Breaking News
Home / সম্পাদকীয় / যুদ্ধ এবং রাজনীতি!

যুদ্ধ এবং রাজনীতি!

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: যতটা দেশপ্রেম থাকলে প্রতারককে মসিহা বলে মেনে নেওয়া যায়, নতমস্তকে বলি, ততটা আমার নেই। যতটা জাতীয়তাবোধ থাকলে শুধু সেনাকর্মীদের মৃত্যুতেই আবেগ ফলাতে হয় আর সাধারণ মানুষের তিলে তিলে মৃত্যুকে করতে হয় অবজ্ঞা, করজোড়ে বলি, ততটা আমার নেই। যতটা উদারতা থাকলে বলা যায় যুদ্ধ নিয়ে রাজনীতি করবেন না, ততটাও আমার নেই। গোদা বাংলায় একটা কথাই বুঝি, ধর্মীয় মৌলবাদের মতই যুদ্ধ এবং সন্ত্রাসবাদ আদ্যন্ত রাজনৈতিক বিষয়। এর বিরুদ্ধে কথা বলা মানেই রাজনীতি, ঠিক যেমন এর পক্ষে বলা।

যুদ্ধ করেন সৈনিকরা। তারা কি ফায়দা তোলেন? তারা নিশ্চয়ই ‘আমি যুদ্ধজয়ী’ এই তকমা নিয়ে পঞ্চায়েত-মিউনিসিপ্যালিটি থেকে শুরু করে সর্বস্তরে এসে ক্ষমতায় বসেন না। কারা বসেন তাহলে? কারা বলেন, ‘আমাদের নেতা প্রমাণ করে দিয়েছেন দেশ উপযুক্ত হাতেই আছে’? কারা তারা? তারা কি সৈনিক? যুদ্ধরত সেনার মৃতদেহ আর তার বিধবা স্ত্রী আর অসহায় সন্তানের ছবি দেখিয়ে যারা ফায়দা তোলার ধান্দা কষে যান, তারা রাজনীতি করেন না? তাহলে কি যুদ্ধকে ব্যবহার করে রাজনীতিতে দোষ নেই? যত আপত্তি শুধু যুদ্ধ বিরোধিতায়?

হ্যাঁ, জানি কেউ কেউ বলবেন, যুদ্ধকে ব্যবহার করে রাজনীতি করাটাও অনুচিত। উচিতার্থে বহুব্রীহি, সে তো ছোটবেলাতেই শিখেছিলাম। কিন্তু বাস্তবে কি সেটা হয়? দেখেছেন কেউ? তাহলে ন্যায়দর্শনের চর্চা না করে বাস্তবের জমিতে দাঁড়ান। বোঝার চেষ্টা করুন, যুদ্ধটা লড়ে দুটো রাষ্ট্রের সেনাবাহিনী। আর তার ফয়দা যায় দুটো রাষ্ট্রেরই একদল ঘুঘুর ঘরে। যুদ্ধকে তারা ব্যবহার করে নিজেদের সংকীর্ণ রাজনৈতিক স্বার্থেই।

যুদ্ধ মানেই আপনি প্রশ্ন করতে পারবেন না, ই পি এফ ফান্ডের কুড়ি হাজার কোটি টাকা কোথায় গেল। করলেই আপনি দেশদ্রোহী। প্রশ্ন করতে পারবেন না, এত শ্রমিক কাজ হারাচ্ছে কেন, অর্থনীতির বৃদ্ধির হার তলানিতে কেন। করলেই আপনি দেশদ্রোহী। প্রশ্ন করতে পারবেন না কৃষকরা এই হারে আত্মহত্যা করছেন কেন। তাহলেই আপনি দেশদ্রোহী। একবার ভাবুন তো, এইসব প্রশ্নের মুখে অস্বস্তিতে পড়েন কারা? নিঃসন্দেহে ক্ষমতায় থাকেন যারা, তারাই। তার মানে, যুদ্ধের অবশ্যাম্ভাবী ফল হলো শাসককে অস্বস্তিকর প্রশ্নের হাত থেকে বাঁচিয়ে দেওয়া। তাহলে কি যুদ্ধ রাজনৈতিক অস্ত্র নয়?

