Breaking News
Home / সৌন্দর্য / আসুন আজ টিউমার সম্মন্ধে কিছু জেনে নিই

আসুন আজ টিউমার সম্মন্ধে কিছু জেনে নিই

বিশ্ব বার্তা নিউজ পোর্টাল: টিউমারের নাম শোনে নি এমন লোককে খুঁজে পাওয়ায় দুষ্কর। শরীরের ভিতরের কোনো অংশ ফুলে গেলে আমরা বলি টিউমার হয়েছে। টিউমারকে বাংলাতে আরবুদ বলা হয়। শরীরের কোনো স্থানে কোষসমূহ যদি ধীরে ধীরে বা দ্রুত অস্বাভাবিক বা অসামঞ্জস্য ভাবে ফুলে ওঠে, তাকে আমরা টিউমার বলি। আসুন আজ টিউমার সম্মন্ধে কিছু জানি-

প্রধানত টিউমারকে আমরা দুই ভাগে ভাগ করি, প্রথম টি হলো বিনাইন টিউমার ও অন্যটি হলো ম্যালিগন্যান্ট টিউমার।
বিনাইন টিউমার সাধারণত নরম হয় এবং এর আস্তে আস্তে বৃদ্ধি ঘটে। এটাকে হালকা চাপ দিলে চামড়ার নিচে নড়া-চড়া করতে পারে। এটা টিউমার সংলগ্ন কোনো গ্রন্থিকে আক্রান্ত করে না।এটা তুলনায় কম ক্ষতিকারক।
ম্যালিগন্যান্ট টিউমার নিরেট ও শক্ত হয়। এটা খুব দ্রুত বাড়ে। এতে আবরণ থাকে এবং চামড়া থেকে আলাদা মনে হই না। এটা টিউমার সংলগ্ন গ্রন্থিগুলোকে আক্রমণ করে। এটাতে অস্ত্রোপচার করলে ক্ষতি হয়। এটা অনেক সময় ক্যান্সারে রূপান্তরিত হয়। ম্যালিগন্যান্ট টিউমার খুবই মারাত্মক।

শরীরের বিভিন্ন স্থানের টিউমার বিভিন্ন নামে পরিচিত । জরায়ু, পাকস্থলী প্রভৃতি স্থানের মাংসপেশির টিউমারকে মাইওমা বলা হয়। চর্মের টিউমারের নাম হলো এপিথেলিওম। জরায়ু, নাক প্রভৃতির শৈলষ্মিক ঝিল্লির টিউমারকে বলা হয় প্যাপিলোমা । পিঠ, কাঁধ প্রভৃতি স্থানের ফ্যাটি টিস্যুর টিউমারের নাম লিপোমা। হাড়ের কার্টিলেজের টিউমারকে বলা হয় কনড্রোমা। মস্তিষ্ক কোষের টিউমারকে গ্লাইওমা বলে। মাথার খুলি, মুখমন্ডল, নাসিকা গহ্বর প্রভৃতি স্থানের হাড়ের টিউমারকে অস্টিওমা বলে। বিভিন্ন স্থানের রক্ত নালিকার টিউমারের নাম হেমান জিওমা। ঘাড়, জিহ্বা, বগল প্রভৃতি স্থানের লসিকা নালির টিউমারকে লিমফ্যানজিওমা বলে।
কি কারণে মানুষের শরীরে এই টিউমার হয় তা এখনো সঠিক ভাবে জানা সম্ভব হয়নি। সমস্ত বয়সের মানুষ টিউমার হতে পারে, কিন্তু সাধারণত বৃদ্ধ হওয়ার সাথে সাথেই সাধারণ বেশি হয়। গবেষকরা বিশ্বাস করেন যে ম্যালিগন্যান্ট টিউমারগুলির ক্ষেত্রে জেনেটিক এবং পরিবেশগত কারণ সবচেয়ে গুরুত্বপূর্ণ।কেউ তার পিতামাতার কাছ থেকে নির্দিষ্ট ধরনের টিউমার বিকাশের প্রবণতা পেতে পারে। এছাড়াও, সিগারেট ধোঁয়া, দূষণকারী, এবং খুব বেশি সূর্যালোকের মতো ক্ষতিকর উপ-অবস্থার পুনরাবৃত্তি কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং টিউমার গঠনের প্রক্রিয়াটিকে দ্রুত করতে পারে।যখন টিউমার প্রথম বিকাশ শুরু হয়, এটি এত ছোট যে টিউমারে লক্ষণগুলি বোঝা করে না। সময়ের সঙ্গে সঙ্গে এর উপস্থিতি টের পাওয়া যায়। উদাহরণস্বরূপ, ফুসফুসের টিউমারের ক্ষেত্রে জ্বালা এবং একনাগাড়ে কাশি অনুভূতি হতে পারে। মস্তিষ্কের টিউমারযুক্ত ব্যক্তিরা মাথা ব্যাথা, মাথা ঘোরা, ব্ক্লান্তি ও সমন্বয়ের অভাব অনুভব করতে পারে।


