আরো ভালো লাগবে ওনার কাজের সঠিক মুল্যায়ন হবে, অনেকে উপকৃত হবেন।

অমেরশ মিত্র বলেন, ‘যদি কোনো সংস্থা আমার এই সংগ্রহশালাটিকে আগামীদিনে দেখভাল করে তাহলে আমি খুব খুশি হতাম। নাহলে শহরের আড়ালে থেকে এই সংগ্রহশালাটি বিলুপ্ত হয়ে যাবে।’ এখনও অনেকে তাদের জমিতে নতুন ধান হলে তাকে দিয়ে যান। সরকারি কোনো সাহায্য তিনি পাননি। কৃষ্ণনগরে এরকম একটি সংগ্রহশালা সত্যিই প্রশংসার দাবি রাখে। শারিরীক অসুস্থতা থাকলেও এখনও নতুন কিছু সংগ্রহ করার নেশা প্রবল। আজকের প্রযুক্তির যুগে এরকম আজবনেশার জন্য অমরেশ মিত্রকে কুর্ণিশ, শত অমলেশবাবুরা বেঁচে থাক এই শহরের হৃদয়ে, বেঁচে থাক তাঁর সংগ্রহ আগামী প্রজন্মের কাছে।

Check Also

হেলিয়াগাছী অঃপ্রাঃ বিদ্যালয়ে বিদ্যুতের ব্যবহার ও সচেতনা নিয়ে সম্পন্ন হল বিশেষ শিবির

নিউজ ডেস্ক: আজ আমার বিদ্যালয় দঃ ২৪ পরগনার হেলিয়াগাছী অঃপ্রাঃ তে এক বিশেষ শিবির আয়োজন …

ভারতীয় ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক (জিডিএস) পদে ২০২১টি শূন্যপদে নিয়োগ

নিউজ ডেস্ক: ভারতীয় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ ডাক সার্কেলে গ্রামীণ ডাক সেবক-শাখা পোস্ট মাস্টার (বিপিএম), সহকারী …

এসএসকে-এমএসকে শিক্ষাকেন্দ্রগুলি নিয়ে সরকারের বিশেষ কোনও পরিকল্পনা নেই: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: রাজ্যের শিশু ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্রগুলি (এসএসকে-এমএসকে) নিয়ে সরকারের এই মুহূর্তে বিশেষ কোনও পরিকল্পনা …

বর্ধিত বেতনের বিজ্ঞপ্তিতে অসঙ্গতি, আর্থিক ক্ষতির আশঙ্কায় প্রাথমিক শিক্ষকরা

নিউজ ডেস্ক: গত ১৩ ডিসেম্বর শিক্ষকদের বর্ধিত বেতনের বিজ্ঞপ্তি জারি হয়েছিল। অপশন ফর্ম পূরণ করার …

প্রকাশিত হল ২০২০ আইপিএলের সময়সূচি, দেখে নিনি কেকেআরের মাঠে নামার সূচি

নিউজ ডেস্ক: প্রকাশিত হল ২০২০ আইপিএলের সময় সূচি। আইপিএলের সূচি প্রকাশ করল ভারতীয় বোর্ড। ২৯ …

শুরু হচ্ছে কলেজের অতিথি অধ্যাপকদের নথি যাচাই এবং ইন্টারভিউ প্রক্রিয়া!

নিউজ ডেস্ক: অতিথি শিক্ষক, আংশিক সময়ের শিক্ষক এবং চুক্তিভিত্তিক পূর্ণ সময়ের শিক্ষকদের একটি ছাতার তলায় …

বিয়ের পিঁড়িতে এনআরসি বিরোধী পোস্টার, কুর্নিশ জানিয়েছেন সবাই!

নিউজ ডেস্ক: মাঘ মাস বিয়ের মাস। পরিকল্পনা চলছিলো দুই বাড়িতেই। তাড়াতাড়ি দুটো হাত এক করতে …

Leave a Reply

Your email address will not be published.