Breaking News
Home / সাহিত্য / বিগত 10 বছরের পিএইচডি থিসিসের মান পর্যালোচনা করবে ইউজিসি

বিগত 10 বছরের পিএইচডি থিসিসের মান পর্যালোচনা করবে ইউজিসি

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশ ব্যাপী বিশ্ববিদ্যালয়গুলিতে গত 10 বছরে যতজন পিএইচডি আওয়ার্ড পেয়েছেন তাঁদের থিসিসের মান পর্যালোচনা করার পরিকল্পনা করছে। সাধারণত থিসিস জমা দেওয়ার পরেই কোনো একজনকে ডক্টরেট ডিগ্রী দেওয়া হয়। ভরতে গবেষণার মান আন্তর্জাতিক স্টান্ডার্ডের তুলনায় যথেষ্ট পিছিয়ে থাকা এবং কিছু ক্ষেত্রে থিসিসের মৌলিকত্ব এবং গুণগত মান সম্বন্ধে বিভিন্ন মহলের দ্বারা উত্থাপিত উদ্বেগের ফলে এই পরিকল্পনা নিয়েছে ইউজিসি।

উচ্চ শিক্ষা নিয়ন্ত্রকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন “ইউজিসি ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলিতে প্রাপ্ত পিএইচডি থিসিসের গুণমান যাচাই করার পরিকল্পনা নিয়েছে। এই পরিকল্পনার অংশ হিসাবে বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, স্টেট বিশ্ববিদ্যালয়, স্টেট বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন ডিমড শিক্ষা প্রতিষ্ঠানগুলির নানা ডিসিপ্লিনে গত 10 বছরের ভূষিত পিএইচডি থিসিসের মান যাচাই করা হবে।”

এই মর্মে কমিশন বিভিন্ন আগ্রহী ব্যক্তিবর্গ বা গ্রুপকে ছয় মাস ধরে থিসিস অধ্যযন ও যাচাই কার্য পরিচালনা করার প্রস্তাব পেশ করেছে। আগ্রহী ব্যক্তি বা গ্রুপকে তাঁদের প্রপোজাল জমা দিতে বলা হয়েছে।

ইউজিসি সদস্য সুষমা যাদব বলেন “শেষ দশকে ভারতে উচ্চশিক্ষার আয়তন অনেকটাই বেড়েছে। কিন্তু উচ্চ শিক্ষা প্রতিষ্টানগুলির মান তেমন বৃদ্ধি পাইনি। আমাদের আউটপুট [ভারতীয় গবেষণা] বেশ বড়, কিন্তু মানের দিক থেকে যথেষ্টই পিছিয়ে। বিশ্বব্যাপী র‍্যাঙ্কিংয়ে আমরা অনেকটাই পিছিয়ে।” 

প্রফেসর যাদব, যিনি রাজনৈতিক বিজ্ঞান ও জন প্রশাসন বিভাগের অধ্যাপক এবং সম্প্রতি ভগত ফুল সিং মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেছেন, তিনি আরো বলেন “অনেক পিএইচডি স্কলার্সরা জানেই না তারা কী কাজ করছে! আপনি যদি মাত্র 15-20 টি বই নিয়ে বসেন এবং তারপর কিছু লেখেন, তবে এটি কোন গবেষণা নয়। মূল চিন্তাভাবনা ও উদ্ভাবন ব্যতীত কখনো ভালো মানের গবেষণা সম্ভব নয়।” তবে নিম্ন মানের গবেষণার জন্য তিনি উপযুক্ত পরিকাঠামোর অভাব, প্রয়োজনীয় শিক্ষকের অভাব এবং কিছু ক্ষেত্রে ভালো শিক্ষকের অভাবকেও দায়ী করেন তিনি।  

বেশ কিছুদিন ধরেই গবেষণার মান নিয়ে উদ্বেগ প্রকাশ করছে ইউজিসি। কোন জার্নালে গবেষণা ধর্মী পেপার প্রকাশিত হবে তার লিস্ট কিছুদিন আগেই বেঁধে দিয়েছিল ইউজিসি। যদিও সেটা তেমন ফলপ্রসূ হয়নি। এখন দেখার ইউজিসির এই উদ্যোগ শেষ পর্যন্ত কতটা সফলতা পাই। 

Check Also

বড় ধাক্কা বিজেপির, মহারাষ্ট্রে সরকার গড়বে তারাই জানিয়ে দিল শিবসেনা!

নিউজ ডেস্ক: মহারাষ্ট্রে সরকার গড়বে তাঁরাই, জানিয়ে দিল শিবসেনা। ফলে মারাঠা ভূমিতে খুব বড় ধাক্কা …

দিতে হবে না কোনো লিখিত পরীক্ষা, কেবল পদোন্নতির মাধ্যমেই হবে প্রধান শিক্ষক পদে নিয়োগ!

নিউজ ডেস্ক: আর নয় লিখিত পরীক্ষা, এবার নির্দিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে পদোন্নতির মাধ্যমেই হওয়া যাবে …

শিক্ষক নিয়োগ মামলায় গুরুত্বপূর্ণ নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: অবশেষে শারীর শিক্ষা ও কর্ম শিক্ষা বিষয়ের শিক্ষক পদের চাকরি প্রার্থীদের জন্য কিছুটা …

বিশ্ব বার্তা

‘আমি আমার ২০ বছরে পর্যাপ্ত জীবন দেখে ফেলেছি, আর দেখার কিছু অবশিষ্ট নেই’, বলেই তিন তলা থেকে লাফ!

নিউজ ডেস্ক: ইন্ডিয়াান ইনস্টিটিউট অফ টেকনোলজি হায়দ্রাবাদের (আইআইটি-এইচ) তৃতীয় বর্ষের ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী হায়দরাবাদের উপকণ্ঠের কান্দি …

দুই দুইটি স্বর্ণপদক পেলেন কলকাতার অমর গুপ্ত

বিশ্ব বার্তা: নাম অমর গুপ্ত, একটা অতি সাধারণ মধ্যবিত্ত পরিবারে তাঁর জন্ম। বাড়ি কলকাতার উল্টোডাঙ্গা। …

পরীক্ষা নেওয়া হোক অনলাইনে, দেওয়া হোক OMR SHEET, আগে সমাধান করা হোক আপারের নিয়োগে, বড় দাবি হবু শিক্ষকদের

নিউজ ডেস্ক: এসএসসির নিয়মে আমূল পরিবর্তন করতে চলেছে রাজ্য সরকার। আবেদন প্রক্রিয়া থেকে পরীক্ষা ব্যবস্থা …

মুখ্যমন্ত্রীর নামে কুরুচিকর মন্তব্য বাঁকুড়ার যুবকের, উত্তাল গোটা রাজ্য

নিউজ ডেস্ক: অনেকেই ফেসবুকে কমেন্ট করতে গিয়ে শালীনতার সীমা অতিক্রম করে ফেলেন। পরে তাঁদেরকে পস্তাতে …