Breaking News
Home / সাহিত্য / রহস্যময় প্রাচীণ বাড়ি (চতুর্থ পর্ব) -এন.কে.মণ্ডল

রহস্যময় প্রাচীণ বাড়ি (চতুর্থ পর্ব) -এন.কে.মণ্ডল

চতুর্থ পর্ব……

            দাওয়া সেরে এবার রওনা করবে গন্তব্যের দিকে। কিছুক্ষণ ওয়েট করার পরে ট্রেন আসল। ট্রেন কিছুক্ষণ থামবে ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে রেল অফিস। সেক্ষেত্রে আরামে আরামে উঠা গেলো।রেল কর্তৃপক্ষ জানালো আর মাত্র পাঁচ মিনিট পরেই ছাড়বে। খুশিতে ডগমগ করছে আনন্দ, বিলু , সেলিম, কমল ও রানী। কেন না তারা এক নতুন জায়গায় অতিবাহিত করতে যাচ্ছে। বিলু কমলের সিটেই বসেছে ঠিক পাশাপাশি।কারণ তাকে সে অনেক বেশী ভালোবাসে। আর সেই সুজোগ নেওয়ার জন্যই পাশের সিটে বসা। মতলবটা ঠিক সুবিধার নয় মনে হচ্ছে। ঠিকা জানালার পাশে। পিছনে আছে আনন্দ, রানী, ও সেলিম। সামনে কাকা ও কাকিমা। বিলু কিছু বলতে চাই কমলকে কিন্তু বলা তো আর সহজ নয়। সামনে পিছনে সবাই আছে বেশ কস্টকর লাগছে বিলুর। কারণ যে আশাতে বসেছিল কমলের পাশে সেটা হচ্ছে না। তাতে করে কিলুর মনে খচখচানিটা বেড়েই চলেছে। যে কাউকে উঠতে বলবে না নিজে উঠে যাবে। যদি নিজেই উঠে যায় তবে কমল তো উঠবে না কারণ জানতে চাইবে। কি আর করা যাবে।

সেলিম বলল কাকাবাবু জায়গাটা কেমন হবে যদি কিছু বলেন তো মনে মনে কিছু প্লান করা যায় আর কি। কিসের প্লান রে? না মানে কাকাবাবু অগ্রিম ওখানে গিয়ে কি করব না করব। কাকাবাবু উত্তর দেয় ওসব তোকে কিছু জানতে হবে না। এটা জেনেরাখ যে তোদের কাকাবাবু অতোটা বুদ্ধিহীন নয়। যে জায়গাটায় যাব সেটা অবশ্য সবাই তেমন চেনে না।কিন্তু সুন্দর মনোরম পরিবেশ যা দেখলে মন মুগ্ধকর হয়ে যাবে। সেতো বুঝলাম কাকাবাবু কিন্তু ওখানে কি কি আছে মানে আগে থেকেই জানতে চাই তাহলে এনার্জি আসে। ওখানে আর কি থাকবে ছোট্ট গ্রাম হলেও অনেক কিছু আছে। যেমন শর্টকাটে বলা যায়। পাহাড়, নদী, পার্ক, মিউজিয়াম, জমিদার বাড়ি, ও নানান কিছু দেখলে তোর আসতে মন চাইবে না দেখিস।

কমল বলে উঠল তাহলে তো মাসখানেক কাটাচ্ছি না কি কাকাবাবু। হ্যাঁ তোর পড়াশোনাটা তো করতে হচ্ছে না ভালোই লাগবে তোদের। কিছুক্ষণ পরে রেল থামল রেলস্টেশনে এবং সেখানে মিনিট পনেরো থামবে। সবাই আপন আপন নামল, উঠলো।কেউ কেউ খেতে গেলো কেউ আবার জল বা ঝালমুড়ি আনতে যাচ্ছে। রানি বলল সেলিমকে হ্যাঁ ঘুগনী কিনে এনে দেনা বা ফুচকা।ফুচকার কথা শুনতেই বিলু সামনে সিটে বসেছিল সেও আবদার করল যে ঘুগনী খাবে। একটু আদর করতে ই কমল এনে দিল। বিলু মিষ্টিস্বরে কমল কে ধন্যবাদ জানাই এবং কমলেরও অনেক ভালো লাগে ধন্যবাদ জানানোর জন্য।আবার আসতে আসতে ঝিকঝিক করে রেল ছাড়লো।

আনন্দ,কাকাবাবু ও কাকিমা তো অনেক্ক্ষণ আগেই ঘুমিয়ে গেছে। রানিও ঘুগনী খাচ্ছে সেও মাঝে মাঝে হাই তুলছে। কমল তো ঘুম থেকেই উঠে আমায় ঘুগনি এনে দিয়েছে। সে এখন আর মন হয় ঘুমাবে না। শুধুমাত্র রানি ঘুমালেই হয় কিছু কথা বলবে কমল কে। সেই আশাতেই আছে বিলু।

ধারাবাহিক ভাবে চলবে…….

Check Also

খাদ্য সুরক্ষাকার্ডে বাবার নাম উল্লেখ করা হয়েছে KKR NIGHT RIDERS, কোথাও বা বাল ব্রহ্মচারী, ক্ষুব্ধ গ্রাহকরা

নিউজ ডেস্ক: এর আগে পদবি, বয়স এসবের গোলমাল তো হতই৷ ভুল দেখা যেত ঠিকানাতেও৷ কিন্তু …

কাজকর্মে খুশি নয় শিক্ষা দপ্তর, সরে যেতে হল এসএসসির চেয়ারম্যানকে

নিউজ ডেস্ক: অপসারিত হলেন পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সৌমিত্র সরকার। হাওড়ার জয়পুর কলেজের অধ্যক্ষ …

স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন পড়ানোর দাবিতে এসডিও’র দ্বারস্থ বিভিন্ন স্কুলের ছাত্র/ ছাত্রী সহ অভিভাবকেরা

নিউজ ডেস্ক: বেশ কিছুদিন ধরেই শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করার দাবিতে আন্দোলন চালাচ্ছে বেশ কয়েকটি …

MURRAY LOWE

অস্ট্রেলিয়া: মৃতের মধ্যেই জীবন, ধ্বংসের মধ্যেই নতুন প্রাণ, রহস্যময় পৃথিবী সত্যিই অতুলনীয়ও

নিউজ ডেস্ক: কয়েক মাস ধরে নজিরবিহীন দাবানলে ছারখার হয়ে গেছে অস্ট্রেলিয়ার এক বড় অংশ। অন্তত …

ভোটার কার্ডের ভুল কি অনিচ্ছাকৃত না চক্রান্তের স্বীকার?

জিল্লুর রহমান: আজ ভোটার কার্ড সংশোধন এর উদ্দেশ্যে বিডিওতে যায়, সংশোধনের অনলাইন ফর্ম ও কিছু …

‘শোষক আসবে, শোষক যাবে, কাগজ আমরা দেখাব না।’ রীতিমত ভাইরাল নেটদুনিয়ায়

নিউজ ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে দেশজুড়ে চলছে আন্দলোন। এর বিরুদ্ধে রাস্তায় নেমে …

‘দিলীপদা দায়িত্বজ্ঞানহীনের মতো কথা বলেছেন’ বাবুল সুপ্রিয়

নিউজ ডেস্ক: আবার কোন্দল দেখা দিল গেরুয়া শিবিরে। এবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে কটাক্ষ …