Breaking News
Home / সম্পাদকীয় / যন্তর-মন্তর-সমাজতন্তর!
bmr.gov.ua

যন্তর-মন্তর-সমাজতন্তর!

অর্ণব পাল সন্তু: সুদুর রুশী থেকে তারানাকো ইটিস পিটিস আমন্ত্রিত হয়েছেন হীরক রাজ্যে। সঙ্গী জাপানী রাজপুত্তুর কাগে হাগুচি। আর সুদুর কৃষ্ণনগর আইমিন কুষ্টে থেকে এসেছেন পাঁচকড়ি ধারা। হটিং হটিং করে ঘুরছে পাঁচকড়ি। জাপানী আর রুশী প্রতিনিধির সাথে আলাপ সালাপের খুব ইচ্ছা…. কেন না নাম গুলো খুব চেনা চেনা লাগে। দোভাষীর মাধ্যমে আলাপের চেষ্টা। জা-পান সর্ম্পকে কিছুই জানে না তিন কড়ি,কাগে হাগুচির কাছে রাজার নাম শুনতে চাইল তিন কড়ি,নাম শুনল “তাকিও না মুতে আসি” এইটা জাপানি নাম! পাঁচকড়ি থ!

অবশ্য পাঁচকড়ি তিন পুরুষের নাম নিয়ে মুর্মুষ ব্যামো আছে। পাঁচকড়ি বাবার নাম তিনকড়ি ধারা, ঠাকুরর্দার নাম এককড়ি ধারা , তার বাপের নাম কি ছিল, গুগল ঘেঁটেও পাওয়া যায়নি…তাই আর মাথা ঘামালো না। পরদিন হীরক রাজার অতিকায় মুর্তি উন্মোচন। হীরক রাজ্যে নাকি কি এক সমাজতন্ত্রের রোল মঠেল চালু হয়েছে। মুর্তিটা চুরি করে দেখে নিয়েছে একবার তিন কড়ি। বাহুবলির মত। কিন্তু চুরি করে দেখতে গিয়ে ধরা পড়ে গেছে তিন কড়ি। ধুর ছাই কেজিবি না কি একটা পাছায় চুইং গামের মত লেগে আছে। মুর্তি উন্মোচনের সাথে নাকি পেরেস্তাইকা ঘোষিত হবে। কিন্তু এ কি….মাঝরাতে কারা যেন তুলে নিয়ে এলো জন্তর মন্তর ঘরে। সেখানে ইটিশ পিটিশ, কাগে হাগুচিরাও আছে। কাগে হাগুচি মিউ মিউ করে চোখ মুছছে আর “মুতো না “মুতো না” বলছে। তিন কড়ি বিরক্ত হয়ে উঠল,ধুর ছাতা, হেগে আয় তো বাপ! মাথাটা ঝিম ঝিম করতে শুরু করেছে, মাথার ভিতর দাস ক্যাপিটাল ভরে দিচ্ছে নাকি? কই না তো! খালি দাস বাদ দিয়ে ক্যাপিটাল ঢুকছে তো!

একজন কে দেখা গেল, সে বার বার বলছে, “তাহলে সমাজতন্ত্র কি?”। যন্তর মন্তর ঘরের কোথা থেকে যেন আওয়াজ আসছে, “বুম, বুম, বুমে, বুমে,বুমেরাং।” জ্ঞান হারিয়ে ফেল্ল সবাই, মায়া,ধোঁয়া,ফুসসসস,ধুলি প্রচন্ড। রানা প্লাজা ধধসল নাকি টুইন টাওয়ার ? না তো হীরক রাজার মুর্তিটা উন্মোচনের আগে দু টুকরা হয়ে পরে আছে। হঠাৎ ধড়মড়িয়ে উঠলাম, খাট থেকে ধপাস করে পড়ে গিয়েছি,ঘুম টা নষ্ট হলো, মেঝেতে এক টা আধখোলা ম্যাগাজিন পরে আছে, খোলা পাতায় রাশিয়ায় পতনের পর লেলিনের ভাঙা মুর্তির ছবিটা আমার দিকে চেয়ে আছে ,যদিও চোখ বাঁধা….

Check Also

অর্থনীতির হাত ধরে আবার বাঙালির বিশ্বজয়!

বিশ্ব বার্তা: আবার বাঙালির বিশ্বজয়। অমর্ত্য সেনের পর আবার অর্থনীতিতে নোবেল জয় বাঙালির। “বৈশ্বিক দারিদ্র্য …

গান্ধী কীভাবে আত্মহত্যা করেছিলেন, অবাক প্রশ্ন গুজরাটের একটি স্কুলে!

আহমেদাবাদ: আমরা সবাই জানি মহাত্মা গান্ধী কে হত্যা করা হয়েছিল। তাঁকে হত্যা করেছিল নাথুরাম গডসে। …

কি কারণে আত্মহত্যা করতে হল মেধাবী গণিতের গবেষককে? আছে কি সিএসসির গণিতের মেধা তালিকার কোনো সম্পর্ক!

বেলদা: গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের এক গবেষক ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। মৃত …

এসএসসি: কমছে অ্যাকাডেমিক নম্বর, হতে পারে সেটের মত পরীক্ষা,চলছে আপারের অভিযোগ খতিয়ে দেখা!

কোলকাতা: দুর্নীতি নিয়ে বারে বারে অভিযোগ উঠছে এসএসসির বিরুদ্ধে। ফলে বিতর্ক বন্ধ করতে এবার নিয়োগ …

আপনি যতটা মনে করছেন তার থেকেও শোচনীয় অবস্থা ভারতের বর্তমান আর্থিক অবস্থার: রাজন

বিশ্ব বার্তা: বর্তমানে দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে অনেক লেখা লিখি হচ্ছে বিভিন্ন পত্র পত্রিকায়। রাজকোষের …

জিয়াগঞ্জ ও ফালাকাটার ঘটনার প্রতিবাদে ১৭ ই অক্টোবর, দুপুর ১২ টায় বিশাল প্রতিবাদ মিছিলের ডাক দিল শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ

বিশ্ব বার্তা: দশমীর দিন জিয়াগঞ্জের লেবুবাগানে নিজের বাড়িতেই শিক্ষক বন্ধুপ্রকাশ পাল খুন হন তাঁর স্ত্রী …

রহস্যময় প্রাচীণ বাড়ি -এন.কে.মণ্ডল (চতুর্দশ পর্ব)

          না না আমি নামতে চাই না তুই নামলে নামতে পারিস। …