Breaking News
Home / পশ্চিমবঙ্গ / নবম-দশমের কাউন্সেলিং প্রক্রিয়ায় দুর্নীতির বড় অভিযোগ উঠল এসএসসির বিরুদ্ধে!

নবম-দশমের কাউন্সেলিং প্রক্রিয়ায় দুর্নীতির বড় অভিযোগ উঠল এসএসসির বিরুদ্ধে!

নিউজ ডেস্ক: আপার প্রাইমারীর নিয়োগ প্রক্রিয়া নিয়ে নাজেহাল অবস্থা স্কুল সার্ভিস কমিশনের। জমা পড়েছে কয়েক হাজার অভিযোগ। তার মধ্যে ৬০০ টিরও বেশি অভিযোগের সারবত্তা আছে বলে নিজেই জানিয়েছে এসএসসি। এবার এসএসসির নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগে উঠল বড় দুর্নীতির অভিযোগ। কলকাতা হাইকোর্টে তথ্যপ্রমাণ সহ সেই অভিযোগ পেশও হল সোমবার। প্রাথমিক দৃষ্টিতে অভিযোগের সারবত্তা মেলায় কমিশনকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা সহ অভিযোগের ব্যাখ্যা দিতে বলেছেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য।

কিন্তু কি অভিযোগ জমা পড়ল এসএসসির বিরুদ্ধে? জানা গিয়েছে, এসএসসির মেধা তালিকা অনুযায়ী ক্রমতালিকায় আগের দিকে থাকা চাকরি প্রার্থীকে না ডেকে পরের দিকের থাকা প্রার্থীকে কাউন্সেলিংয়ের জন্য ডাকা হয়েছে। হৈমন্তী কুণ্ডু সহ অন্যান্যরা ওবিসি-বি শ্রেণীর প্রার্থী হিসেবে ওয়েটিং লিস্টের ক্রমতালিকায় ৫৯ থেকে ১০২ নম্বরের মধ্যে রয়েছেন। কিন্তু তাঁরা কাউন্সেলিংয়ে ডাক পাননি। অথচ, তাঁদের নীচে থাকা অন্য বেশ কিছু প্রার্থী কাউন্সেলিংয়ের জন্য ডাক পেয়েছেন।

মামলাকারীদের আইনজীবী উদয়শঙ্কর চট্টোপাধ্যায় ও শান্তনু মাজি আদালতে জানান, হৈমন্তী কুণ্ডু, মিতালি কুণ্ডু এবং জয়িতা দাঁ এসএসসির মেধাতালিকায় ওবিসি-বি ক্যাটাগরিতে রয়েছেন যথাক্রমে ৫৯, ৭০ এবং ৭৯ নম্বরে। ওই তালিকায় প্রদীপ্তা নাগ বা সুধা কর্মকার আছেন ৮১ এবং ৮২ নম্বরে। প্রদীপ্তা নাগ বা সুধা কর্মকার আবার ‘জেনারেল ফিমেল (ওয়েটিং)’ তালিকায় ৪১০ ও ৪১১ নম্বরে আছেন। সেই সূত্রে কাউন্সেলিংয়ে ডাক পেয়েছেন। অন্যদিকে আগে র‍্যাঙ্ক করেও হৈমন্তী কুণ্ডু, মিতালি কুণ্ডু এবং জয়িতা দাঁ আগে থেকেও ‘জেনারেল ফিমেল (ওয়েটিং)’ তালিকায় জায়গা পাননি। কিন্তু কোন সূত্রে এমন হল তার ব্যাখ্যা মিলছে না।ফলে বঞ্চিত প্রার্থীরা আবার হয়েছেন আদলতমুখী।

যদিও কমিশন জানাচ্ছে, যাঁদের কাউন্সেলিংয়ে ডাকা হয়েছে, তাঁরা জেনারেল ফিমেল ওয়েটিং তালিকায় যুক্ত করার জন্য এসএসসির কাছে আবেদন করেছিলেন। ফলে তাদেরকে ডাক হয়েছে। মামলাকারীরা এসএসসির এই যুক্তি মানছেন না। তারা বলছেন, ‘ওয়েস্ট বেঙ্গল (সিলেকশন ফর অ্যাপয়েন্টমেন্ট টু দি পোস্ট অব টিচার্স অব ক্লাস নাইন অ্যান্ড টেন ইন সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি স্কুলস) রুলস ২০১৬ অনুযায়ী এমন কোনো আলাদা ভাবে আবেদন করা যায়না। তবে কীভাবে এটা সম্ভব হল? আদালতের এই প্রশ্নের জবাবে কমিশনের আইনজীবী বিস্তারিত খোঁজ নিয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য আদালতের কাছে সময় প্রার্থনা করেন। আদালত কমিশনকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা সহ অভিযোগের ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছেন। 

Check Also

কয়েকটি ছাড়া অন্য সব স্কুল খুলছে আজ, হবে নির্ধারিত পরীক্ষাও

নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে ক্ষতিগ্রস্ত স্কুল বা যেখানে ত্রাণ শিবির খোলা হয়েছে, সেগুলো ছাড়া …

অনুমতি মিলল হাইকোর্টে, ন্যায্য অধিকারের দাবিতে আগামীকালই হচ্ছে পার্শ্বশিক্ষকদের অবস্থান বিক্ষোভ

নিউজ ডেস্ক: সল্টলেকের বিকাশভবনের সামনে অবস্থান বিক্ষোভ করতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল পার্শ্বশিক্ষকদের সংগঠন। পার্শ্বশিক্ষকরা …

WBCS ২০২০: পরীক্ষার প্রস্তুতির জন্য আপনি যে যে বইগুলো পড়তে পারেন!

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ পদস্থ সরকারি কর্মচারী নিয়োগের স্বপ্ন পূরণের পরীক্ষা হল এই ওয়েস্ট …

বাড়ল গেস্ট ও পার্টটাইম শিক্ষকদের বেতন, তবে কি আর CSC/PSC র মাধ্যমে শিক্ষক নেওয়া হবে না? প্রশ্ন গবেষকদের একাংশের!

নিউজ ডেস্ক: আজ নেতাজি ইনডোর স্টেডিমায়ে দাঁড়িয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। ইউজিসির সংশোধিত হারে বেতন …

শিক্ষক নিয়োগ মামলায় গুরুত্বপূর্ণ নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: অবশেষে শারীর শিক্ষা ও কর্ম শিক্ষা বিষয়ের শিক্ষক পদের চাকরি প্রার্থীদের জন্য কিছুটা …

বড় পরিবর্তন এসএসসির নিয়মে: দিতে হবে একটাই পরীক্ষা, উঠে যাচ্ছে কাউন্সেলিং ও মৌখিক প্রক্রিয়া

নিউজ ডেস্ক: বড় খবর চাকরি প্রার্থীদের জন্য। আমূল পরিবর্তন ঘটছে নিয়োগ প্রক্রিয়ায়। এসএসসির নিয়মে বড় …

টিজিটি স্কেল

চার দফা দাবি নিয়ে টানা ৩ দিন শহীদ মিনারের পাদদেশে ব্যাপক আন্দোলনের ডাক শিক্ষকদের

নিউজ ডেস্ক: আবারও একবার শিক্ষক আন্দোলন দেখতে চলেছে রাজ্যবাসী। আবারও গর্জে উঠতে চলছে রাজ্যের গ্র্যাজুয়েট …

Leave a Reply

Your email address will not be published.