Breaking News
Home / পলিটিক্স / প্রথম পাঁচ দফায় নূন্যতম 100 টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন পুণ্য প্রসূন বাজপেয়ীর ভোট বিশ্লেষণ!

প্রথম পাঁচ দফায় নূন্যতম 100 টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন পুণ্য প্রসূন বাজপেয়ীর ভোট বিশ্লেষণ!

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: গতকাল সম্পন্ন হলে সাত দফায় বিভক্ত 17 তম লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ। সাত রাজ্য জুড়ে 51 টি আসনে ভোট গ্রহণ হল সোমবার। 51 টি আসনের মধ্যে উত্তরপ্রদেশের 14 টি আসন, রাজস্থানের 12 টি, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের 7 টি করে আসন, বিহারের 5 টি আসন, ঝাড়খণ্ডের 4 টি আসন এবং জম্মু-কাশ্মীরের 2 টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হল। 

এখন প্রশ্ন হল প্রথম পাঁচ দফাতে বিজেপি কেমন আসন পেতে পারে? তারা কি গত বারের মত ফল করতে পারবে? বিরোধীরাই বা কেমন ফল করবে? এই নিয়ে বিশিষ্ট সাংবাদিক পুন্য প্রসূন বাজপেয়ী একটি বিষশ্লেষণাত্মক আলোচনা করেছেন। ভালো ভাবে ভোট বিশ্লেষণ করলেই দেখা যাবে, বেশির ভাগ রাজ্যেই ভোট দানের হার গত লোকসভা ভোটের থেকে কম। এটা বিজেপির জন্য বিপদের ঘন্টা বলেই তিনি মনে করেন।

পঞ্চম দফায় যে 51 টি লোকসভা আসনে ভোট হল, 2014 সালের লোকসভা ভোট অনুসারে বিজেপি 39 টি, এলজেপি 1 টি, আরএসএলপি 1 টি, তৃনমূল 7 টি, কংগ্রেস 2 এবং যেকেপিডিপি 1 টি আসনে জিতেছিল।

পঞ্চম দফাতে যা ভোট হয়েছে তাতে বিজেপি কোথায় জিততে পারে, কোথায় হারতে পারে, তা রাজ্য অনুযায়ী বিশ্লেষণ করেন বিশিষ্ট সাংবাদিক বাজপেয়ী।

উত্তরপ্রদেশ: পঞ্চম দফায় উত্তরপ্রদেশের 14 টি আসনে ভোট দিয়েছেন প্রায় 3 লক্ষ 39 হাজার ভোটার। 14 টি আসনের মধ্যে রয়েছে, লখনউ, রায়বরেলি, অমেঠি, বন্দা, ফতেপুর, কৌসম্ভি, বারাবাঁকি, ফজিয়াবাদ, বেহারিচ, কৈশরগঞ্জ, ধৌরাহর, সাতিপুর, মোহনলালগঞ্জ এবং গোন্ডা। গতবার এই 14 টি আসনের মধ্যে 12 টি ছিল বিজেপির দখলে, আর 2 টি ছিল কংগ্রেসের দখলে। এবার বিজেপি পেতে পারে 3 থেকে 4 টি আসন। কংগ্রেস রায়বারেলি এবং আমেঠি আসন দুটি ধরে রাখবে। তবে কয়েকটি জাগাতে কংগ্রেস এবং মহাজোটের ভোট কাটাকাটিতে বিজেপির লাভ হতে পারে।

বিহার: বিহারে পঞ্চম দফায় 5 টি লোকসভা আসনে ভোট হয়েছে। গতবার 5 টির মধ্যে 3 টি দখল করেছিল বিজেপি। এলজেপি এবং আরএসএলপি 1 টি করে আসন পেয়েছিল। পঞ্চম দফায় হাজীপুর, সীতামারী, মধুবনি, মুজাফফরপুর এবং সারণ আসন গুলোতে ভোট হয়েছে। 5 টির মধ্যে 3 টি মহাজোট পেতে পারে। মুঙ্গের এবং মুজাফফরপুর আসন দুটিতে জোর লড়াই।

পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গে 7 টি লোকসভার, 7 টিই ছিল তৃণমূলের দখলে। এবার ব্যারাকপুর এবং বনগাঁ লোকসভাতে তৃণমূল বিজেপির জোর লড়াই। হুগলি লোকসভা আসনে বিজেপি প্রার্থী লকেট চেষ্টা করলেও তৃণমূল এখানে জিততে পারে। হাওড়া, উলবেড়িয়া, শ্রীরামপুর এবং আরামবাগ আসন গুলিতে তৃণমূল জিততে পারে।

রাজস্থান: পঞ্চম দফায় রাজস্থানে 12 টি আসনে ভোট হয়েছে। গতবার সবগুলো আসন বিজেপির দখলে ছিল। এবার 12 টি আসনের মধ্যে 6 টি বিজেপির দখলে, বাকি 6 টি কংগ্রেসের দখলে যেতে পারে।

