Breaking News
Home / পলিটিক্স / প্রথম তিন দফায় নূন্যতম 60 টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন রাজ্যওয়ারী ফল কেমন হতে পারে!

প্রথম তিন দফায় নূন্যতম 60 টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন রাজ্যওয়ারী ফল কেমন হতে পারে!

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: তৃতীয় দফার ভোট নেওয়া গতকাল শেষ হয়েছে। এখন প্রশ্ন হল প্রথম তিন দফাতে বিজেপি কেমন আসন পেতে পারে? তারা কি গত বারের মত ফল করতে পারবে? বিরোধীরাই বা কেমন ফল করবে? এই নিয়ে বিশিষ্ট সাংবাদিক পুন্য প্রসূন বাজপেয়ী একটি বিষশ্লেষণাত্মক আলোচনা করেছেন। ভালো ভাবে ভোট বিশ্লেষণ করলেই দেখা যাবে, বেশির ভাগ রাজ্যেই ভোট দানের হার গত লোকসভা ভোটের থেকে কম। এটা বিজেপির জন্য বিপদের ঘন্টা বলেই তিনি মনে করেন।

তৃতীয় দফায় যে 117 টি লোকসভা আসনে ভোট হল, 2014 সালের লোকসভা ভোট অনুসারে এনডিএ 67 টি, ইউপিএ 26 টি, বামদল 10 টি, বিজেডি 6 টি, সপা-বসপা 3 টি, তৃণমূল 1 টি, এআইইউডিএফ 2 টি, আইএনডি 1 টি, যেকেপিডিপি 1 টি আসনে জিতেছিল।

তৃতীয় দফাতে যা ভোট হয়েছে তাতে বিজেপি কোথায় জিততে পারে, কোথায় হারতে পারে, তা রাজ্য অনুযায়ী বিশ্লেষণ করেন বিশিষ্ট সাংবাদিক বাজপেয়ী।

উত্তরপ্রদেশ: তৃতীয় দফার যে 10 টি লোকসভা রামপুর, মোরাদাবাদ, বারেলি, সম্বল, পিলিভিট, ইটা, আমলা, মেনপুরি, বাদাউন ও ফিরোজাবাদ ভোট হয়েছে তাতে বারেলি ছাড়া বাকি আসন গুলোতে বিজেপি হারতে পারে। তবে আমলা ও ইটাতে যদি হিন্দু-মুসলিম ব্যাপারটি চলে আসে তবে বিজেপি জিততে পারে। যাদবদের ভোট ভাগ হয়ে গেলে ফিরোজাবাদ আসনটি বিজেপির দখলে যেতে পারে।

বিহার: বিহারে তৃতীয় দফায় 5 টি লোকসভা আসনে ভোট হয়েছে। খাগাড়িয়া, মাধেপুরা, সুপল, আরারিয়া এবং জঞ্জারপুর। 5 টির মধ্যে 4 টি মহাজোট পেতে পারে। একমাত্র বাঁকা লোকসভাতে যেডিইউ লড়াই দিতে পারে।

পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গে 5 টি লোকসভার মধ্যে একটিও বিজেপির দখলে ছিল না। বালুরঘাটে তৃণমূল বিজেপি জোর ফাইট। মালদা উত্তরে ত্রিমুখী লড়াইয়ে তৃণমূল বেরিয়ে যেতে পারে।মালদা দক্ষিণে তৃণমূল ও কংগ্রেসের মধ্যে ক্লোজ ফাইট হচ্ছে। মুর্শিদাবাদের দুটি আসন, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ তৃণমূলের দখলে যেতে পারে।

কেরল: তৃতীয় দফার মাত্র একটি আসনে ভোট হওয়া পাথনামচিন্তা লোকসভা আসনে কংগ্রেস জিততে পারে।

গোয়া: গোয়ার দুটি আসনের মধ্যে সাউথ গোয়া কংগ্রেস জিতবে। নর্থ গোয়াতে বিজেপি এবং কংগ্রেসের জোর লড়াই।

কর্ণাটক: কর্ণাটকে তৃতীয় দফার 10 টি লোকসভা আসনের মধ্যে 7 টি বিজেপি পেতে পারে। জেডিএস ও কংগ্রেসের মধ্যে জোট হওয়ায় 3 টি আসন বিজেপি হারতে চলেছে।

মহারাষ্ট্র: তৃতীয় দফায় মহারাষ্ট্রে 14 টি লোকসভা আসনে ভোট হয়েছে। ভোটে অংশগ্রহণ না করলেও রাজ ঠাকরে এনডিএকে ক্ষতি করতে পারে। মহারাষ্ট্রে তৃতীয় দফায় কংগ্রেসের ফল ভালো হতে পারে। গতবারের জেতা 6 টি আসন বিজেপি পেয়েছিল, সেখান থেকে দুটি হারাতে পারে। তৃতীয় দফার 14 টি সিটের মধ্যে ইউপিএ জোট 8 টি আসনে জিততে পারে।

ছত্রিশগড়: ছত্রিশগড়ের ফল গতবারের উল্টো হতে পারে। তৃতীয় দফার 7 টি আসনের মধ্যে 6 টি আসনে বিজেপি গতবার জিতেছিল। এবার 2 টি আসন বিজেপি জিততে পারে। কংগ্রেস পেতে পারে 5 টি।

