Breaking News
Home / ধর্ম / দোল পূর্ণিমা: এ যেন রঙের উৎসব

দোল পূর্ণিমা: এ যেন রঙের উৎসব

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: দোল পূর্ণিমা হল রঙের উত্সব যা হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, প্রতিবছর ফেব্রুয়ারী বা মার্চ মাসে পূর্ণিমাতে ফাগুন পূর্ণিমা উপলক্ষ্যে প্রতিবছর পালিত হয়। এই দিনে মানুষ সমস্ত বিভেদ ভুলে, নতুন রঙে এবং নতুন ভাবে তাদের সম্পর্ক শক্তিশালী করে তোলে। এই উৎসব মানুষের মধ্যে ভালবাসা এবং আত্বিক যোগাযোগ বাড়ায়। প্রজন্মের পর প্রজন্ম ধরে এই উত্সব পালিত হচ্ছে এবং এর গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

দোলযাত্রা প্রধানত একটি হিন্দু বৈষ্ণব উৎসব। হোলি উৎসবটির সঙ্গে দোলযাত্রা সম্পর্কযুক্ত। এই উৎসবের অপর নাম হল বসন্তোৎসব। বৈষ্ণব ধর্ম বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা মনে রেখেই দোল খেলার উৎপত্তি হয়। এই দিন সকালে রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রায় বের করা হয়। এরপর ভক্তেরা আবির নিয়ে একে অপরকে রং মাখিয়ে দেন। দোল উৎসবের এই ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়, আবার একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

এই দিন সকাল থেকেই নারীপুরুষ নির্বিশেষে সকলে আবির ও বিভিন্ন প্রকার রং নিয়ে খেলায় মত্ত হয়ে ওঠে। শান্তিনিকেতনে বিশেষ নৃত্যগীতের মাধ্যমে বসন্তোৎসবের সূচনা করা হয়, যেটা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। দোলের আগের দিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ বহ্ন্যুৎসবের আয়োজন করা হয়, একে হোলিকাদহন বা নেড়াপোড়া বলা হয়। উত্তর ভারতে হোলি উৎসবটি বাংলার দোলযাত্রার পরদিন পালিত হয়।

এটি যেহেতু রঙের উৎসব, তাই এই উৎসবের প্রাণকেন্দ্র আবির। এই দিন সকাল সকাল আট থেকে আশি সকলে একে অপরকে আবির মাখাতে রাস্তায় নেমে পড়ে। আগে মূলত আবির দিয়ে খেলা হত কিন্তু এখন আবিরের সঙ্গে যুক্ত হয়েছে রঙ। দোলের সাত দিন আগে থেকেই দোকানদাররা রঙের পসরা নিয়ে বসে।

এই দিনটি শান্তিনিকেতনে বিশেষভাবে পালিত হয়। আগে শান্তিনিকেতনে দোল পূর্ণিমায় দোল উৎসব পালন হত না বরং বসন্তকে আহ্বান জানানোর জন্য সঙ্গীত, নৃত্য অনুষ্ঠান, নাট্য অভিনয়কে কেন্দ্র করে বিশেষ অনুষ্ঠান করা হত। এখন এর সঙ্গে রং খেলা যুক্ত হয়ে, বসন্ত উৎসবটি আরো জনপ্রিয় হয়ে উঠেছে। এখন এটি দোল বসন্ত উৎসব হিসাবে পরিচিত লাভ করেছে। এই দিন সকালে সকলে সেখানে রাস্তায় প্রভাত ফেরি বার করে আবির খেলতে খেলতে ” ওরে গৃহবাসী খোল দ্বার খোল লাগলো যে দোল” গানটি গায়। এবং নৃত্যের তালে তালে একে অপরকে রং মাখিয়ে দেয়। এই দিনটি শান্তিনিকেতনে এক অদ্ভুত পরিবেশের সৃষ্টি হয়। সন্ধ্যেবেলায় দোল পূর্ণিমাকে ঘিরে গৌরপ্রাঙ্গণে চলে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকের যাত্রা পালা।

কলকাতার মল্লিক বাড়িতেও দোল উৎসব পালন করার বিশেষ রীতি আছে। সেখানে পুরোনো রীতি মেনে আজও শ্রীমতী ও গোপীচাঁদ বল্লভের এবং রাধাকান্তের পুজো করা হয়। যদিও আগের জৌলুস হারিয়েছে। তবে কিছুদিন আগেও মল্লিক পরিবারে এই দিনটি বিশেষ আড়ম্বরের সঙ্গে পালিত হত। 

Check Also

MURRAY LOWE

অস্ট্রেলিয়া: মৃতের মধ্যেই জীবন, ধ্বংসের মধ্যেই নতুন প্রাণ, রহস্যময় পৃথিবী সত্যিই অতুলনীয়ও

নিউজ ডেস্ক: কয়েক মাস ধরে নজিরবিহীন দাবানলে ছারখার হয়ে গেছে অস্ট্রেলিয়ার এক বড় অংশ। অন্তত …

ভোটার কার্ডের ভুল কি অনিচ্ছাকৃত না চক্রান্তের স্বীকার?

জিল্লুর রহমান: আজ ভোটার কার্ড সংশোধন এর উদ্দেশ্যে বিডিওতে যায়, সংশোধনের অনলাইন ফর্ম ও কিছু …

‘শোষক আসবে, শোষক যাবে, কাগজ আমরা দেখাব না।’ রীতিমত ভাইরাল নেটদুনিয়ায়

নিউজ ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে দেশজুড়ে চলছে আন্দলোন। এর বিরুদ্ধে রাস্তায় নেমে …

‘দিলীপদা দায়িত্বজ্ঞানহীনের মতো কথা বলেছেন’ বাবুল সুপ্রিয়

নিউজ ডেস্ক: আবার কোন্দল দেখা দিল গেরুয়া শিবিরে। এবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে কটাক্ষ …

পিএইচডি এবং এমফিলে ভর্তির নতুন বিজ্ঞপ্তি জারি করল গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক: এমফিল ও পিএইচডি করতে ইচ্ছুক প্রার্থীদের জন্য ভালো খবর। গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয় এমফিল ও …

‘মমতাকে কতজন মুখ্যমন্ত্রী হিসাবে দেখতে চান, জানতে গণভোট হোক রাজ্যে’ দাবি মুকুল রায়ের

নিউজ ডেস্ক: এবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে তীব্র আক্রমণ করলেন বিজেপি নেতা মুকুল রায়। বললেন, মুখ্যমন্ত্রী …

অসাধারণ! দীর্ঘ ১১ বছর ধরে প্রতিদিন গলা সমান জল পেরিয়ে স্কুলে পৌঁছান ওড়িশার বিনোদিনী

নিউজ ডেস্ক: সমাজ গড়ার কারিগর হল শিক্ষক। পড়ুয়াদের ভবিষ্যৎ গড়ার দায়িত্ব হাতে থাকে শিক্ষিক–শিক্ষিকাদের উপর। …