Breaking News
Home / সাহিত্য / রহস্যময় প্রাচীণ বাড়ি (তৃতীয় পর্ব)- এন.কে.মণ্ডল

রহস্যময় প্রাচীণ বাড়ি (তৃতীয় পর্ব)- এন.কে.মণ্ডল

তৃতীয় পর্ব……

            এমন সময় কাকিমা এলো চা নিয়ে। কাকিমা বলতে সোমনাথ কাকার স্ত্রী তথা অনামিকা বলল তোমাদের আলোচনার কি হচ্ছে? সোমনাথ বলল হবে হবে আগে চা তো খাই। আর হ্যা তুমি বরং এক কাজ করো আমার ঘরে টেবিলে খাতা কলম আছে নিয়ে এসো। কাকিমা খাতা কলম আনতে চলে গেলেন। বিলু বলল কাকা আমরা এবার মূল আলোচনায় আসি। সোমনাথ বলল হ্যাঁ, তোরা এককাজ কর খাতা কলম নিয়ে লিখে ফেল কোথায় কোথায় কি করবি। প্রথমে এক নাম্বার দিয়ে লেখা শুরু কর। প্রথমে একটা টাটাসুমো ভাড়া করতে হবে। তারপর দুই নম্বরে লেখো বাবুচি নিতে হবে, তারপর রান্নার নানা আয়োজন করার সময় সেলিম বলে উঠল কাকা আপনি এসব কি আবোলতাবোল বলছেন আমরা এসব কেন করব আমরা তো বেড়াতে যাচ্ছি ট্রেনে যাব আর খাওয়ার কথা তো হোটেলে বা রেস্টুরেন্টে হবে এই তোরা কি বলিস। সবাই বলে উঠল তাই তো আমরা ওইভাবেই যাব। ও তাই, ঠিক আছে তাই হবে তাহলে তোদের লাগেজ ঠিকঠাক করে নে আমরা আগামীকাল রওনা দেব। ঠিক আছে। যে যার বাড়ি চলে গেলো।

এদিকে বিলুর রাত্রে আর ঘুম আসছে না শুধুই ভেবে চলেছে কখন সকাল হবে, এবং তার সঙ্গে নানান কুচিন্তা মাথায় বারবার আসছে কমলকে নিয়ে স্বপ্ন। সে বেড়ানোর সময় কমলকে নিয়ে কি কি করবে তার একটা ফঁন্দির লিস্ট বানাচ্ছে, এরপর কিছুক্ষণ ভাবতে ভাবতে ঘুমিয়ে যায় এবং সকাল হতেই সে আনন্দে মাতোয়ারা, তার যেনো আর খুশি ধরে না। খুশি তো হবেই তারা একটা নতুন জায়গায় বেড়াতে যাচ্ছে তাতে আবার কমলকে নিয়ে তার সঙ্গে ব্যাক্তিগত নানান আলোচনা আছে। এই বলে সে ওয়াশরুমে প্রবেশ কমল, ,আনন্দ, সেলিম একসঙ্গে সোমনাথ কাকার বাড়িতে আসছে কারণ সোমনাথ কাকাই নিয়ে যাবে তাই ওখানে যাচ্ছে অবশ্য আপন আপন চলে আসার কথা ছিল। কেউ কাউকে ডাকবে না সকাল সকাল যেন হাজির হয়ে যায় সোমনাথ কাকার বাড়ি। এদিকে বিলুর ঘুম ভাঙতে দেরি হয়েছে কারণ গতকাল সে ভুলভাল চিন্তা করেছিল। সে এখন ওয়াশরুম থেকে কাজ কমপ্লিট করার পর নাস্তা করছে অবশ্য নাস্তা শেষ হলেই সেও রওনা দেবে সোমনাথ কাকার বাড়ি। আর লাগেজ তো গতকালকেই নিয়ে নিয়েছে ওদিকে ঠিকঠাক আছে।

