Breaking News
Home / পলিটিক্স / প্রথম দুই দফায় নূন্যতম 36 টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন রাজ্যওয়ারী ফল কেমন হতে পারে!

প্রথম দুই দফায় নূন্যতম 36 টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন রাজ্যওয়ারী ফল কেমন হতে পারে!

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: দ্বিতীয় দফার ভোট নেওয়া গতকাল শেষ হয়েছে। এখন প্রশ্ন হল প্রথম দুই দফাতে বিজেপি কেমন আসন পেতে পারে? তারা কি গত বারের মত ফল করতে পারবে? বিরোধীরাই বা কেমন ফল করবে? এই নিয়ে বিশিষ্ট সাংবাদিক পুন্য প্রসূন বাজপেয়ী একটি বিষশ্লেষণাত্মক আলোচনা করেছেন। ভালো ভাবে ভোট বিশ্লেষণ করলেই দেখা যাবে, বেশির ভাগ রাজ্যেই ভোট দানের হার গত লোকসভা ভোটের থেকে কম। এটা বিজেপির জন্য বিপদের ঘন্টা বলেই তিনি মনে করেন।

দ্বিতীয় দফায় যে 95 টি লোকসভা আসনে ভোট হল, 2014 সালের লোকসভা ভোট অনুসারে উত্তরপ্রদেশের 8 টির মধ্যে 8 টিই ছিল বিজেপির, বিহারের 5 টির মধ্যে 4টি মহাজোটের এবং 1 টি জেডিইউ-এর, পশ্চিমবঙ্গে 3 টির মধ্যে 1 টি বিজেপির, মহারাষ্ট্রে 10 টির মধ্যে 4 টি বিজেপির ও 4 টি শিবসেনার, তামিলনাড়ুতে 40 টির মধ্যে 36 টি এআইডিএমকের, কর্ণাটক 14 টির মধ্যে 6 টি বিজেপির, ছত্রিশগড়ে 3 টির মধ্যে 2 টি বিজেপির, আসামে 5 টির মধ্যে 2 টি বিজেপির, জম্মু-কাশ্মীরে 2 টির মধ্যে 1 টি ছিল বিজেপির দখলে।

দ্বিতীয় দফাতে যা ভোট হয়েছে তাতে বিজেপি কোথায় জিততে পারে, কোথায় হারতে পারে, তা রাজ্য অনুযায়ী বিশ্লেষণ করেন বিশিষ্ট সাংবাদিক বাজপেয়ী।

উত্তরপ্রদেশ: দ্বিতীয় দফার যে 8 টি লোকসভা আগ্রা, ফতেপুর সিক্রি, মথুরা, নাগিনা, আমরোহা, হাথরস, বুলন্দশহর ও আলিগড়ে ভোট হয়েছে তাতে আগ্রা ছাড়া বাকি আসন গুলোতে বিজেপি হারতে পারে। তবে আলিগড়ে যদি হিন্দু-মুসলিম ব্যাপারটি চলে আসে তবে বিজেপি জিততে পারে।

বিহার: বিহারে দ্বিতীয় দফায় 5 টি লোকসভা আসনে ভোট হয়েছে। বাঁকা, ভাগোলপুর, পূর্ণিয়া, কৃষাণগঞ্জ এবং কাটিহার। 5 টির মধ্যে 4 টি মহাজোট পেতে পারে। একমাত্র বাঁকা লোকসভাতে যেডিইউ লড়াই দিতে পারে।

পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গে 3 টি লোকসভার মধ্যে কেবল দার্জিলিং বিজেপির দখলে ছিল। এবার দার্জিলিং লোকসভা আসনটি বিজেপি হারাতে পারে। রায়গঞ্জে সিপিএম ও কংগ্রেসের মধ্যে ক্লোজ ফাইট হচ্ছে। জলপাইগুড়ি তৃণমূলের দখলে যেতে পারে।

কর্ণাটক: কর্ণাটকে দ্বিতীয় দফার 14 টি লোকসভা আসনের মধ্যে 6 টি বিজেপির দখলে ছিল। জেডিএস ও কংগ্রেসের মধ্যে জোট হওয়ায় 4 টি আসন বিজেপি হারতে চলেছে।

তামিলনাড়ু: তামিলনাড়ুর ফল গতবারের পুরোপুরি উল্টো হয়ে যেতে পারে। গতবার 40 টির মধ্যে 36 টি ছিল এআইডিএমকের। এবার বেশিরভাগ আসন ডিএমকে-কংগ্রেস জোট জিততে পারে।

