Breaking News
Home / চাকরির খবর / কম্পিউটার শিক্ষা ছড়িয়ে দিতে স্কুলগুলোতে প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য!

কম্পিউটার শিক্ষা ছড়িয়ে দিতে স্কুলগুলোতে প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য!

নিউজ ডেস্ক: উত্তর প্রাথমিকে কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক করতে চলেছে সরকার। ফলে দরকার পড়বে প্রচুর কম্পিউটার শিক্ষকও। এই কথা মাথায় রেখেই কম্পিউটার শিক্ষক নিয়োগ করার কথা ভাবছে রাজ্য সরকার।

কিন্তু কতজন কম্পিউটার শিক্ষক নিয়োগ করতে চলছে রাজ্য? জানা গিয়েছে প্রতি স্কুলে একজন করে এই শিক্ষক নিয়োগ করা হবে। ফলে স্কুলে প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগের সম্ভবনা তৈরি হয়েছে।

বর্তমানে রাজ্যে পাঁচ-ছ’হাজার আইসিটি শিক্ষক রয়েছেন। এদেরকে রেখেই এগোতে চাই সরকার। কিন্তু গোল বেঁধেছে অন্য জায়গায়। কারণ, অনেকের শিক্ষকের গ্র্যাজুয়েশন নেই। আবার অনেকের মাত্র ছ’মাসের প্রশিক্ষণ রয়েছে। কিন্তু যাঁদের প্রয়োজনীয় যোগ্যতা রয়েছে, তাঁদেরকে এর অধীনে আনার চেষ্টা করা হবে। যাদের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা নেই, তাদের কথাও মাথায় রাখছে সরকার। কারণ এই আইসিটি শিক্ষকরাই স্কুলের কম্পিউটার শিক্ষার ভার সামলেছেন। অনেক আর্থিক বঞ্চনা মেনে নিয়েও বেসিক কম্পিউটারের শিক্ষা এই শিক্ষকরাই দিয়েছেন। কিন্তু, যোগ্যতা না থাকলে তাঁদের বিকল্প দিক খতিয়ে দেখা হচ্ছে। মন্ত্রিসভার ছাড়পত্র পেলে শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। কিন্তু তার আগেই এই আইসিটি শিক্ষকদের এর অধীনে আনার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

২০২১ সালে বিধানসভা নির্বাচন। এর আগেই এই নিয়োগ শেষ করতে পারলে তৃণমূল সরকার যে অনেকটা সুবিধাজনক জায়গায় থাকবে, তা বলাই যায়।

এসএসসির মাধ্যমে নতুন কম্পিউটার শিক্ষকদের নিয়োগ করা হবে না। কিন্তু কীভাবে তাঁদের নিয়োগ করা হবে, সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। এই চাকরি স্থায়ী (চুক্তিভিত্তিক নয়) হলেও তাঁদের কনসলিডেটেড পে দেওয়া হবে বলে খবর। এই খাতে কেন্দ্রীয় সরকারের স্কিল ডেভেলপমেন্ট-এর প্রকল্প থেকেও টাকা মিলতে পারে বলে আশা করছে রাজ্য।

বর্তমান আইসিটি শিক্ষকদের বঞ্চনার ইতিহাস বহুদিনের। সরকার অধীনস্থ সংস্থা ওয়েবেল থার্ড পার্টি বেসরকারি সংস্থার মাধ্যমে এই শিক্ষকদের নিয়োগ করেছিল। কিন্তু সরকারি অর্থ তৃতীয় পক্ষের মাধ্যমে শিক্ষকদের হাতে পৌঁছনোয় সেটা অনেকটাই কমে যাচ্ছে। দীর্ঘদিন ধরে স্থায়ীকরণ ও সম্মান জনক বেতনের দাবিতে রাজ্যের প্রায় সাড়ে ছয় হাজার আইসিটি কম্পিউটার শিক্ষক-শিক্ষিকারা বিভিন্ন সময়, বিভিন্ন জায়গায় ও বিভিন্ন দপ্তরে আন্দোলন চালিয়ে গিয়েছেন। গত 14 ই অগাস্ট 2019 একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য সরকার জানিয়ে দেয় যে- রাজ্যের সমস্ত আইসিটি কম্পিউটার শিক্ষক-শিক্ষিকাদের বেতন সাড়ে চার হাজার টাকা থেকে দশ হাজার টাকা করা হলো। কিন্তু আইসিটি কম্পিউটার শিক্ষক শিক্ষিকাদের অভিযোগ, দু’মাসেরও বেশি সময় গেলেও সেই বেতন তারা হাতে পাননি। যদিও সরকারি বিজ্ঞপ্তিতে পরিষ্কার করে বলা ছিল 1লা আগস্ট 2019 থেকেই এই বর্ধিত বেতন লাগু হলো।