বিলু রাস্তায় কাউকেই দেখতে না পেয়ে সে দৌড় লাগায় এবং অবশেষে তা সোমানাথ কাকার বাড়ি পৌচ্ছেছে।সোমনাথ কাকা বলল ওই যে বিলু মা এসে গেছে চল চল আর দেরি করা যাবে না। টাটাসুমো আগেই ভাড়া করা ছিল সেও অগ্রিম এসে বসে আছে। সবাইমিলে তাড়াতাড়ি উঠে বসল সুমোতে। বিলু ও সোমনাথ কাকা বসল সামনে ড্রাইভারের পাশে, কমল,সেলিম কাকিমা ও আনন্দ বসল মিডিলের সিটে এবং লাগেজ গুলি রাখল পিছনের সিটগুলিতে। এবার ওরা রওনা হয়ে গেল। খানিক্ষন বাদেই কমল বলল বিলু খুব ভিতু মানুষ ওতো ভয় পাবেই কারণ যেখানে যাচ্ছি সেখানে পাহাড়, বন জঙ্গল, পশু-পাখি আছে দেখেই হাত ফেল করবে। বিলু বলে উঠলো আমি হাতফেল করলে তোরা আছিস কি করতে তোরা আমায় গাইড দিবি। এই বলে কথাকাটি করতে করতে বহরমপুর স্টেশনে পৌঁছালো। এই সময় সোমনাথ কাকা বলল আর দেরি করে লাভ নেই। চল বহরমপুর থেকে কিছু খেয়ে আসি টেন আসতে এখনো অনেক বাকি আছে টিকিট তো চারদিন আগে ভি আই পি রুমে কাটা আছে ওদিকে চিন্তা নেই। এই বলে বহরমপুরের হোয়াইট হাউসে খেতে গেলো।

ধারাবাহিক ভাবে চলবে………

Check Also

প্রশ্ন ফাঁস করলে বা মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ধরা পড়লে আজীবন বহিষ্কার পরীক্ষার্থীকে!

নিউজ ডেস্ক: প্রশ্ন ফাঁস নিয়ে বারে বারে অস্বস্তিতে পড়েছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামী ১২ মার্চ থেকে …

ইসরোতে চাকরির বড় সুযোগ, উচ্চ মাধ্যমিক পাস থাকলেই করা যাবে আবেদন

নিউজ ডেস্ক: বড় শূন্যপদ পূরণ করতে চলেছে ভারতীয় মহাকাশ বিজ্ঞানের পীঠস্থান দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ …

হেলিয়াগাছী অঃপ্রাঃ বিদ্যালয়ে বিদ্যুতের ব্যবহার ও সচেতনা নিয়ে সম্পন্ন হল বিশেষ শিবির

নিউজ ডেস্ক: আজ আমার বিদ্যালয় দঃ ২৪ পরগনার হেলিয়াগাছী অঃপ্রাঃ তে এক বিশেষ শিবির আয়োজন …

ভারতীয় ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক (জিডিএস) পদে ২০২১টি শূন্যপদে নিয়োগ

নিউজ ডেস্ক: ভারতীয় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ ডাক সার্কেলে গ্রামীণ ডাক সেবক-শাখা পোস্ট মাস্টার (বিপিএম), সহকারী …

এসএসকে-এমএসকে শিক্ষাকেন্দ্রগুলি নিয়ে সরকারের বিশেষ কোনও পরিকল্পনা নেই: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: রাজ্যের শিশু ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্রগুলি (এসএসকে-এমএসকে) নিয়ে সরকারের এই মুহূর্তে বিশেষ কোনও পরিকল্পনা …

বর্ধিত বেতনের বিজ্ঞপ্তিতে অসঙ্গতি, আর্থিক ক্ষতির আশঙ্কায় প্রাথমিক শিক্ষকরা

নিউজ ডেস্ক: গত ১৩ ডিসেম্বর শিক্ষকদের বর্ধিত বেতনের বিজ্ঞপ্তি জারি হয়েছিল। অপশন ফর্ম পূরণ করার …

প্রকাশিত হল ২০২০ আইপিএলের সময়সূচি, দেখে নিনি কেকেআরের মাঠে নামার সূচি

নিউজ ডেস্ক: প্রকাশিত হল ২০২০ আইপিএলের সময় সূচি। আইপিএলের সূচি প্রকাশ করল ভারতীয় বোর্ড। ২৯ …