মহারাষ্ট্র: দ্বিতীয় দফায় মহারাষ্ট্রে 10 টি লোকসভা আসনে ভোট হয়েছে। মহারাষ্ট্রে বিজেপির ফল ভালো হবে। গতবারের জেতা 4 টি আসন তাঁরা ধরে রাখতে পারবে। শিবসেনার ফল তেমন ভাল না হতে পারে। শিবসেনা 2 টি আসন হারাতে পারে।

ছত্রিশগড়: ছত্রিশগড়ের ফল গতবারের উল্টো হতে পারে। দ্বিতীয় দফার 3 টি আসনের মধ্যে 2 টি আসন বিজেপি হারাতে পারে। 1 টি আসন বিজেপি জিততে পারে।

উড়িষ্যা: দ্বিতীয় দফার উড়িষ্যায় 5 টি লোকসভায় ভোট হয়েছে, এর মধ্যে 1 টি আসন বিজেপির ছিল, সেটা এবারও বিজেপি জিততে চলেছে।

জম্মু-কাশ্মীর: জম্মু-কাশ্মীরের 2 টি লোকসভা আসনে ভোট হয়েছে। শ্রীনগরে ফারুক আব্দুল্লা জিততে চলেছেন। উধমপুর আসনটি বিজেপি হারাতে চলেছে।

আসাম: আসামে দ্বিতীয় দফায় 5 টি আসনে ভোট হয়েছে। 5 টির মধ্যে 2 টি বিজেপির দখলে ছিল। এবার 1 টি আসন হারাতে চলেছে।

প্রথম ও দ্বিতীয় দফা মিলে যে 186 টি লোকসভা আসনে ভোট হয়েছে, তাতে প্রথম দফায় 16 টি আসন এবং দ্বিতীয় দফায় 20 টি আসন বিজেপি হারাতে চলেছে। সুতরাং প্রথম দুই দফায় বিজেপি কমপক্ষে 36 টি জেতা আসন হারাতে পারে। যদি পুণ্য প্রসূন বাজপেয়ীর এই বিশ্লেষণ ঠিক হয় তবে বিজেপির কাছে এটা সত্যিই চিন্তা দায়ক।

Check Also

করোনাতে আক্রান্ত হয়ে আমেরিকায় ১ লক্ষ থেকে ২ লক্ষ লোক মারা যেতে পারেন! 

নিউজ ডেস্ক: এখনও পর্যন্ত আমেরিকাতে ২৪৮৪ জন মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের কারণে। আমেরিকায় ১৪২,০৭০ জনের …

মৃত্যুপুরী স্পেনে একদিনে রেকর্ড ৮৩৮ জনের মৃত্যু, দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৬৫২৮ জনের

নিউজ ডেস্ক: ভয়ঙ্কর করোনাভাইরাসে প্রবল ভাবে বিধ্বস্ত স্পেন। মৃত্যু মিছিল কোনো ভাবেই থামছে না সেখানে। …

করোনা পরিস্থিতির মধ্যেই চাকরি হারাতে চলেছেন ১০ হাজার ৩২৩ শিক্ষক

নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের জেরে যখন গোটা দেশর নাগরিকদের জীবনে অন্ধকার নেমে এসেছে। সেই সময় …

বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষের দোরগোড়ায়, মৃত্যু হয়েছ ৩০ হাজার ৮৭৯ জনের

নিউজ ডেস্ক: গোটা বিশ্বে বেড়েই চলছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। করোনার ভয়ে থরহরি কম্প গোটা …

ভারতে আরও ১৯৪ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মোট আক্রান্ত ৯৩৩, মৃত ২০

নিউজ ডেস্ক: লকডাউনের মধ্যেই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত একদিনে …

সমাজসেবী সংগঠন ‘ইমসে’ এর উদ্যোগে চলছে করোনা ভাইরাস সম্পর্কিত সচেতনতা অভিযান ও খাবার বিতরণ

নিউজ ডেস্ক: সমাজসেবী সংগঠন ইমসে এর ডিরেক্টর ডঃ উজ্জ্বয়নী হালিমের উদ্যোগে বীরভূমের বোলপুর, শান্তিনিকেতন, লাভপুর …

করোনা আপডেট: বিনামূল্যে চার লক্ষ্য গৃহহীন ও অভাবী মানুষকে খাবার দেবে দিল্লি সরকার

নিউজ ডেস্ক: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেছেন। ফলে প্রবল …