Breaking News
Home / সম্পাদকীয় / যন্তর-মন্তর-সমাজতন্তর!
bmr.gov.ua

যন্তর-মন্তর-সমাজতন্তর!

অর্ণব পাল সন্তু: সুদুর রুশী থেকে তারানাকো ইটিস পিটিস আমন্ত্রিত হয়েছেন হীরক রাজ্যে। সঙ্গী জাপানী রাজপুত্তুর কাগে হাগুচি। আর সুদুর কৃষ্ণনগর আইমিন কুষ্টে থেকে এসেছেন পাঁচকড়ি ধারা। হটিং হটিং করে ঘুরছে পাঁচকড়ি। জাপানী আর রুশী প্রতিনিধির সাথে আলাপ সালাপের খুব ইচ্ছা…. কেন না নাম গুলো খুব চেনা চেনা লাগে। দোভাষীর মাধ্যমে আলাপের চেষ্টা। জা-পান সর্ম্পকে কিছুই জানে না তিন কড়ি,কাগে হাগুচির কাছে রাজার নাম শুনতে চাইল তিন কড়ি,নাম শুনল “তাকিও না মুতে আসি” এইটা জাপানি নাম! পাঁচকড়ি থ!

অবশ্য পাঁচকড়ি তিন পুরুষের নাম নিয়ে মুর্মুষ ব্যামো আছে। পাঁচকড়ি বাবার নাম তিনকড়ি ধারা, ঠাকুরর্দার নাম এককড়ি ধারা , তার বাপের নাম কি ছিল, গুগল ঘেঁটেও পাওয়া যায়নি…তাই আর মাথা ঘামালো না। পরদিন হীরক রাজার অতিকায় মুর্তি উন্মোচন। হীরক রাজ্যে নাকি কি এক সমাজতন্ত্রের রোল মঠেল চালু হয়েছে। মুর্তিটা চুরি করে দেখে নিয়েছে একবার তিন কড়ি। বাহুবলির মত। কিন্তু চুরি করে দেখতে গিয়ে ধরা পড়ে গেছে তিন কড়ি। ধুর ছাই কেজিবি না কি একটা পাছায় চুইং গামের মত লেগে আছে। মুর্তি উন্মোচনের সাথে নাকি পেরেস্তাইকা ঘোষিত হবে। কিন্তু এ কি….মাঝরাতে কারা যেন তুলে নিয়ে এলো জন্তর মন্তর ঘরে। সেখানে ইটিশ পিটিশ, কাগে হাগুচিরাও আছে। কাগে হাগুচি মিউ মিউ করে চোখ মুছছে আর “মুতো না “মুতো না” বলছে। তিন কড়ি বিরক্ত হয়ে উঠল,ধুর ছাতা, হেগে আয় তো বাপ! মাথাটা ঝিম ঝিম করতে শুরু করেছে, মাথার ভিতর দাস ক্যাপিটাল ভরে দিচ্ছে নাকি? কই না তো! খালি দাস বাদ দিয়ে ক্যাপিটাল ঢুকছে তো!

একজন কে দেখা গেল, সে বার বার বলছে, “তাহলে সমাজতন্ত্র কি?”। যন্তর মন্তর ঘরের কোথা থেকে যেন আওয়াজ আসছে, “বুম, বুম, বুমে, বুমে,বুমেরাং।” জ্ঞান হারিয়ে ফেল্ল সবাই, মায়া,ধোঁয়া,ফুসসসস,ধুলি প্রচন্ড। রানা প্লাজা ধধসল নাকি টুইন টাওয়ার ? না তো হীরক রাজার মুর্তিটা উন্মোচনের আগে দু টুকরা হয়ে পরে আছে। হঠাৎ ধড়মড়িয়ে উঠলাম, খাট থেকে ধপাস করে পড়ে গিয়েছি,ঘুম টা নষ্ট হলো, মেঝেতে এক টা আধখোলা ম্যাগাজিন পরে আছে, খোলা পাতায় রাশিয়ায় পতনের পর লেলিনের ভাঙা মুর্তির ছবিটা আমার দিকে চেয়ে আছে ,যদিও চোখ বাঁধা….

Check Also

জেসিকা কক্স: দুই হাত ছাড়াই জন্ম নেওয়া নারীর আকাশজয়

– অ্যারিজোনা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানের স্নাতক জেসিকা কক্স দুই বহু ছাড়াই প্রথম লাইসেন্সধারী পাইলট হন …

জ্বলছে আসাম, পুড়ছে ত্রিপুরা, স্তব্ধ মণিপুর, ইন্টারনেট বন্ধ, ক্যাবের বিরুদ্ধে চলছে প্রবল বিক্ষোভ

নিউজ ডেস্ক: সোমবার লোকসভায় বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ পাস হওয়ার একদিন পর আসাম, …

নাগরিক সংশোধনী বিল (CAB): অমিত শাহর উপর নিষেধাজ্ঞার প্রস্তাব মার্কিন কমিশনের

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত মার্কিন কমিশন ইউএসসিআইআরএফ বলেছে, ‘নাগরিকত্ব (সংশোধনী) বিল বিপজ্জনক ভাবে …

মিস ইউনিভার্স ২০১৯ এর মুকুট মাথায় উঠল দক্ষিণ আফ্রিকার জোজিবিনি টুনজির

নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার সুন্দরী জোজিবিনি টুনজির মাথায় উঠল ২০১৯ সালের মিস ইউনিভার্সের মুকুট। দক্ষিণ …

এমফিল/পিএইচডিতে ভর্তির নতুন বিজ্ঞপ্তি জারি করল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক: পিএইচডি করতে ইচ্ছুক প্রার্থীদের জন্য ভালো খবর। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এমফিল / পিএইচডি প্রোগ্রাম …

উন্নাও কেসে গ্রেফতার করা হল পাঁচ জনকে, ধৃতরা সকলেই প্রভাবশালী!

নিউজ ডেস্ক: আগুনে ঝলসানো উন্নাওয়ের দগ্ধ ধর্ষিতা তরুণী মারা গেলেন গতকাল রাতে। সেই তরুণী, যিনি …

জয়জয়কার বাংলার: লন্ডনে দ্বিতীয় সরকারি ভাষার স্বীকৃতি পেল বাংলা

নিউজ ডেস্ক: বিদেশেও বাংলার জয়জয়কার! লন্ডনের সরকারিভাবে দ্বিতীয় ভাষার মর্যাদা পেল বাংলা। বর্তমানে লন্ডনে বসবাসকারী …