Breaking News
Home / সৌন্দর্য / পুরুষের ক্যান্সারের প্রাথমিক 12 টি লক্ষণ

পুরুষের ক্যান্সারের প্রাথমিক 12 টি লক্ষণ

বর্তমান পৃথিবীতে ক্যান্সার এক মহামিরীর রূপ ধারণ করেছে, এই মহামারীর হাত থেকে যেন কারও নিস্তার নেই। কোষের অনিয়ন্ত্রিত বিভাজনের ফলে এই রোগের সৃষ্টি হয়। ক্যান্সার বা কর্কটরোগের আসলে যে কি কারনে মানুষের শরীরে বাস বাধে তা এখনও অজানা। বর্তমানে এই রোগে মৃত্যুর হার সবচেয়ে বেশি। মানুষের সচেতনতার অভাবে প্রাথমিক অবস্থায় ক্যান্সার নির্ণয় করা যায় না, ফলে শেষ পর্যায়ে যখন ধরা পড়ে তখন আর কিছু করার থাকে না। এই আধুনিক কালেও ক্যান্সারের চিকিৎসায় পুরোপুরি কার্যকর কোনও ওষুধ আবিষ্কৃত হয় নি।
বর্তমানে ক্যান্সার নিরাময়ের জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হয়। তবে একবারে প্রাথমিক অবস্থায় ধরা পরলে এই রোগ নিরাময়ের সম্ভবনা অনেকটাই বেড়ে যায়। এই রোগের প্রকারভেদও বেশি। 200 রকমের বেশি প্রকার ক্যান্সার রোগ দেখা যায়। প্রত্যেক ক্যান্সারই আলাদা আলাদা বৈশিষ্ট এবং এদের চিকিৎসা পদ্ধতিও এক নয়। তবে খুশির কথা, বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে এবং এই রোগের কারণ ও কিছু ক্ষেত্রে সঠিক চিকিৎসা ও সম্ভব হচ্ছে।


তবে কিছু কিছু শরীরে লক্ষণ দেখা দেয় যেগুলো দিয়ে মোটামুটিভাবে ধারনা করা যায় ক্যানসার হওয়ার আশঙ্কা রয়েছে কিনা। এই লক্ষণগুলোর এক বা একাধিক আপনার মধ্যে যদি থেকে থাকে তবে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।আজ আমরা আলোচনা করবো পুরুষের ক্যানসার হওয়ার আগের কিছু শারীরিক লক্ষণ, যেটা দেখে ক্যান্সার হওয়ার আগাম কিছুটা ধারণা করা সম্ভব।
1) ত্বকে নতুন কোনো তিল সৃষ্টি হওয়া ও বেড়ে গিয়ে লালচে হয়ে যাওয়া, আঁচিল অথবা কালো দাগের আকার ও আয়তন ত্বকের ক্যান্সারের পূর্বাভাস দেয় যদি দেখেন এগুলো আগের চাইতে হটাৎ করে আকারে বড় হচ্ছে বা ছড়িয়ে পড়ছে তবে অতি সত্বর ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।
2) পুরুষেরও যৌনাঙ্গ বিশেষ করে অণ্ডকোষে কোনোরকম পরিবর্তন দেখা গেলে যত তাড়াতাড়ি ডাক্তারকে দেখাতে হবে। অণ্ডকোষের আকার বা আকৃতিতে পরিবর্তন, স্ফীতি, ওজনে ভারী হয়ে যাওয়া- এইগুলো অণ্ডকোষের ক্যান্সারের সংকেত হতে পারে।
3) যদি দেখন অনেক দিন ধরে মূত্রত্যাগের সময়ে ব্যথা হচ্ছে, মূত্রের সঙ্গে রক্ত পড়া, শুক্রাণুর সঙ্গে রক্ত বের যাওয়া এগুলো প্রস্টেট ক্যান্সারের লক্ষন হতে পারে

