Breaking News
Home / পশ্চিমবঙ্গ / চালু হচ্ছে ই–সার্ভিস বুক, ছুটির আবেদনও করতে হবে অনলাইনে, নবান্নর নয়া নির্দেশিকা!

চালু হচ্ছে ই–সার্ভিস বুক, ছুটির আবেদনও করতে হবে অনলাইনে, নবান্নর নয়া নির্দেশিকা!

নিউজ ডেস্ক: সরকারি সমস্ত কাজকর্মে গতি আনতে তৎপর রাজ্য। তার ফলে সমস্ত প্রশাসনিক কাজকর্ম ডিজিটাল মাধ্যমে নিয়ে আসার উদ্যোগ শুরু করেছে নবান্ন। ই–সার্ভিস বুক তার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এবার থেকে ছুটিছাটার বিষয়ও চলে আসবে অনলাইনের আওতায়। ক্যাজুয়াল লিভ ছাড়া আর সমস্ত ছুটির আবেদন করতে হবে অনলাইনেই। কিছু দিনের মধ্যেই হার্ড কপির ব্যবহার অবসান হতে চলেছে। যদিও এখনই পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না। যতদিন না নতুন বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে, ততদিন পুরোনো পদ্ধতিতেই আবেদন করতে হবে। তবে পাঁচ নভেম্বরের পর ক্যাজুয়াল লিভ ছাড়া অন্য কোনও ছুটির আবেদন করিনি বা পাঁচ নভেম্বরের পরের ক্যাজুয়াল লিভ বাদে অন্য ছুটির আবেদন কেবল এইচআরএমএস–এর মাধ্যমেই করেছি বলে অনলাইনে ‘স্বীকারপত্র’ জমা দিতে বলা হয়েছে কর্মীদের।

এছাড়াও যে সব কর্মীর কোনও কোনও আবেদন আটকে পড়ে রয়েছে বা জমা করা যায়নি বা হারিয়ে গিয়েছে, এমন ক্ষেত্রে ই–সার্ভিস বুক চালু হলেও আবেদন জমা করা যাবে। ই–সার্ভিস বুক চালু হলেও এই আবেদন ১৫ জানুয়ারি পর্যন্ত জমা দেওয়া যাবে।

ই–সার্ভিস বুক চালু হলে রাজ্য সরকারি কর্মীদের আর সার্ভিস বুক হারানোর ঝক্কি বা দুশ্চিন্তা নেই। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন কারণে সার্ভিস বুক নষ্ট হয়ে যাওয়া বা হারিয়ে যাওয়ার ফলে সরকারি কর্মীদের অবসর পরবর্তী সুবিধা পেতে সমস্যা হয়েছে। দেরি হয়েছে পেনশন পেতে। অনলাইন সার্ভিস বুকের কাজ সেই কারণেই। ই-সার্ভিস বুক বা অনলাইন সিস্টেম অফ ম্যানেজমেন্ট অফ সার্ভিস বুক চালু হলে এই সমস্যাগুলির সুরাহা হবে।

নতুন বছর শুরু হবার আগেই পুরনো ম্যানুয়াল সার্ভিস বুকের পদ্ধতি ঝেড়ে ফেলে ই–সার্ভিস বুক চালুর আনুষঙ্গিক প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ জারি হয়েছে। অর্থ দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিবের ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, তাঁদের ১৫ ডিসেম্বরের মধ্যে পুরনো সার্ভিস বুকের নকল বা প্রত্যয়িত কপি সংশ্লিষ্ট অফিস–হেডের কাছে জমা দিতে হবে। সেগুলি হাতে পেলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ডিজিটাইজেশনের প্রক্রিয়া শুরু করবে।

সার্ভিস বুকের নয়া ইউনিফর্ম ফরম্যাট চালু হয়েছে। খুব তাড়াতাড়ি এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করবে নবান্ন। এরপর থেকে বর্তমান সার্ভিস বুক আপডেট করতে হবে না। সার্ভিস বুকের ডুপ্লিকেট কপি নিয়ে সংশ্লিষ্ট অফিসারের কাছে আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে জমা দিতে বলা হয়েছে সার্ভিস বুক অনুমোদনের প্রক্রিয়া আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে বলে বলা হয়েছে ওই নির্দেশিকায়।

Check Also

রাজ্যের আবেদন গৃহীত, ডিএ মামলার পরবর্তী শুনানি ৮ জানুয়ারি!

নিউজ ডেস্ক: রাজ্যে প্রবল বতন বঞ্চনার স্বীকার সরকারি কর্মচারীরা। ডিএ পাওয়ার নিরিখে কেন্দ্রের থেকে অনেকটাই …

দেশের মধ্যে বাংলা অন্যতম দুর্নীতি মুক্ত রাজ্য: মুখ্যমন্ত্রী

নিউজ ডেস্ক: এর আগে সারদা-নারদা কাণ্ড নিয়ে উত্তাল হয়েছে রাজ্য। শাসক দলের বহু নেতা-মন্ত্রীর নাম …

চার হাজার শূন্যপদে আবেদন জমা পড়ল সাড়ে সাত লক্ষ, ক্লার্কশিপের পরীক্ষা জানুয়ারিতেই

নিউজ ডেস্ক: চলতি বছরের ২২ ফেব্রুয়রি ক্লার্কশিপ পরীক্ষার বিজ্ঞাপন প্রকাশ করেছিল পিএসসি। আবেদন জমা দেওয়ার …

যুদ্ধে জিততে গেলে কখনো কখনো রণকৌশল পরিবর্তন করতে হয়, বলছেন পার্শ্ব শিক্ষকেরা

নিউজ ডেস্ক: ন্যায্য বেতন এবং নির্দিষ্ট বেতন কাঠামোর দাবিতে সল্টলেকের বিকাশ ভবনের সামনে অবস্থান বিক্ষোভ …

TGT বেতনক্রম ও CAS সুবিধার দাবিতে সম্পন্ন হল BGTA হাওড়া জেলা কমিটির সাধারণ সভা

৬ই ডিসেম্বর, ২০১৯, দাশনগর: হাওড়া জেলার সরকার পোষিত বিদ্যালয়ের গ্রাজুয়েট শিক্ষক-শিক্ষিকাবৃন্দ সর্বভারতীয় স্তরে প্রচলিত টিজিটি …

ফের পিছিয়ে গেল এসএসসির আপার প্রাইমারি মামলার শুনানি

নিউজ ডেস্ক: পিছিয়ে গেল শুনানি! আজ কলকাতা হাকোর্টে আপার প্রাইমারীর শিক্ষক নিয়োগ মামলার শুনানির ডেট …

পার্শ্ব শিক্ষকরা ভয়কে জয় করেছে, নির্দিষ্ট বেতন কাঠামো ঘোষণা না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: ভগীরথ ঘোষ

নিউজ ডেস্ক: ন্যায্য বেতন এবং নির্দিষ্ট বেতন কাঠামোর দাবিতে সল্টলেকের বিকাশ ভবনের সামনে অবস্থান বিক্ষোভ …

Leave a Reply

Your email address will not be published.