উড়িষ্যা: তৃতীয় দফার উড়িষ্যায় 6 টি লোকসভায় ভোট হয়েছে। বিজেডির আসন 1 টি কমে 5 হতে পারে। বিজেপির 1 টি আসন লাভ হতে পারে।

আসাম: আসামে তৃতীয় দফায় 4 টি আসনে ভোট হয়েছে। 4 টির মধ্যে 1 টি বিজেপির দখলে ছিল। এবারও 1 টি আসন বিজেপি ধরে রাখবে।

গুজরাট: তৃতীয় দফায় গুজরাটের 26 টি লোকসভা আসনেই ভোট হয়েছে। গুজরাটের গ্রামীণ এলাকায় বিজেপি খারাপ হতে পারে। 26 টি আসনের মধ্যে বিজেপি 19 টি আসন বিজেপি পেতে পারে, বাকি 7 টি আসনে কংগ্রেসের দখলে যেতে পারে।

জম্মু-কাশ্মীর: জম্মু-কাশ্মীরের 1 টি আসন পিডিপি হারতে চলেছে। ওমর আবুল্লার এনসি সেখানে জিততে চলেছে।

সুতরাং দেখা যাচ্ছে গুজটারে 7 টি, উত্তরপ্রদেশে 6 টি, ছত্রিশগড়ে 5 থেকে 6 টি, বিহারে 1 টি, কর্ণাটকে 4 থেকে 5 টি, মহারাষ্ট্রে 2 থেকে 3 টি, গোয়াতে 1 থেকে 2 টি আসন বিজেপি গতবারের তুলনায় হারাতে পারে। সুতরাং গতবারের জেতা 67 টি আসনের মধ্যে 29 থেকে 30 টি আসন বিজেপি হারাতে চলেছে।

প্রথম ও দ্বিতীয় দফা মিলে যে 186 টি লোকসভা আসনে ভোট হয়েছে, তাতে প্রথম দফায় 16 টি আসন এবং দ্বিতীয় দফায় 20 টি আসন বিজেপি হারাতে চলেছে। 36 টি জেতা আসন হারাতে পারে।

সুতরাং প্রথম তিন দফায় বিজেপি 308 টি আসিনের মধ্যে বিজেপির লোকসান মোটামুটি কমপক্ষে 60 টি। এইভাবে চললে বিজেপির আসন 200 টির নীচে চলে আসবে। যদি পুণ্য প্রসূন বাজপেয়ীর এই বিশ্লেষণ ঠিক হয় তবে বিজেপির কাছে এটা সত্যিই চিন্তা দায়ক।

Check Also

ব্যস্ত সময়ে এসএসসির চেয়ারম্যানের ছুটিতে যাওয়া, ক্ষুব্ধ চাকুরী প্রার্থীরা!

কোলকাতা: কিছুদিন আগেই প্রকাশ হয়েছিল আপার প্রাইমারীর প্রভিশোনাল মেরিট লিস্ট চাকুরী প্রার্থীরা বলছেন চরম দুর্নীতি …

লক্ষ লক্ষ টাকা নিয়ে এসএসসিতে নিয়োগ পত্র দেওয়ার চেষ্টা চলছে বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য, আগামীকাল ব্যাপক জামায়াতের ডাক এসএসসি অফিসে!

কোলকাতা: কিছুদিন আগেই প্রকাশ হয়েছিল আপার প্রাইমারীর প্রভিশোনাল মেধা তালিকা। চাকুরী প্রার্থীরা বলছেন চরম দুর্নীতি …

আপারের দুর্নীতি বিরোধী মিছিল: SSC অভিযান কর্মসুচীর অনুমতির জন্য লিভ পিটিশন গ্রহণ করেছে হাইকোর্ট

কোলকাতা: কিছুদিন আগেই প্রকাশ হয়েছিল আপার প্রাইমারীর প্রভিশোনাল মেধা তালিকা। চাকুরী প্রার্থীরা বলছেন চরম দুর্নীতি …

কমিশনের সামনে চাকুরী প্রার্থীদের বিক্ষোভ, জমা পড়ছে অভিযোগের পাহাড়; তবুও দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিচ্ছে এসএসসি!

নিউজ ব্যুরো: বহু বিতর্কের পরে আদালতের নির্দেশে আপার প্রাইমারির মেধাতালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। তাঁতে …

মাধ্যমিক পাশ যোগ্যতায় কোস্টগার্ডে নাবিকের চাকরি, মূল বেতন 21,700 টাকা

নিউজ ব্যুরো: ইন্ডিয়ান কোস্ট গার্ড নাবিক (দেশীয় শাখা) 10ম এন্ট্রি- 01/2020 ব্যাচের জন্য অনলাইন আবেদন …

প্যান কার্ড হারিয়ে ফেলেছেন? মাত্র ৫০ টাকা খরচ করলেই হাতে পাবেন নতুন কার্ড!

নিউজ ব্যুরো: পার্মানেন্ট একাউন্ট নাম্বার (প্যান) কার্ড হ’ল অতি একটি প্রয়োজনীয় নথি যা বিভিন্ন উদ্দেশ্যে …

এসএসসির উদ্দেশ্যে চাকরি প্রার্থীদের ছয় দফা দাবি পেশ, না মানলে চরম হুমকি!

কোলকাতা: সম্প্রতি সময়ে এসএসসির মাধ্যমে শিক্ষক নিয়োগে দেখা দিয়েছে জোর বিতর্ক। চাকরিপ্রার্থীদের আক্রোশের মুখে পড়তে …