মধ্যপ্রদেশ: পঞ্চম দফায় মধ্যপ্রদেশে 7 টি লোকসভা আসনে ভোট হয়েছে। গতবার 7 টিই ছিল বিজেপির দখলে। যে আসন গুলোতে পঞ্চম দফাতে ভোট হয়েছে সেগুলো হল- টিকমগড়, খাজুরাহ, দমেহ, সতনা, রেবা,হোসংগাবাদ এবং বেতুল। এবার বিজেপি 4 টি এবং কংগ্রেস 3 টি আসনে জিততে পারে।

ঝাড়খন্ড: ঝাড়খণ্ডে ইউপিএর ফল গতবারের থেকে ভালো হতে পারে। পঞ্চম দফার 4 টি আসনের 4 টি আসনেই বিজেপি গতবার জিতেছিল। এবার 1 টি আসন বিজেপি জিততে পারে। কংগ্রেস জোট পেরে পারে 3 টি।

জম্মু-কাশ্মীর: জম্মু-কাশ্মীরের 1 টি আসন পিডিপি হারতে চলেছে। ওমর আবুল্লার এনসি সেখানে জিততে চলেছে। লাদাখ এবারও বিজেপি জিততে পারে।

সুতরাং দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে 8 টি, ঝাড়খণ্ডে 3 টি, বিহারে 3 টি, রাজস্থানে 6 থেকে 8 টি, মধ্যপ্রদেশে 4 টি বিজেপি গতবারের তুলনায় হারাতে পারে। সুতরাং পঞ্চম দফায় গতবারের জেতা 39 টি আসনের মধ্যে অন্তত 20 টি আসন বিজেপি হারাতে চলেছে।

প্রথম চার দফা মিলে যে 374 টি লোকসভা আসনে ভোট হয়েছে, তাতে প্রথম দফায় 16 টি আসন, দ্বিতীয় দফায় 20 টি আসন, তৃতীয় দফায় 24 টি এবং চতুর্থ দফায় 20 টি আসনে বিজেপি হারাতে চলেছে। সুতরাং প্রথম চার দফায় 80 টি জেতা আসন হারাতে পারে বিজেপি।

সুতরাং প্রথম পাঁচ দফায় 425 টি আসনের মধ্যে বিজেপির লোকসান মোটামুটি কমপক্ষে 100 টি। এখনও দুই দফার ভোট বাকি আছে। এইভাবে চললে বিজেপির আসন 175 টির নীচে চলে আসবে। যদি পুণ্য প্রসূন বাজপেয়ীর এই বিশ্লেষণ ঠিক হয় তবে বিজেপির কাছে তা সত্যিই চিন্তা দায়ক।

Check Also

ভারতে আরও ১৯৪ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মোট আক্রান্ত ৯৩৩, মৃত ২০

নিউজ ডেস্ক: লকডাউনের মধ্যেই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত একদিনে …

সমাজসেবী সংগঠন ‘ইমসে’ এর উদ্যোগে চলছে করোনা ভাইরাস সম্পর্কিত সচেতনতা অভিযান ও খাবার বিতরণ

নিউজ ডেস্ক: সমাজসেবী সংগঠন ইমসে এর ডিরেক্টর ডঃ উজ্জ্বয়নী হালিমের উদ্যোগে বীরভূমের বোলপুর, শান্তিনিকেতন, লাভপুর …

করোনা আপডেট: বিনামূল্যে চার লক্ষ্য গৃহহীন ও অভাবী মানুষকে খাবার দেবে দিল্লি সরকার

নিউজ ডেস্ক: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেছেন। ফলে প্রবল …

ভারতে একদিনে আক্রান্তের সংখ্যা বাড়ল ১৩৬, মৃত বেড়ে ২০, সেরে উঠেছেন ৭৩ জন

নিউজ ডেস্ক: এই মূহুর্তে ইতালি বা চীন কে ছাপিয়ে গিয়েছে আমেরিকার আক্রান্তের সংখ্যা। মৃত্যু মিছিল …

করোনা ভাইরাসে আক্রান্ত হবার সন্দেহে আত্মহত্যা করলেন একজন

নিউজ ডেস্ক: গোটা ইউরোপেই খুব খারাপ ভাবে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এটা এখন গোটা বিশ্বজুড়েই …

ব্রেকিং: করোনাতে আক্রান্ত হলেন খোদ ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

নিউজ ডেস্ক: গোটা ইউরোপেই খুব খারাপ ভাবে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এটা এখন গোটা বিশ্বজুড়েই …

এক লাফে বেড়ে গেল ১১৯, ভারতে করোনা পজিটিভের সংখ্যা দাঁড়াল ৭২৭, মৃত ২০

নিউজ ডেস্ক: এই মুহূর্তে ভারত করোনাভাইরাস সংক্রমণ স্টেজ থ্রি-তে না পৌঁছলেও, তা যে কোনও সময় …