অবশেষে গত মাসে সম্পূর্ণ না হলেও কিছুটা সুরাহা হল বেতনের। আইসিটি কম্পিউটার শিক্ষক-শিক্ষিকাদের চার হাজার থেকে বাড়িয়ে আট হাজার করা হয়। যদিও সরকারি জিও উপেক্ষা করে এই বেতন বৃদ্ধি খুব একটা ভালো চোখে দেখছেন না আইসিটি কম্পিউটার শিক্ষকেরা। তাঁরা বলছেন, ‘Rs. 8,000/- প্রতি মাস, সরকার এবং শিক্ষামন্ত্রীকে কার্যত বুড়ো আঙ্গুল দেখালো কম্পানি এবং রাজ্য শিক্ষাদপ্তর। Govt.Order এর আর গুরুত্ব থাকল না। মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী ঘুঘুর বাসার স্বীকার হলো ICT COMPUTER TEACHER রা।’

একই সঙ্গে তাঁর হুঁশিয়ারি দিয়েছিলেন, যদি Govt.Order অনুযায়ী বর্ধিত বেতন হাতে না পান, তাহলে আগামী দিনে ও অদূর ভবিষ্যতে কলকাতার রাজপথে আবারও বৃহত্তর আন্দোলনে ঝাঁপিয়ে পড়বেন।

তবে স্কুলে প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগের সম্ভবনা যে কম্পিউটার শিক্ষকদের ভবিষৎ উজ্জ্বল করবে তা বলাই যায়। একই সঙ্গে দীর্ঘ বেতন বঞ্চনা থেকে রেহাই পাওয়ারও আশা করছেন এই সমস্ত শিক্ষকেরা। 

Check Also

প্রধান শিক্ষকের চতুর্থ দফার কাউন্সেলিংয়ের তারিখ ঘোষণা করল এসএসসি

নিউজ ডেস্ক: অবশেষে প্রধান শিক্ষক/ শিক্ষিকা নিয়োগের চতুর্থ কাউন্সেলিং প্রক্রিয়ার বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস …

মিটে গেছে মামলা, শীঘ্রই মাদ্রাসাগুলিতে সাত হাজার শূন্যপদে নিয়োগ, নিষ্পত্তি হবে বদলির আবেদনও!

নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্টের রায়ে রাজ্যের মাদ্রাসা সার্ভিস কমিশন বৈধতা পেয়েছে। এবার প্রায় সাত হাজার …

৮০০০ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, অনলাইনে আবেদনের শেষ তারিখ ২৬ জানুয়ারি

নয়াদিল্লি: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) মোট ৮,০০০ জুনিয়র অ্যাসোসিয়েটস (গ্রাহক সহায়তা ও বিক্রয়) পদে …

WBCS (Exe.) 2018 পরীক্ষার গ্রুপ A এবং B এর চুড়ান্ত ফল বের হলো

নিউজ ডেস্ক: WBCS (Exe.) – 2018 পরীক্ষার গ্রুপ-A এবং গ্রুপ-B এর চুড়ান্ত ফল বের হল। …

হতে পারে অষ্টম কাউন্সেলিং, এসএসসির পরবর্তী বিজ্ঞপ্তি জানুয়ারী মাসে!

নিউজ ডেস্ক: চলছে এসএসসির ৯-১০ এর ৭ম কাউন্সেলিং। যদিও অনেকেই ভাবেননি যে সপ্তম কাউন্সেলিং হবে। …

অবশেষে দ্বিতীয় দফার কাউন্সেলিং প্রক্রিয়ার স্কুল লিস্ট ও ইন্টিমেশন দিল কমিশন

নিউজ ডেস্ক: অবশেষে উচ্চ প্রাথমিকের শারীর শিক্ষা / কর্মশিক্ষা বিষয়ের দ্বিতীয় কাউন্সেলিং প্রক্রিয়ার স্কুল লিস্ট …

এসএসসিতে আবার জট, তিন সপ্তাহের মধ্যে রাজ্যকে জবাবের নির্দেশ কোর্টের

নিউজ ডেস্ক: আবার জট দেখা দিয়েছে এসএসসির নিয়োগে। এবার আপার প্রাইমারির ২০১১ সালের টেট ও …

One comment

Leave a Reply

Your email address will not be published.