টিউমারের সাধারণ চিকিৎসা হলো অস্ত্রোপচার। কিন্তু অনেক সময় অস্ত্রোপচার করলে টিউমার ক্যান্সারে রূপান্তরিত হয়। ম্যালিগন্যান্ট টিউমারে অস্ত্রোপচার করা নিরাপদ নয়।

Check Also

ব্যস্ত সময়ে এসএসসির চেয়ারম্যানের ছুটিতে যাওয়া, ক্ষুব্ধ চাকুরী প্রার্থীরা!

কোলকাতা: কিছুদিন আগেই প্রকাশ হয়েছিল আপার প্রাইমারীর প্রভিশোনাল মেরিট লিস্ট চাকুরী প্রার্থীরা বলছেন চরম দুর্নীতি …

লক্ষ লক্ষ টাকা নিয়ে এসএসসিতে নিয়োগ পত্র দেওয়ার চেষ্টা চলছে বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য, আগামীকাল ব্যাপক জামায়াতের ডাক এসএসসি অফিসে!

কোলকাতা: কিছুদিন আগেই প্রকাশ হয়েছিল আপার প্রাইমারীর প্রভিশোনাল মেধা তালিকা। চাকুরী প্রার্থীরা বলছেন চরম দুর্নীতি …

আপারের দুর্নীতি বিরোধী মিছিল: SSC অভিযান কর্মসুচীর অনুমতির জন্য লিভ পিটিশন গ্রহণ করেছে হাইকোর্ট

কোলকাতা: কিছুদিন আগেই প্রকাশ হয়েছিল আপার প্রাইমারীর প্রভিশোনাল মেধা তালিকা। চাকুরী প্রার্থীরা বলছেন চরম দুর্নীতি …

কমিশনের সামনে চাকুরী প্রার্থীদের বিক্ষোভ, জমা পড়ছে অভিযোগের পাহাড়; তবুও দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিচ্ছে এসএসসি!

নিউজ ব্যুরো: বহু বিতর্কের পরে আদালতের নির্দেশে আপার প্রাইমারির মেধাতালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। তাঁতে …

মাধ্যমিক পাশ যোগ্যতায় কোস্টগার্ডে নাবিকের চাকরি, মূল বেতন 21,700 টাকা

নিউজ ব্যুরো: ইন্ডিয়ান কোস্ট গার্ড নাবিক (দেশীয় শাখা) 10ম এন্ট্রি- 01/2020 ব্যাচের জন্য অনলাইন আবেদন …

এসএসসির উদ্দেশ্যে চাকরি প্রার্থীদের ছয় দফা দাবি পেশ, না মানলে চরম হুমকি!

কোলকাতা: সম্প্রতি সময়ে এসএসসির মাধ্যমে শিক্ষক নিয়োগে দেখা দিয়েছে জোর বিতর্ক। চাকরিপ্রার্থীদের আক্রোশের মুখে পড়তে …

দেশের মুখ বারবার মুখ উজ্জ্বল করবে বাঙালি, আবার NRC-তেও বাঙালি!

বিশ্ব বার্তা: এবছর অর্থনীতিতে নোবেল পেয়ে দেশের মুখ উজ্জ্বল করেছেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। অমর্ত্য সেনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *