Breaking News
Home / পলিটিক্স / প্রথম ছয় দফায় নূন্যতম ১২০ টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন পুণ্য প্রসূন বাজপেয়ীর ভোট বিশ্লেষণ!

প্রথম ছয় দফায় নূন্যতম ১২০ টি জেতা আসন হারাতে চলেছে বিজেপি: দেখুন পুণ্য প্রসূন বাজপেয়ীর ভোট বিশ্লেষণ!

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: ষষ্ঠ দফার ভোট গ্রহণ সম্পন্ন হল দেশের ৫৯টি লোকসভা আসনে। পশ্চিমবঙ্গের ৮টি আসন ছাড়াও ভোট হল দিল্লির ৭টি কেন্দ্রে। রয়েছে উত্তরপ্রদেশের ১৪টি আসন, বিহারের ৮টি আসন, হরিয়ানার ১০টি আসনে। ভোটগ্রহণ হল মধ্যপ্রদেশের ৮টি ও ঝাড়খণ্ডের ৪টি আসনেও। এই দফায় বিশেষ নজরে থাকা বিজেপি প্রার্থীদের মধ্যে রয়েছেন মনোজ তিওয়ারি, মিনাক্ষী লেখি, গৌতম গম্ভীর, রাধামোহন সিং, মানেকা গান্ধি, হর্ষবর্ধন। কংগ্রেসের প্রার্থীদের মধ্যে ছিলেন শীলা দীক্ষিত, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিজেন্দ্র সিং। এছাড়া ছিলেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ সিং যাদবও।

এখন প্রশ্ন হল প্রথম ছয় দফাতে বিজেপি কেমন আসন পেতে পারে? তারা কি গত বারের মত ফল করতে পারবে? বিরোধীরাই বা কেমন ফল করবে? এই নিয়ে বিশিষ্ট সাংবাদিক পুন্য প্রসূন বাজপেয়ী একটি বিষশ্লেষণাত্মক আলোচনা করেছেন। ভালো ভাবে ভোট বিশ্লেষণ করলেই দেখা যাবে, বেশির ভাগ রাজ্যেই ভোট দানের হার গত লোকসভা ভোটের থেকে কম। এটা বিজেপির জন্য বিপদের ঘন্টা বলেই তিনি মনে করেন।

ষষ্ঠ দফায় যে ৫৯ টি লোকসভা আসনে ভোট হল, ২০১৪ সালের লোকসভা ভোট অনুসারে বিজেপি ৪৪ টি, আপনা দল ১ টি, এলজেপি ১ টি, তৃনমূল ৮ টি, কংগ্রেস ২, সপা ১, টি এবং আরএলডি ২ টি আসনে জিতেছিল।

ষষ্ঠ দফাতে যা ভোট হয়েছে তাতে বিজেপি কোথায় জিততে পারে, কোথায় হারতে পারে, তা রাজ্য অনুযায়ী বিশ্লেষণ করেন বিশিষ্ট সাংবাদিক বাজপেয়ী।

উত্তরপ্রদেশ: ষষ্ঠ দফায় উত্তরপ্রদেশের ১৪ টি আসনে ভোট হয়েছে। ১৪ টি আসনের মধ্যে রয়েছে, ফুলপুর, সুলতানপুর, এলাহাবাদ, প্রতাপগড়, আম্বেদকরনগর, সাস্তি, তোমারিয়াগঞ্জ, বাস্তি, সন্ত কবির নগর, লালগঞ্জ, ভাদউই, আজমগড়, যৌনপুর এবং মাছলিশহর। গতবার এই ১৪ টি আসনের মধ্যে ১২ টি ছিল বিজেপির দখলে, আপনা দল এবং সপার ১ টি করে আসন দখলে ছিল। এবার বিজেপি পেতে পারে ৩ থেকে ৪ টি আসন। ৯ টি আসন হারাতে পারে বিজেপি। তবে কয়েকটি জাগাতে কংগ্রেস এবং মহাজোটের ভোট কাটাকাটিতে বিজেপির লাভ হতে পারে।

বিহার: বিহারে ষষ্ঠ দফায় ৮ টি লোকসভা আসনে ভোট হয়েছে। গতবার ৮ টির মধ্যে ৭ টি দখল করেছিল বিজেপি। এলজেপির দখলে ছিল ১ টি আসন। ষষ্ঠ দফায় পূর্ব চাম্পারণ, পশ্চিম চাম্পারণ , বাল্মীকি নগর, সিভার, বৈশালী, গোপালপুর, সিওআন এবং মহারাজগঞ্জ আসন গুলোতে ভোট হয়েছে। এবার ৮ টির মধ্যে ৫ টি এনডিএ পেতে পারে। বাকি ৩ টি আসন যেতে পারে মহাজোটের খাতায়।

পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গে ৮ টি লোকসভার, ৮ টিই ছিল তৃণমূলের দখলে। এবার পুরুলিয়া এবং ঝাড়গ্রাম লোকসভাতে তৃণমূল বিজেপির জোর লড়াই। ঘাটাল লোকসভা আসনে বিজেপি প্রার্থী ভারতী ঘোষ চেষ্টা করলেও তৃণমূল এখানে জিতবে। তমলূক, কাঁথি, বিষ্ণুপুর, বাঁকুড়া এবং মেদনাপুর আসন গুলিতে তৃণমূল জিততে পারে।

মধ্যপ্রদেশ: ষষ্ঠ দফায় মধ্যপ্রদেশে ৮ টি লোকসভা আসনে ভোট হয়েছে। গতবার ৮ টিই ছিল বিজেপির দখলে। যে আসন গুলোতে ষষ্ঠ দফাতে ভোট হয়েছে সেগুলো হল- ভোপাল, রাজগর, গুনা, গোয়ালিয়র, বিদিশা , মোরানা, ভিন্দ, এবং সাগর। এবার বিজেপি ৪ টি এবং কংগ্রেস ৪ টি আসনে জিততে পারে। উল্লেখযোগ্য আসন বলতে বিজেপির শক্ত ঘাঁটি ভোপাল লোকসভা এবার বিজেপি হারাতে চলেছে। কংগ্রেসের দিগ্বিজয় সিং, বিজেপির প্রজ্ঞা সিং ঠাকুরকে হারিয়ে দেবেন বলেই বলা হচ্ছে।

ঝাড়খন্ড: ঝাড়খণ্ডে ইউপিএর ফল গতবারের থেকে ভালো হতে পারে। ষষ্ঠ দফার ৪ টি আসনের ৪ টি আসনেই বিজেপি গতবার জিতেছিল। গিরিডী, জামশেদপুরে, ধনবাদ এবং সিংভূম লোকসভা কেন্দ্রে ষষ্ঠ দফায় ভোট হয়েছে। এবার ১ টি আসন বিজেপি জিততে পারে। কংগ্রেস জোট পেরে পারে বাকি ৩ টি আসন।

দিল্লি: গত লোকসভা ভোটে বিজেপি দিল্লির ৭ টি আসনেই জয় লাভ করেছিল। এবার জোট না হওয়ায় আপের ফল খারাপ হতে পারে। তবে কংগ্রেস চমকপ্রদ ফল করতে পারে। চাঁদনিচক কেন্দ্রে কংগ্রেস বিজেপির জোর লড়াই, তবে বিজেপির ড: হর্ষবর্ধন কিছুটা এগিয়ে আছেন। পূর্ব দিল্লি আসন কংগ্রেস জিততে পারে। নয়াদিল্লি আসনটি কংগ্রেসের অজয় মাকেন জিততে পারেন। উত্তর-পশ্চিম দিল্লি কংগ্রেস জিততে পারে। পশ্চিম দিল্লি বিজেপি জিতবে। দক্ষিণ দিল্লি আসনটিতে ত্রিকোনী লড়াই। উত্তর পূর্ব দিল্লি আসনটিতেও জোর ত্রিকোনী লড়াই, তবে কংগ্রেসের শীলা দীক্ষিত বেরিয়ে যেতে পারেন। কংগ্রেস দিল্লিতে অন্তত ৩ টি আসন জিতবে।

হরিয়ানা: ষষ্ঠ দফায় হরিয়ানার যে ১০ টি আসনে ভোট হয়েছে, সেগুলো হল- গুরুগ্রাম, রোহতক, সোনিপত, ফরিদাবাদ, আম্বালা, কুরুক্ষেত্র, হিসার, কর্ণাল, ভিবানি এবং সিরসা। গতবার বিজেপি ৭ টি, আরএলডি ২ টি এবং ১ টি কংগ্রেস জিতেছিল। এবার বিজেপি পেতে পারে ৫ থেকে ৬ টি, কংগ্রেস পেতে পারে ৩ থেকে ৪ টি আসন।

সুতরাং দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে ৯ টি, ঝাড়খণ্ডে ৩ টি, বিহারে ৩ টি, মধ্যপ্রদেশে ৪ টি, দিল্লিতে ৩ টি এবং হরিয়ানাতে ৩ টি বিজেপি গতবারের তুলনায় হারাতে পারে। সুতরাং পঞ্চম দফায় গতবারের জেতা ৪৪ টি আসনের মধ্যে অন্তত ২০ টি আসন বিজেপি হারাতে চলেছে।

প্রথম পাঁচ দফা মিলে যে ৪২৫ টি লোকসভা আসনে ভোট হয়েছে, তাতে প্রথম দফায় ১৬ টি আসন, দ্বিতীয় দফায় ২০ টি আসন, তৃতীয় দফায় ২৪ টি, চতুর্থ দফায় ২০ টি এবং পঞ্চম দফায় অন্তত ২০ টি আসনে বিজেপি হারাতে চলেছে। সুতরাং প্রথম পাঁচ দফায় অন্তত ১০০ টি জেতা আসন হারাতে পারে বিজেপি।

সুতরাং প্রথম ছয় দফায় ৪৮৪ টি আসনের মধ্যে বিজেপির লোকসান মোটামুটি কমপক্ষে ১২০ টি। এখনও এক দফার ভোট বাকি আছে। এইভাবে চললে বিজেপির আসন ১৬৫ টির নীচে চলে আসবে। যদি পুণ্য প্রসূন বাজপেয়ীর এই বিশ্লেষণ ঠিক হয় তবে বিজেপির কাছে তা সত্যিই চিন্তা দায়ক।

Check Also

ভারতে আরও ১৯৪ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে, মোট আক্রান্ত ৯৩৩, মৃত ২০

নিউজ ডেস্ক: লকডাউনের মধ্যেই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত একদিনে …

সমাজসেবী সংগঠন ‘ইমসে’ এর উদ্যোগে চলছে করোনা ভাইরাস সম্পর্কিত সচেতনতা অভিযান ও খাবার বিতরণ

নিউজ ডেস্ক: সমাজসেবী সংগঠন ইমসে এর ডিরেক্টর ডঃ উজ্জ্বয়নী হালিমের উদ্যোগে বীরভূমের বোলপুর, শান্তিনিকেতন, লাভপুর …

করোনা আপডেট: বিনামূল্যে চার লক্ষ্য গৃহহীন ও অভাবী মানুষকে খাবার দেবে দিল্লি সরকার

নিউজ ডেস্ক: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেছেন। ফলে প্রবল …

ভারতে একদিনে আক্রান্তের সংখ্যা বাড়ল ১৩৬, মৃত বেড়ে ২০, সেরে উঠেছেন ৭৩ জন

নিউজ ডেস্ক: এই মূহুর্তে ইতালি বা চীন কে ছাপিয়ে গিয়েছে আমেরিকার আক্রান্তের সংখ্যা। মৃত্যু মিছিল …

ব্রেকিং: করোনাতে আক্রান্ত হলেন খোদ ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

নিউজ ডেস্ক: গোটা ইউরোপেই খুব খারাপ ভাবে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এটা এখন গোটা বিশ্বজুড়েই …

এক লাফে বেড়ে গেল ১১৯, ভারতে করোনা পজিটিভের সংখ্যা দাঁড়াল ৭২৭, মৃত ২০

নিউজ ডেস্ক: এই মুহূর্তে ভারত করোনাভাইরাস সংক্রমণ স্টেজ থ্রি-তে না পৌঁছলেও, তা যে কোনও সময় …

করোনা আক্রান্তের সংখ্যা হিসাবে সবাইকে ছাপিয়ে গেল আমেরিকা, একদিনেই মৃত্যু হয়েছে ২০০ জনের

নিউজ ডেস্ক: ভয়ঙ্কর করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যার হিসাবে এবার চিন, ইতালিকে ছাড়িয়ে গেল ট্রাম্পের …