যুদ্ধ করেন সৈনিকেরা। কিন্তু যুদ্ধ ঘোষণা তারা করেন না। করেন রাষ্ট্রনায়কেরা। আর দাপিয়ে ‘যুদ্ধং দেহি’ হুংকার দিলেই যুদ্ধ হয় শুধু যাত্রার আসরে, বাস্তবে নয়। যুদ্ধের সামরিক প্রস্তুতি যেমন আছে, তেমনি আছে অর্থনৈতিক, কূটনৈতিক এবং পিছনের প্রস্তুতি। সেটা রাজনৈতিক নেতৃত্বই সামলান। এবং সেটাই যুদ্ধের আসল প্রস্তুতি। এবং আদ্যন্ত রাজনৈতিক। যুদ্ধের ফায়দার কথা তো আগেই বলেছি। তাহলে কি দাঁড়াল? যুদ্ধ আদ্যন্ত একটা রাজনৈতিক বিষয়। তাই যুদ্ধের বিরোধিতা কিংবা প্রশ্ন তোলা যেমন রাজনৈতিক বিষয়, যুদ্ধের সমর্থনে রাস্তায় নামাটাও তাই।

সৈয়দ মুজতবা আলি লিখেছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বৃটিশবাহিনী প্রতিদিন যতটা করে এগিয়েছে বলে ঘোষণা করা হতো, তাতে বহুদিন আগেই তাদের জিতে যাওয়া উচিত ছিল। যুদ্ধের অনিবার্যতা হলো এই ঢাক বাজানো। ঢাক যে যত পেটাতে পারবেন, তিনি তত বড় দেশপ্রেমী। হায়রে, এই উদগ্র দেশপ্রেমীদের প্রায় কাউকেই খুঁজে পাওয়া যায় না বন্যাত্রাণের সময়। এটাই সময়ের পরিহাস।

আপনি-আমি যুদ্ধ চাই বা চাই না বলে লড়ে যাচ্ছি। ওদিকে দেখুন, উল্লসিত নেতা আহ্লাদে টুইট করে বসছেন, আমার রাজ্যে অন্তত বাইশটা সিট পাবই। ভাবুন, বন্ধু ভাবুন। কার মুরগি কার দাওয়ায় এসে ডিম পাড়ছে।

লিখেছেন : Sujan Bhattacharyya

Check Also

প্রত্যেক দেশবাসীকে অন্তত একশো টাকা করে অনুদান হিসেবে দান করার আর্জি জানালেন আশা ভোঁসলে

নিউজ ডেস্ক: করোনা ভাইরাস মোকাবিলায় সিনেজগতের নামজাদা তারকারা ইতিমধ্যেই তাদের সামর্থ অনুযায়ী অর্থের অনুদান করেছেন …

লকডাউন পরিস্থিতিতে অসহায় দুঃস্থ পরিবারের হাতে খাদ্যদ্রব্য সামগ্রী তুলে দিল হেল্প কেয়ার সোসাইটি

নিউজ ডেস্ক: লকডাউন পরিস্থিতিতে অসহায় দুঃস্থ পরিবারের হাতে খাদ্যদ্রব্য সামগ্রী তুলে দিল নদীয়া জেলার হাঁসখালী …

লকডাউনের ফলে চরম বিপাকে গৃহশিক্ষকরা, মুখ্যমন্ত্রীর কাছে আবেদন পেশ!

নিউজ ডেস্ক: সাম্প্রতিক মহামারী করোনা ভাইরাস সংক্রমনে বিপর্যস্ত দেশ থেকে বিদেশের মানুষ ও অর্থনীতি। প্রভাব …

মুখ্যমন্ত্রীর আপদকালীন রিলিফ ফান্ডে‌ ১,০০,০০০ টাকা অনুদান বর্ধমান ফুডিস ক্লাবের

বর্ধমান: প্রায় ২৫০০ এরও বেশি পরিবারকে রেশন বিলি করা, প্রতিদিন প্রায় ১০০০ করে রুটি বিতরণ …

মুখ্যমন্ত্রীর আপদকালীন রিলিফ ফান্ডে‌ ৩,৫৪,৪৭১ টাকা অনুদান বর্ধমানের বিভিন্ন ক্লাব ও সংস্থার

নিউজ ডেস্ক: ভয়ঙ্কর করোনা ভাইরাস সারা বিশ্বেই আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। আমাদের রাজ্যও তার ব্যতিক্রম …

ভারতে কাজ হারাবে ১৪ কোটি, স্বাধীনতার পর দেশের সবচেয়ে বড় সংকট: রাজন

নিউজ ডেস্ক: করোনার জেরে গোটা বিশ্বেরই অর্থনীতির বেহাল দশা। দেশের আর্থিক অবস্থাও ভালো নয়। এবার …

ক্লাস নাইন থেকে টুয়েলভের ছেলে-মেয়েদের ‘ভার্চুয়াল ক্লাস’ স্থগিত হল: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: লকডাউনের কারণে রাজ্য শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে নবম-দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের টেলিভিশনের মাধ্যমে যে …