4) মলের সঙ্গে রক্ত বের হলে তা পাইলস রোগ হতে পারে আবার এটা কোলন ক্যান্সারেরও লক্ষণ হতে পারে। ডাক্তারকে অবশ্যই দেখিয়ে নিন।
5) অনেকদিন ধরে মুখে কোনো ক্ষত বা ব্যথা আছে যেটা সারছে না অবশ্যই ডাক্তারকে জানান।যদি ধূমপান করেন তাবে এই রোগের ঝুঁকি নিঃসন্দেহেই বেশি।
6) বার বার পেট ব্যথা, পেটের পেশিতে টান পড়া এবং বমি বমি লেগেই থাকা অস্বাভাবিক। এটা লিউকেমিয়া অথবা ইসোফ্যাগাল, লিভার, প্যানক্রিয়াটিক অথবা কলোরেকটাল ক্যান্সারের লক্ষণ হতে পারে। লিউকেমিয়ার আরেকটি লক্ষণ হচ্ছে ঘন ঘন জ্বর হওয়া, ফ্লু-এর মতো উপসর্গ দেখা দেয়া এবয় ইনফেকশন হওয়া। এইসব লক্ষণ দেখলে আজই ডাক্তারের কাছে দৌড়ান।
7) ঢোক গিলতে কষ্ট হওয়া এবং গলা খুসখুস করা, গলা এবং পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ হতে পারে, আবার এটা লাংস ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের উপসর্গ।
8) অল্প আঘাতেই ত্বকে কালশিটে পড়ে যাওয়া, এমনকি কোনো কারণ ছাড়াই শরীরের এখানে ওখানে অযথাই কালশিটে পড়াটা হতে পারে লিউকেমিয়ার আরেকটি লক্ষণ।


9) অল্পতেই ক্লান্তি ও হাঁপিয়ে যাওয়াও লিউকোমিয়ার লক্ষণ হতে পারে।
১০) প্রচণ্ড মাথাব্যথা মাইগ্রেনের সমস্যা হতে পারে। তবে বার বার মাথা ব্যথা ব্রেইন টিউমারের লক্ষণও হতে পারে।
12) যে জ্বর সহজে নিরাময় করা যাচ্ছে না, আবার গেলেও পুনরায় ফিরে আসছে, আপনার লিউকোমিয়া বা অন্য কোনো ব্লাড ক্যান্সার হতে পারে।
12) কোনো কারণ ছাড়াই হটাৎ করে শরীরের ওজন কমে গেলে, যদিও আপনার খাওয়া দাওয়া ঠিক আছে, আপনার প্যানক্রিয়েটিক ক্যান্সার হতে পারে। অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন
তবে এটা বলে রাখা ভালো যে উপরের লক্ষণ গুলির কোনও একটা বা একাধিক থাকলেই যে আপনার ক্যান্সার হয়েছে সেটা ঠিক নয়। তবে সাবধানের মার নেই।

Check Also

নতুন করে তিন জন করোনা আক্রান্ত রাজ্যে, মোট সংখ্যা বেড়ে হল ২৫

নিউজ ডেস্ক: রাজ্যে বাড়ল করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। নতুন করে আরও তিনজনের শরীরে মিলল করোনা …

করোনাতে আক্রান্ত হয়ে মৃত্যু আরো একজনের, রাজ্যে করোনায় মৃত্যু বেড়ে হল ৩

নিউজ ডেস্ক: করোনায় আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হল আজ। রাজ্যে করোনায় মৃত্যু বেড়ে হল …

মুখ্যমন্ত্রীর আপদকালীন রিলিফ ফান্ডে‌ 2,50,000 টাকা অনুদান আইসিটি কম্পিউটার শিক্ষকদের

নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলার জন্য জনগণের কাছে সাহায্যের আর্জি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ মুখ্যমন্ত্রীর …

সরকারী সাহায্যের মুখাপেক্ষি না হয়ে আসুন নিজেরাই উদ্যোগী হয়ে গরীব ও অসহায় দের পাশে দাঁড়ায়

নিউজ ডেস্ক: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেছেন। ফলে প্রবল …

করোনাতে আক্রান্ত হয়ে আমেরিকায় ১ লক্ষ থেকে ২ লক্ষ লোক মারা যেতে পারেন! 

নিউজ ডেস্ক: এখনও পর্যন্ত আমেরিকাতে ২৪৮৪ জন মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের কারণে। আমেরিকায় ১৪২,০৭০ জনের …

মৃত্যুপুরী স্পেনে একদিনে রেকর্ড ৮৩৮ জনের মৃত্যু, দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৬৫২৮ জনের

নিউজ ডেস্ক: ভয়ঙ্কর করোনাভাইরাসে প্রবল ভাবে বিধ্বস্ত স্পেন। মৃত্যু মিছিল কোনো ভাবেই থামছে না সেখানে। …

করোনা পরিস্থিতির মধ্যেই চাকরি হারাতে চলেছেন ১০ হাজার ৩২৩ শিক্ষক

নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের জেরে যখন গোটা দেশর নাগরিকদের জীবনে অন্ধকার নেমে এসেছে। সেই সময় …

Leave a Reply

Your email address will not be published.